300X70
বৃহস্পতিবার , ২০ এপ্রিল ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈদে ঘরে ফেরার তাড়া, সড়কে তীব্র যানজট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২০, ২০২৩ ১০:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শেষ সময়ে ঈদে ঘরে ফেরার তাড়া। ঈদ উদযাপনে নাড়ির টানে যে যেভাবে পারছেন বাড়ি ফিরছেন মানুষ। বাস, ট্রেন, লঞ্চ ও বিমানে করে ছুটছেন নিজ নিজ গন্তব্যে।

ঈদের দুই-তিনদিন বাকি থাকায় অন্যান্য পথে তুলনামূলক ভিড় কম থাকলেও সড়কপথে ঘরমুখো যাত্রীদের ভিড় বেড়েছে। এতে সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট।

রাজধানীর যাত্রাবাড়ী-সায়দাবাদ ঘুরে দেখা গেছে, এ সব এলাকাজুড়ে যাত্রীদের ব্যাপক ভিড়। ভোরেই পরিবার পরিজন নিয়ে গন্তব্যে রওনা হয়েছেন মানুষ। ফলে আশপাশের সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে সকাল থেকেই। এতে বেশ ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

এদিকে শেষ সময়ে এসেও থেমে নেই যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়। যাত্রীদের অভিযোগ টিকিট ব্লক করে রেখে বাড়তি টাকা আদায় করছে কাউন্টার কর্তৃপক্ষ। এছাড়া দালালদের দৌরাত্মও ভোগান্তিতে ফেলছে তাদের।

পরিবার নিয়ে বাড়ি ফিরছেন খোকন নামের একজন। গন্তব্য বরিশাল। সেহরি শেষ করেই রওনা হয়েছেন। সময় এখন ৮টা। এখনও যাত্রাবাড়ীতে বাসের অপেক্ষায়। তিনি বলেন, এতটা ভিড় হবে ভাবতে পারিনি। ৩ ঘণ্টা হলো এখন পর্যন্ত বাসে উঠতে পারিনি। এত এত মানুষের ভিড়। আর কত সময় অপেক্ষা করতে হবে বুঝতে পারছি না। তার ওপর অতিরিক্ত ভাড়া নিচ্ছে বাস কর্তৃপক্ষ।

সুমন নামের ঘরে ফেরা এক যাত্রী বলেন, প্রায় দুই ঘণ্টা হলো শনির আখড়া থেকে বাসে উঠেছি গুলিস্থান যাবার উদ্দেশে। কিন্তু যাত্রাপথের অর্ধেকও পৌঁছাতে পারিনি। জানি না কখন পৌঁছব। দীর্ঘসময় ধরেই বন্ধ হয়ে আছে বাস।

ঈদুল ফিতরের আগে গতকাল বুধবার (১৯ এপ্রিল) থেকে শুরু হয়েছে পাঁচ দিনের ঈদের ছুটি। সরকারি, আধা সরকারি এবং অনেক বেসরকারি অফিসে শেষ কর্মদিবস ছিল মঙ্গলবার। ওইদিন বিকেল থেকে আজ (বৃহস্পতিবার) সকাল পর্যন্ত বিপুল মানুষ রাজধানী ছেড়েছে।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) তথ্য অনুযায়ী, ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে প্রায় দেড় কোটি মানুষ প্রতি বছর তাদের গ্রামের বাড়িতে যান। এরমধ্যে ২০ শতাংশ যাবে নৌপথে ও ২০ শতাংশ রেলপথে।

এছাড়া শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ) জানিয়েছে, ঈদে প্রায় ৯০ লাখ মানুষ সড়কপথে ঢাকা ছাড়বেন, যা মোট ঈদের ছুটির ৬০ শতাংশ। এছাড়া ট্রেনে যাবে আরও প্রায় ৩০ লাখ মানুষ।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :