300X70
মঙ্গলবার , ২৫ এপ্রিল ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একাত্তরে বাংলাদেশে সংঘটিত জেনোসাইডের স্বীকৃতি দিল আইএজিএস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে একাত্তরে সংঘটিত গণহত্যার বিশ্বজনীন স্বীকৃতির প্রয়াসে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ গৃহীত হলো ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব জেনোসাইড স্কলার্স গৃহীত প্রস্তাবের মাধ্যমে।

সংস্থার নির্বাহী পরিষদে প্রস্তাবনা পেশে ভূমিকা পালন করেন গণহত্যার শিকার শহিদ বুদ্ধিজীবী সিরাজুদ্দিন হোসেনের পুত্র তৌহিদ রেজা নূর এবং প্রস্তাবের সহ-উদ্যোক্তা হিসেবে ছিলেন গ্রেগরি স্ট্যানটন, হেলেন জার্ভিস, প্রফেসর অ্যাডাম জোন্স, মফিদুল হক, ইমরান আজাদ ও শাহরিয়ার ইসলাম। প্রাতিষ্ঠানিকভাবে প্রস্তাবের সমর্থক ছিল মুক্তিযুদ্ধ জাদুঘর।

সম্মিলিতভাবে প্রণীত এই প্রস্তাবে মুক্তিযুদ্ধকালে পাকবাহিনী পরিচালিত নৃশংসতার উদ্দেশ্য ও ধরন বিশ্লেষণ করে বিশদ ব্যাখ্যা প্রদান করা হয়। প্রস্তাবনাটি প্রতিষ্ঠানের সদস্যদের অনুমোদনের জন্য ভোট গ্রহণ আয়োজিত হয়। গত ২৪ এপ্রিল সোমবার আইএজিএসের পক্ষ থেকে ভোটের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশে জেনোসাইড সংক্রান্ত প্রস্তাব গৃহীত হয়েছে মর্মে সিদ্ধান্ত জানানো হয়। ২০৮টি ভোট প্রস্তাবের পক্ষে এবং ৪টি ভোট বিপক্ষে প্রদত্ত হয়েছিল। এই সিদ্ধান্ত বাংলাদেশের জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পথে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব জেনোসাইড স্কলার্স গৃহীত প্রস্তাবে বলা হয়, ‘আইএজিএস ১৯৭১ সালে বাংলাদেশের বাঙালি জনগোষ্ঠীর ওপর পরিচালিত অপরাধকে জেনোসাইড, মানবতা-বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে স্বীকৃতি প্রদান করছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষভাবে পাকিস্তান সরকারের কাছে আবেদন জানাচ্ছে ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি প্রদান করতে এবং যথাযথ ফোরামে এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থাদি গ্রহণের জন্য।

সেই সাথে আইএজিএস বাঙালি জাতিকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা নিতে পাকিস্তানকে অনুরোধ করছে এবং জাতিসংঘের প্রতি আহবান জানাচ্ছে ১৯৭১-এর জেনোসাইডের স্বীকৃতিদান করে বিশেষ প্রস্তাব গ্রহণের জন্য।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈশ্বরদীতে নতুন ভোটারদের ‘স্মার্ট কার্ড’ বিতরণ কর্মসূচীর উদ্বোধন

মৃতের সংখ‌্যা বেড়ে ২৩জন মসজিদে বিস্ফোরণের ঘটনায়

বিজেপিতে যোগ দিচ্ছেন মমতার ভাই কার্তিক ব্যানার্জী

কেরানীগঞ্জে মাদক বিক্রির দণ্ডে ভ্যানচালক খুন

মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযান শুরু ডিএনসিসির

নোয়াখালীতে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের চেষ্টায় যুবক কারাগারে

দৈনিক করোনা সংক্রমণে শীর্ষে যুক্তরাষ্ট্র, মৃত্যুতে রাশিয়া

আহমেদ সায়ান ফজলুর রহমান অ্যাটকোর পরিচালক ও সহ-সভাপতি নির্বাচিত

হাট ও বাজারের জমি দখলের শাস্তি ১ বছরের কারাদণ্ড ও ৫ লক্ষ টাকা অর্থদণ্ড

৩ দিনে ৩৪টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস

ব্রেকিং নিউজ :