300X70
বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞার আহ্বান বিশেষজ্ঞদের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩০, ২০২৩ ১১:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবেশ কর্মী এবং বিশেষজ্ঞরা আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের উপর দেশব্যাপী নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

আজ ঢাকায় এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো ‘প্লাস্টিক পল্যুশন টুওয়ার্ডস প্লাস্টিক ট্রিটি নেগোসিয়েশন” শীর্ষক একটি নীতি নির্ধারণী আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, “প্লাস্টিক দূষণ মানব সমাজ এবং পরিবেশ উভয়ের জন্য একটি মারাত্মক সমস্যা। প্রধান অতিথি হিসেবে তিনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সাবের হোসেন চৌধুরী, এমপি বলেন, প্লাস্টিক দূষণ কমানোর জন্য সরকার ও জনসাধারণের একসঙ্গে কাজ করতে হবে, যা বৈশ্বিক প্লাস্টিক চুক্তির পথ সুগম করবে। আমাদের যত দ্রুত সম্ভব একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে কারণ এটি জলবায়ু পরিবর্তনে আরও বেশি অবদান রাখে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসডোর সম্মানিত চেয়ারপারসন ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ। তিনি বলেন, ‘এটি অত্যন্ত উদ্বেগজনক যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম প্লাস্টিক-দূষিত দেশ। তিনি বলেন, প্লাস্টিক পরিবেশের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আমরা ইতিমধ্যেই পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ করেছি। আমাদের প্রচেষ্টা সত্ত্বেও, প্লাস্টিক দূষণ এমন একটি সমস্যা যা আমরা সমাধান করতে পারি না।

আমরা ইতিমধ্যেই পলিথিনের ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করেছি। তা সত্ত্বেও, আমরা প্লাস্টিক দূষণের সমস্যা মোকাবেলা করতে পিছিয়ে আছি। বিশ্বব্যাপী পলিথিনের ব্যাগ নিষিদ্ধ করা প্রথম দেশ হিসাবে আমাদের ভাবমূর্তি বজায় রাখতে আমাদের প্লাস্টিক দূষণের অবসান ঘটাতে হবে এবং এই বিষয়ে খুব দ্রুত পদক্ষেপ নিতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ সরকারের সাবেক সচিব ড. মাহফুজুল হক, বলেন, “আমরা প্রত্যেকেই যদি পরিবেশ রক্ষার পদক্ষেপ গ্রহণ করি, তাহলে পরিবেশের উপর উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব যোগ করে।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার হ্রাস করা, বিকল্প পণ্য ব্যবহার করা এবং রিফিল সিস্টেম বেছে নেওয়ার মতো ছোট পদক্ষেপগুলি সম্মিলিতভাবে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস কে রফিকুল ইসলাম, অফিস অফ চিফ কন্ট্রোলার অফ ইম্পোর্ট এন্ড এক্সপোর্টস। তিনি বলেন, “বাংলাদেশ নদীমাতৃক দেশ, এই নদীগুলো আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্য্য বহন করে। আর, এই নদীগুলোর বেশিরভাগই প্লাস্টিক দ্বারা দূষিত।

আমাদের প্রকৃতি রক্ষার জন্য, আমাদের এখনই এই সমস্যার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আমাদের উৎসে প্লাস্টিক দূষণ বন্ধ করতে হবে এবং উৎসে আমাদের বর্জ্য সঠিকভাবে আলাদা করতে হবে।

আলোচনা অনুষ্ঠানের উপস্থাপনায় বলা হয়, বাংলাদেশ দুই দশক আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে পলিথিন ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করে। তা সত্ত্বেও রান্নাঘর, পাবলিক স্পেস এবং বড় বড় সুপার শপে অপচনশীল প্লাস্টিক পণ্য পাওয়া যায়। ২০০২ সালের পলিথিন ব্যাগ এর নিষেধাজ্ঞা সত্ত্বেও, পলিথিনের ব্যাগ এখনও বাংলাদেশে উৎপাদন, ক্রয় এবং ব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশ সরকার এই আইন বাস্তবায়নে ধীর গতিতে কাজ করছে। গত বছর এসডো-র এক সমীক্ষায় দেখা গেছে যে, বাংলাদেশের ১৮টি আন্তঃসীমান্ত নদীর মাধ্যমে প্রতিদিন প্রায় ১৫,৩৪৫ টন একবার-ব্যবহারেযোগ্য প্লাস্টিক বর্জ্য বাংলাদেশে প্রবেশ করছে।

এর মধ্যে ২৮০২ টন আসে ভারত এবং মায়ানমার থেকে প্রবেশ করে। এর মধ্যে ২৫১৯ টন ভারত থেকে এবং ২৮৪ টন মায়ানমার থেকে আসে। প্রতি বছর প্রায় ২.৬ মিলিয়ন টন একক-ব্যবহারের প্লাস্টিক বর্জ্য আমাদের বঙ্গোপসাগরে প্রবেশ করে, যার মধ্যে প্রায় অর্ধ মিলিয়ন টন আন্তঃসীমান্ত বর্জ্য।

এসডোর ও সহযোগী সংগঠনসমূহের সচেতনতা ও অ্যাডভোকেসির ফলশ্রুতিতে, বাংলাদেশ হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ৩১ ডিসেম্বর, ২০২৩ সালের মধ্যে উপকূলীয় এলাকা থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলো পর্যায়ক্রমে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে। এর ফলশ্রুতিতে, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলি পর্যায়ক্রমে বন্ধ করার জন্য, পরিবেশ অধিদপ্তর ১২টি উপকূলীয় জেলা (বাগেরহাট, বরগুনা, ভোলা, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, খুলনা, লক্ষিপুর, নোয়াখালী, পটুয়াখালী, পিরোজপুর এবং সাতক্ষীরা) এবং চট্টগ্রামের ৮টি এলাকায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রীর ব্যবহার বন্ধ করার জন্য ২০২১ সালে তিন বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে।

গ্লোবাল প্লাস্টিক ট্রিটির লক্ষ্যে ইন্টারগভার্নমেন্টাল নেগোসিয়েশন কমিটির দ্বিতীয় সভায় (আইএনসি-২) প্লাস্টিক দূষণের উপর একটি আইনত বাধ্যতামূলক আন্তর্জাতিক চুক্তির বিষয়ে আলোচনা করা হয় যা সফলভাবে সম্পন্ন হয়েছে।

এই আলোচনায়, ইন্টারগভার্নমেন্টাল নেগোসিয়েশন কমিটির তৃতীয় সভার (আইএনসি-৩) “জিরো ড্রাফট” পর্যালোচনা করার বৈঠকের সময়সূচী ইতিমধ্যে নির্ধারিত হয়েছে।

ইউনেপ-এর পরিকল্পনা অনুযায়ী ২০২৪ সালের মধ্যে ইন্টারগভার্নমেন্টাল নেগোসিয়েশন কমিটির বৈঠকের সমাপ্তির প্রত্যাশা করা হচ্ছে। আইএনসি-৫-এর সমাপ্তির পরে গ্লোবাল প্লাস্টিক কনভেনশন গৃহীত হবে।

যেহেতু, বাংলাদেশ এই চুক্তিকে সক্রিয়ভাবে সমর্থন ও অংশগ্রহণ করছে তাই আমাদের অবশ্যই চুক্তি স্বাক্ষরের জন্য প্রস্তুত থাকতে হবে এবং আমাদের দেশে প্লাস্টিক দূষণ নির্মূল করতে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেনের মতে, ” বৈশ্বিক প্লাস্টিক চুক্তি কেবল একটি কাগজের টুকরো নয়; আমাদের বিশ্বের সবচেয়ে বিচ্ছিন্ন অঞ্চলগুলিও এখন প্লাস্টিকের আবর্জনায় দূষিত হচ্ছে, যা সামুদ্রিক জীববৈচিত্রকে ধ্বংস করছে এবং আমাদের সমুদ্র সৈকতগুলোকে দূষিত করছে।

এটি একটি বৈশ্বিক সমস্যা যা প্রতিটি দেশ, গোষ্ঠী এবং ব্যক্তিকে প্রভাবিত করে। তবে, এই বিপর্যয় সত্ত্বেও বিশ্ব প্লাস্টিক চুক্তি আশার আলো হিসেবে কাজ করছে।

মোঃ সেলিম রেজা, প্রধান নির্বাহী কর্মকর্তা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতিরিক্ত সচিব অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, “টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে হলে শুরুতেই প্লাস্টিক বর্জ্যকে এর উৎস থেকে আলাদা করতে হবে।

আমাদের যুগোপযোগী পদক্ষেপের মাধ্যমে একটি টেকসই ভবিষ্যত গড়ে তোলা সম্ভব যা, প্লাস্টিকের সম্ভাব্য ক্ষতি কমাতে সাহায্য করবে। একটি বৃহত্তর ইতিবাচক পরিবর্তন সাধনে, আমাদের সবাইকে এখনই এগিয়ে আসতে হবে।”

অনুষ্ঠানে এসডোর নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানাও উপস্থিত ছিলেন। তিনি বলেন, “এসডো বিভিন্ন সংস্থার সঙ্গে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। এসডো তরুণদের নিয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করেছে যারা প্লাস্টিক দূষণের অবসান ঘটাতে বিশ্বব্যাপী অবদান রাখতে পারে।

বাংলাদেশ প্লাস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি শামিম আহমেদ বলেন, গত কয়েক দশকে বিশ্বব্যাপী একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। পরিবেশের উপর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ক্ষতিকারক প্রভাব ক্রমবর্ধমানভাবে স্পষ্ট হয়ে উঠেছে।

বর্তমানে, বেশ কয়েকটি বিখ্যাত সুপার শপ রিফিল সিস্টেম চালু করেছে এবং একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণের সমস্যা সমাধানে প্রশংসনীয় পদক্ষেপ নিয়েছে।

এসডোর সম্মানিত বোর্ড সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ, স্বাস্থ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ, এনবিআর, এফবিসিসিআই, জেডিপিসি, বেলা, লালমাটিয়া গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ এবং লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী, এসডোর গ্রিন ক্লাবের সদস্য এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিরা এই নীতি নির্ধারণে অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :