300X70
বৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এইবারও বাইডেন প্রশাসন বার্ষিক মার্কিন প্রতিবেদনে ‘দ্বৈতনীতি’ অব্যাহত রেখেছে কী?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৩, ২০২৩ ১:০৬ পূর্বাহ্ণ

সুফিয়ান সিদ্দিকী : সোমবার (২০ মার্চ) মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে ‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শিরোনামের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটি ১৯৮ টি দেশ ও অঞ্চলের মানবাধিকার পরিস্থিতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট তার ‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাক্টিসিসেস” প্রকাশ করেছে যখন সমগ্র বিশ্ব রাশিয়া-ইউক্রেন যুদ্ধে জর্জরিত যখন যুক্তরাষ্ট্র নিজেকে মানবাধিকারের ধারক-বাহক হিসেবে প্রচার করে এবং এর প্রতিযোগী হিসেবে বিবেচনা করা দেশগুলিকে চরমভাবে এই প্রতিবেদনে প্রকাশ করে কুপোকাত করে।

প্রতিবেদনে বাংলাদেশ বিষয়ক অংশটির শিরোনাম, ‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস: বাংলাদেশ’। এটি বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতন, কারাগারের অবস্থা, গ্রেপ্তার, আটক বা গ্রেপ্তারের প্রক্রিয়া এবং বন্দীদের সাথে আচরণ, বিচার বিভাগ, মানবাধিকার কর্মীদের হুমকি সুশীল সমাজের সদস্য এবং সরকারের সমালোচকদেরকে – হয়রানি – নির্যাতন, মত প্রকাশের স্বাধীনতা, সম্মানের বিষয়গুলি তুলে ধরে। নাগরিক অধিকার এ ছাড়া গণমাধ্যমের ওপর বিধিনিষেধ, শান্তিপূর্ণ সমাবেশ ও সংগঠনের অধিকার, ধর্মীয় স্বাধীনতা, ‘শরণার্থীদের’ সুরক্ষা, মৌলিক সেবায় প্রবেশাধিকার, রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের স্বাধীনতা, দুর্নীতি, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতার অভাব, বৈষম্য ও সামাজিক নিপীড়ন, মানব পাচার এবং শ্রমিকদের অধিকারের কথা বলা হয়েছে।

কিভাবে পশ্চিমা বিশ্ব বা এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র যেখানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ থামাতে ব্যর্থ হয়েছে তা এই প্রতিবেদনে তাদের ব্যর্থতার কথা ব্যাখ্যা করা হয়নি। মানবাধিকার লঙ্ঘনের সবচেয়ে খারাপ উদাহরণ হল রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ। এই যুদ্ধের অবসান ঘটাতে পশ্চিমাদের নিষ্ক্রিয়তার কারণে সারা বিশ্বের মানুষ বিপদে পড়েছে যা পরোক্ষভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়। জর্জ ফ্লয়েডের মৃত্যু, কেনান অ্যান্ডারসন, বাংলাদেশি বংশোদ্ভূত যুবক ফয়সালের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও মার্কিন প্রতিবেদনে অনেক ঘাটতি এবং অভাব রয়েছে। আমরা যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড দেখি। মনে হয় মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা কখনই শেষ হয় না কিন্তু প্রতিবেদনে এগুলো কোথাও উল্লেখ থাকে কী?

এটা থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে এটি মার্কিন ‘দ্বৈতনীতি’ নীতি। তারা এভাবে কম শক্তিধর দেশগুলোর সরকারের ওপর চাপ সৃষ্টি করছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সামনে রেখে বাংলাদেশকে কোণঠাসা করতে এতদিন পর সঠিক সময়ে এই প্রতিবেদন প্রকাশ করেছে তারা। বর্তমান মার্কিন স্বার্থ বাংলাদেশকে এই অঞ্চল থেকে বের করে দেওয়া এবং রাশিয়াকে বাধ্য করা। কারণ তারা ভারতের কাছ থেকে আশানুরূপ সাড়া পায়নি।

সত্য না মিথ্যা আমরা বলতে চাই না, তবে নির্বাচনের চার বছর পর এ ধরনের প্রতিবেদন গ্রহণযোগ্য নয়। এটা শুধু মার্কিন স্বার্থে এক ধরনের ভূ-রাজনৈতিক প্রচেষ্টা বলে মনে করা হয়। তারা যদি বাংলাদেশ নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে নির্বাচন সামনে এলে এত দেরিতে কেন তারা এই মত প্রকাশ করলেন?

প্রতিবেদনটি আসলেই দ্বৈতনীতির দেখা যায়। বিষয়টি ভালোভাবে বোঝার জন্য আমরা একটি উদাহরণ দেখতে পারি। ইউএস স্টেট ডিপার্টমেন্টের বার্ষিক মানবাধিকার রিপোর্ট ফিলিস্তিনি-আমেরিকান সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার ঘটনাটি ইসরায়েলি সরকারের যেকোন ধরণের সংশোধনের প্রচেষ্টাকে হার মানিয়েছে এবং গত বছর ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার পর মারা যাওয়া একজন মার্কিন নাগরিকের মৃত্যুর কথা উল্লেখ করেনি।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে সাংবাদিকের মৃত্যুকে বিচারবহির্ভূত বা নির্বিচারে হত্যা বলে উল্লেখ করা হয়নি, শুধুমাত্র মত প্রকাশের স্বাধীনতার ধারায় এটি উল্লেখ করা হয়েছে।

গত মে মাসে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরায়েলি অভিযানের সময় ইসরায়েলি বাহিনী আবু আকলেহকে গুলি করে হত্যা করে। তার মৃত্যু ফিলিস্তিনিদের ক্ষোভ এবং ব্যাপক আন্তর্জাতিক নিন্দার জন্ম দেয়।

আবু আকলেহ হত্যার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর তদন্তে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে তাকে সম্ভবত একজন ইসরায়েলি সৈন্য গুলি করেছিল কিন্তু ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়নি। কিন্তু বেশ কয়েকটি স্বাধীন তদন্তে দেখা গেছে যে আবু আকলেহ এবং তার সহকর্মীরা প্রেসের সদস্য হিসাবে চিহ্নিত হওয়া সত্ত্বেও স্পষ্টভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল। দখলদার ইসরাইল বাহিনীর সদস্যরা তাকে লক্ষ্যবস্তু করে কিন্তু প্রতিবেদনে ৮০ বছর বয়সী ফিলিস্তিনি আমেরিকান ওমর আসাদের মৃত্যুর কথাও উল্লেখ করা হয়নি, যিনি ইসরায়েলি হেফাজতে রাখার পর মারা যান।

যদিও আবু আকলেহকে হত্যার বিষয়টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ধারার অধীনে রাখা হয়নি, স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনটি ইসরায়েলের নিরাপত্তা বাহিনী এবং এদের অপব্যবহার, বেআইনি ও নির্বিচারে হত্যাকাণ্ড এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে অবৈধ বিধিনিষেধ দখরদারিত্ব, খুন, গুম, জখম ইত্যাদি নিয়ে আলোচনা করেনি।

এখনও, প্রতিবেদন সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য কূটনৈতিক এবং সামরিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে, যা ফিলিস্তিনি অধিকার সমর্থকরা বলছেন যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা এবং এদের অধিকার লঙ্ঘনকে ইন্ধন দিচ্ছে। তবুও বার্ষিক মানবাধিকার প্রতিবেদনটি দেখায় যে বাইডেন প্রশাসন যখন প্রধান নিরাপত্তা অংশীদারদের মানবাধিকার লঙ্ঘনের কথা বলতে ব্যর্থ হয় তখন দ্বৈত নীতির নীতি অব্যাহত রাখে।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সাম্প্রতিক মার্কিন প্রতিবেদনটি পক্ষপাতদুষ্ট, ভুল তথ্যপূর্ণ, অসত্য এবং শোনা কথার ওপর ভিত্তি করে। এই প্রতিবেদনের সব তথ্যই বিভিন্ন সূত্র থেকে পাওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব সূত্র থেকেও তথ্য পাওয়া যায়নি।

সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয় হল এই সমস্ত তথ্য যাচাই করা হয়নি। বেশিরভাগ ক্ষেত্রে মার্কিন রাজনৈতিক নেতাদের বিবৃতি, কিছু সুশীল সমাজের বিবৃতি, সুবিধাবাদী কায়েমী স্বার্থবাদী গোষ্ঠী, কিছু এনজিওর প্রতিবেদন এবং দুটি বেসামরিক-নিয়ন্ত্রিত দৈনিক, কিছু দৈনিক পত্রিকার প্রতিবেদনের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদনের সারসংক্ষেপ পড়লে দেখা যাবে, যেভাবে সরকারের সমালোচনা করা হয়েছে, যেভাবে আলোচনা করা হয়েছে, সবকিছুই স্বার্থান্বেষী রাজনৈতিক দলের বক্তব্যের মতো।

প্রতিবেদনের শুরুতে বলা হয় বাংলাদেশে ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ তৃতীয়বারের মতো জয়লাভ করেছে। বলা হচ্ছে, এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। কিন্তু এ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কখনো বড় ধরনের কোনো আপত্তি ওঠেনি। এইভাবে, পুরো প্রতিবেদনটি অসঙ্গতি, বিভ্রান্তি এবং ভুল তথ্য দিয়ে ধাঁধাঁযুক্ত। যদিও প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে গত বছর গুমের ঘটনা কমেছে। কিন্তু গুম, অনেক নিখোঁজ ব্যক্তিদের ফিরে আসার বিষয়ে কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়ার কোন উল্লেখ নেই এবং এই সমস্ত গুম মার্কিন প্রতিবেদনে ভরা। তবে মার্কিন মানবাধিকার প্রতিবেদনের সবচেয়ে আপত্তিকর দিক হলো রোহিঙ্গা ইস্যু। বাংলাদেশে ১০ লাখ রোহিঙ্গাকে সহায়তা করছে। অনেক দিন ধরেই বাংলাদেশে আছে। যুক্তরাষ্ট্রের মতো পশ্চিমা দেশগুলো তাদের মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের কোনো ব্যবস্থা নিচ্ছে না। তবে বাংলাদেশে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধার অভাব ও বঞ্চনার বিষয়ে যুক্তরাষ্ট্র দেখেও না দেখার ভান করছে। যুক্তরাষ্ট্র কি ১০০,০০০,০০০ উদ্বাস্তুদের বোঝা নিতে পারবে?

একটি বন্ধুপ্রতিম দেশ নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। বাংলাদেশের প্রতিমন্ত্রী শারিয়ার আলম বলেছেন যে, এই ধরনের প্রতিবেদন প্রকাশের আগে আমাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার জন্য আমরা দ্বিপাক্ষিক বৈঠকের জন্য অনুরোধ করছি। বিভিন্ন সময়ে এ ধরনের প্রতিশ্রুতি দেওয়া হয় এবং বরাবরের মতো প্রতিশ্রুতি রক্ষা করা হয় না। আমি মনে করি এটি একটি বড় দুর্বলতা।

একটি দুর্বলতা হল তথ্য উন্মুক্ত উৎস থেকে সংগ্রহ করা হয়। এটি একটি বিপরীত অবস্থান প্রকাশ করে। অনেক সময় তাদের পক্ষ থেকে বলা হয় গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করা হচ্ছে, বাক স্বাধীনতা খর্ব করা হচ্ছে। কিন্তু প্রতিবেদনে উন্মুক্ত উৎস অনেক উদাহরণ রয়েছে এবং প্রমাণ করে যে সরকার সংবাদ তৈরিতে বাধা দেয় না। প্রতিবেদনে কিছু এনজিও, আইএনজিও এবং নাগরিক সমাজের প্রতিনিধিত্বকারী সংস্থার উল্লেখ করা হয়েছে যার মধ্যে একটি হল অধিকার। অধিকারের বর্তমানে কোনো আইনি কাগজপত্র বা লাইসেন্স নেই। তাদের লাইসেন্স নবায়নের জন্য করা আবেদন খারিজ হয়ে যায়। তারা আবেদন করেছিল; আপিল কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত ঘোষণা করেন। এবং সম্ভবত এটি হাইকোর্টে বিচারাধীন। এটাকে স্পষ্ট করে বলতে গেলে—যে কোনো সুশীল সমাজ সংস্থা বা বেসরকারি সাহায্য সংস্থা, যার রাজনৈতিক ইতিহাস আছে, রাজনৈতিক পরিচয় আছে—তাদের নিরপেক্ষ হওয়ার কোনো সুযোগ নেই। এ ধরনের দুর্বলতা অব্যাহত থাকলে প্রতিবেদনটি তার গ্রহণযোগ্যতা হারায়। ২০২১ এবং ২০২২ রিপোর্টের মধ্যে কোন গুণগত পার্থক্য নেই।

একজন প্রধানমন্ত্রীর যতটুকু ক্ষমতা প্রয়োজন ততটুকুই আছে। একটি বন্ধুত্বপূর্ণ দেশের কোন নৈতিক অধিকার নেই যে অন্য কোনো দেশ অন্য কোন বিষয়ে প্রশ্ন করার। এটা বলার মানে হলো অনেক বেশি, যা অস্বস্তিকর হয়ে উঠবে দুইটি দেশের সম্পর্কের ক্ষেত্রে। রাষ্ট্রপতিশাসিত সরকারে তার নির্দেশে অনেক কিছুই করা যেতে পারে। এটা সংবিধানের অংশ এবং তাদের সরকার কীভাবে পরিচালিত হয়। তাহলে কি আমরা বলতে পারি সে দেশের একমাত্র ক্ষমতাধর ব্যক্তি রাষ্ট্রপতি? কিন্তু না এমনটা নয়।

যাইহোক, একটি আধুনিক ও উন্নত বিশ্বের অন্যতম সেরা দেশ কীভাবে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জ মিথ্যা ও অসম্পূর্ণ তথ্যে ভরা এমন একটি প্রতিবেদন প্রকাশ করতে পারে তা বড় আশ্চর্যের বিষয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :