300X70
শনিবার , ৪ মার্চ ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈশ্বরদীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের মিলন মেলা মুখরিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২৩ ২:১৬ পূর্বাহ্ণ

রফিকুল আলম রঞ্জু, পাবনা : পাবনার ঈশ্বরদী উপজেলায় তিন দিনব্যাপী চলছে ‘চরনিকেতন সাহিত্য উৎসব~২০২৩। এপার-ওপার বাংলার কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়েছে চরনিকেতন কাব্যমঞ্চ।

শুক্রবার, ৩ মার্চ সকাল সাড়ে ১০ টায় উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়। এর আগে সকাল ১০ টায় কবি ও সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

অপার বাংলা কলকাতা থেকে ৩০ জনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি সাহিত্যকদের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহবায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক জাতিসত্তার কবি মুহাম্মদ নূরুল হুদা। এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গ্রাম-বাংলার প্রত্যন্ত অঞ্চলে সাহিত্য উৎসব আমাকে বেশ মুগ্ধ করেছে।এ ধরণের আয়োজনের মধ্য দিয়ে এখান থেকে কবিগণ উৎসাহ পাবে। দেশে কবি সাহিত্যিকদের সৃষ্টি হবে। কবিদের মধ্যে সাহিত্য নিয়ে নতুন ভাবনা শুরু হবে।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।

অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন, শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত কুমার নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সঙ্গীত শিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল,জাকির তালুকদার, পারভেজ হোসেন, ড. কবি কুদরত-ই হুদা, ড.জিএম মনিরুজ্জামান। শিল্পীদের মধ্যে উপস্থিত আছেন, শাহাদাৎ হোসেন নিপু, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাশার, মধুসূদন মিহির চক্রবর্তী প্রমূখ।

তিন দিনব্যাপী বাংলা সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। এছাড়াও সমাপনী দিনে সম্মাননা পুরস্কার, দেশ- বিদেশের কবি -লেখক আলোচক সংগীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন। সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বই আর বিভিন্ন প্রদর্শনীর বিভিন্ন স্টল বসেছে। এছাড়াও বাহারি সব গ্রামবাংলার ঐতিহ্যবাহী খাবার রয়েছে।
এ যেন পুরো গ্রামজুড়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। দিনভর চলছে এপার-ওপার বাংলার কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর, ফাঁকে ফাঁকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে।

তিন দিনব্যাপী সাহিত্য সম্মেলনে ভারত থেকে অংশ নিয়েছেন- কবি নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি এবং বাংলাদেশের কবি আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল,জাকির তালুকদার, পারভেজ হোসেনসহ অনেকেই।

সাহিত্য উৎসবের আহবায়ক কবি, গবেষক ও চরনিকেতন কাব্যমঞ্চের পরিচালক মজিদ মাহমুদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে আমি বাংলা সাহিত্যকদের গুরুত্ব তুলে ধরছি। সাহিত্যিক তৈরি করার কাজ করছি। শিশু-কিশোরদের সাহিত্যের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে কাজ করে যাচ্ছি। তিনি আর বলেন, বাংলা সাহিত্য, বাঙালি সংস্কৃতি ও দেশের মানুষের জন্য কিছু করতে পারা অনেক গর্বের ও আনন্দের। ধারাবাহিকভাবে এ কাজ করে যেতে চাই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জায়েদ-নিপুণের শুনানির দিন ফের পেছাল

নান্দাইল চৌরাস্তাস্থ মহাসড়কে অসংখ্যা খানা-খন্দ, চলাচলে জনদুর্ভোগ

সীতাকুণ্ড ট্র্যাজেডি : দগ্ধ আরও এক ফায়ার সার্ভিসকর্মীর মৃত্যু

ধনবাড়িতে মোটরসাইকেল দূর্ঘটনায় দুই ছাত্রলীগ কর্মী নিহত

আর্টসে‌ল সদস‌্যদের সা‌থে দেখা করার সু‌যোগ পেল বাংলালিংকের ক্যাম্পেইন বিজয়ীরা

তুরস্কে ভূমিকম্প: একই পরিবারের ৪ জনের মরদেহ উদ্ধার করল বাংলাদেশি দল

চট্টগ্রামে র‌্যাবের অভিযানে অস্ত্র-গোলাবারুদ উদ্ধার

বিএনপি জোটের আকার এমিবার মতো ছোট-বড় হয় : তথ্যমন্ত্রী

কক্সবাজারে সৈকত থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার

পঞ্চগড়ে পৃথক দুর্ঘটনায় শিশুসহ দুই জনের মৃত্যু 

ব্রেকিং নিউজ :