300X70
শুক্রবার , ১৬ ডিসেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একাত্তুরে বাংলাদেশে গণহত্যা ধর্ষণ লুটপাট ও ম্যাসাকারের প্রামান্য দলিল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৬, ২০২২ ১:৪২ পূর্বাহ্ণ

# পাকিস্তান সরকারের হামুদুর রহমান কমিশন রিপোর্ট
রফিকুল ইসলাম রতন : স্বাধীনতা যুদ্ধে পাকিস্তান সেনাবাহিনী নির্বিচারে বাঙালি হত্যা, নারী ধর্ষণ, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, ব্যাপকহারে লুটপাট চালিয়েছে। যখন তখন নিরস্ত্র নারী-পুরুষ ও শিশুদের তারা গুলি করে হত্যা করেছে। গ্রামের পর গ্রাম তারা পুড়িয়ে ছাড়খার করেছে। সংখ্যালঘু পরিবারের হাজার হাজার সদস্যকে গুলি করে, ব্যায়নেট দিয়ে খুচিয়ে ও গলা কেটে হত্যা করেছে। এসব নির্মম হত্যাকান্ডের পর কোথাও লাশ গণকবর, আবার কোথাও শত শত লাশ নদীতে ভাসিয়ে দেয়া হয়েছে।

এ ধরনের অসংখ্য গণহত্যা, গণধর্ষণ, অগ্নিসংযোগসহ নিষ্ঠুর ও নিমর্ম ঘটনার বর্ননা রয়েছে খোদ পাকিস্তান সরকারের ‘হামুদুর রহমান তদন্ত কমিশন’ রিপোর্টেই। নিয়াজিসহ জেনারেলদের নৈতিক অধঃপতন, ব্যভিচার, নারী কেলেংকারি, মদ্যপান, চোরাচালান, দূর্নীতি, লুটপাট ও নিষ্ঠুরতার চিত্র তুলে ধরা হয়েছে। যা পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশারফ ২০০০ সালের ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিভাবে প্রকাশ করেন। গবেষণার জন্য কমিশনের রিপোর্টটি বর্তমানে ইসলামাবাদের ‘ন্যাশনাল ডকুমেন্টেশন সেন্টার লাইব্রেরিতে’ সংরক্ষিত রয়েছে।

অথচ সেই পাকিস্তান সরকারই আজ ইতিহাসের নির্লজ্জ বিকৃতি ঘটিয়ে অতীত ভুলে এবং তাদের সরকারের ‘হামুদুর রহমান তদন্ত কমিশন’ এর রিপোর্টকে অস্বীকার ও উপেক্ষা করছে। ‘একাত্তুরে স্বাধীনতা যুদ্ধে কোন গণহত্যা হয়নি’ বলে তারা মিথ্যা বিবৃতি দিয়েছে। গত ৩০ নভেম্বর’১৫ পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসলামাবাদে বাংলাদেশ দুতাবাসের কাউন্সিলরকে ডেকে নির্লজ্জভাবে যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করে বলে যে, পাকিস্তান একাত্তুরে কোন গণহত্যাতো করেইনি, কোন দুষ্কর্মেও তারা সহযোগিতা করেনি।

পাকিস্তানী সামরিক বাহিনী যে একাত্তুরে বাংলাদেশে গণহত্যাসহ পাশবিক অত্যাচার ও নির্যাতন চালিয়েছে, তার জন্য ২০০২ সালে তৎকারীন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশারফ ঢাকায় এসে দুঃখ প্রকাশও করেন। ওই সময়েই পাকিস্তানের ৫১ টি মানবাধিকার সংগঠন আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চায় এবং পাকিস্তান সরকারকেও আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার জন্য বলেন। ১৯৮১ সালে জাতিসংঘ ঘোষিত ইউনিভার্সাল ডিক্লারেশন অব হিউম্যান রাইটসেও বলা হয়েছে, বাঙলাদেশে সবচেয়ে কম সময়ে বেশি গণহত্যা হয়েছে। এছাড়া বিশ্বের প্রায় সকল মিডিয়া এবং খোদ পাকিস্তান সেনাবাহিনীর জেনারেলদের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে লেখা বিভিন্ন বইতেও গণহত্যা, নারী ধর্ষন, লুটপাট, অগ্নিসংযোগসহ নানা চিত্র ফুটে উঠেছে। অথচ এসব কিছুকেই উপেক্ষা করে আজ পাকিস্তান সরকার রীতিমত মিথ্যাচার শুরু করেছে।

লিবারেশন ডকুমেন্ট, কমিশন রিপোর্ট, ইন্ডিয়া টুডে ও অন্যান্য অনুসন্ধ্যান থেকে জানা যায়, হামুদুর রহমান কমিশনের ৬৭৫ পৃষ্টার তদন্ত রিপোর্টটি হুবহু পূর্নাঙ্গ আকারে প্রকাশ না করে পাকিস্তান সরকার রিপোর্টের ১৪৪ থেকে ২১২, ২৩৬ পৃষ্ঠা থেকে ২৩৭ এবং ৪৪১ থেকে ৪৪২ পৃষ্ঠা পর্যন্ত গোপন রেখে প্রকাশ করেছে। গবেষকরা বলছেন, উল্লেখিত গোপন অংশে মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর নৃশংস গণহত্যা ও অত্যাচার নির্যাতনের বিভৎস বিভিন্ন ঘটনা এবং মুক্তিযুদ্ধের সময় কয়েকটি দেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক নিয়ে অনেক স্পর্শকাতর বিষয় উল্লেখ থাকায় ওই পৃষ্টাগুলো অপ্রকাশিত ও গোপন রাখেই প্রকাশ করা হয়েছে কমিশনের তদন্ত রিপোর্ট। জানা যায়, ওই সময় পাকিস্তানের স্বররাষ্ট্রমন্ত্রী মঈনুদ্দিন হায়দার চৌধুরীর নেতৃত্বে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র সচিবের সমন্বয়ে যে রিভিউ কমিটি করা হয়, তাদের সুপারিশেই উল্লেখিত অংশগুলো গোপন রেখে রিপোর্টটি প্রকাশ করা হয়।

পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি জুলফিকার আলী ভুট্টোর নির্দেশে ১৯৭১ সালের ২৬ ডিসেম্বর ‘পাকিস্তান কমিশন অব ইনকোয়েরি অ্যাক্ট ১৯৫৬-এর অধীনে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি হামুদুর রহমানকে প্রধান করে উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি তদন্ত কমিটি গঠন করা হয়। হামুদুর রহমান কমিশন ‘যুদ্ধে পাকিস্তানের শোচনীয় পরাজয়, দেশ ভেঙ্গে যাওয়া, পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমার্পনের কারণ, দায়িত্ব ও নেতৃত্বে অবহেলা, গণহত্যা, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন বিষয় তদন্ত করে সুনির্দ্দিষ্টভাবে চিহ্নিত করার জন্যই গঠিত হয় এই কমিশন। কমিশনের অন্য সদস্যরা হলেন, লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি আনোয়ারুল হক ও সিন্ধু ও বেলুচিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি তোফায়েল আলী আবদুর রহমান। এই কমিশনটি ‘হামুদুর রহমান কমিশন’ নামেই বিশ্বব্যাপী পরিচিত। কমিশনে লে.জেনারেল (অব.) আলতাফ কাদিরকে সামরিক সচিব ও পাকিস্তান সুপ্রীম কোর্টের সহকারি রেজিন্ট্রার এমএ লতিফকে সচিব নিয়োগ করা হয়। কমিশনের লিগ্যাল এডভাইজার ছিলেন কর্ণেল এমএ হাসান। ওই সময় প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো কমিশনের ‘টার্মস অব রেফারেন্স’ও অনুমোদন করে দেন। ১৯৭২ সালের ১ ফেব্রæয়ারী রাওয়ালপিন্ডি ও লাহোরের কমিশন অফিসে গোপন শুনানি এবং ২১৩ জনের স্বাক্ষ্য গ্রহণ করা হয়। প্রথমে ১৯৭২ সালে প্রাথমিক রিপোর্টটি জুরফিকার আলী ভুট্টোর হাতে জমা দিয়ে কমিশন সুপারিশ করে যে, আত্মসমার্পনকারি যুদ্ধবন্দিদের স্বাক্ষ্য ছাড়া পূর্নাঙ্গ রিপোর্ট তৈরি সম্ভব নয়। পরবর্তিতে কমিশনের সময় বৃদ্ধি করা হয় এবং পাকিস্তান সেনাবাহিনীর পরাজিত যুদ্ধবন্দিরা ১৯৭২ সালের ২ জুলাই ইন্দিরা-ভুট্টোর সিমলা চুক্তির মাধ্যমে ভারত থেকে ফিরে আসার পর তাদের চিহ্নিত ও অভিযুক্ত ৭২ জনের স্বাক্ষ্য গ্রহণ করে কমিশন। (যদিও ওই সময় পাকবাহিনীর ১৯৫ জন যুদ্ধাপরাধিকে ফেরত না দেয়াসহ তাদের বিচারের কথাও ওই চুক্তিতে বলা হয়েছিল। কিন্তু পরবর্তিতে ভুট্টো সে কথা আর রাখেননি)। সর্ব শেষ ১৯৭৪ সালের ২৩ অক্টোবর পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ভুট্টোর কাছে আনুষ্ঠানিকভাবে কমিশন রিপোর্টটি হস্তান্তর করে। প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো রিপোর্টটি হাতে পেয়ে এবং রিপোর্টের বিষয়বস্তু জেনে ভয় পেয়ে যান। তিনি বছরখানেক রিপোর্টটি গোপন করে রাখেন। ভুট্টো ভেবেছিলেণ যে, এটি প্রকাশ পেলে সেনাবাহিনীর সাথে তার জটিল পরিস্থিতির সৃষ্টি হবে। তাই সুচতুরভাবে তিনি ১৯৭৫ সালের মাঝামাঝিতে প্রচার করেন যে, কমিশন রিপোর্টটি খুঁজে পাওয়া যাচ্ছে না।

সর্বপ্রথম হামুদুর রহমান তদন্ত রিপোর্টটি প্রকাশিত হয় ২০০০ সালের আগষ্ট মাসে ভারতীয় পত্রিকা ‘ইন্ডিয়া টুডে’র’ ওয়েবসাইটে। পরের দিন পাকিস্তানের শীর্ষস্থানীয় ইংরেজি ডেইলি ডন পত্রিকাতেও রিপোর্টটি ছাপা হয়। তখন জানা যায় যে, এটি ছিল পাকিস্তান আর্মিও জেনারেলদের সদরদপ্তরের কমান্ডেন্ট হেডকোয়ার্টারে। পরবর্তিতে এটি সেনাবাহিনীর চিফ অভ স্টাফ জেনারেল জিয়াউল হকের রেকর্ড সেকশন থেকে এটি উদ্ধার করা হয়। প্রকাশ হওয়ার পর ওই সময় রিপোর্ট নিয়ে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে রীতিমত হৈচৈ শুরু হয়। পত্রপত্রিকা ও বিভিন্ন মিডিয়ায় ওই কমিশন রিপোর্টকে উদ্ধৃতি দিয়ে ব্যাপক লেখালেখিও শুরু হয়। কিন্তু পাকিস্তান সরকার এ নিয়ে কোন প্রতিবাদ বা উচ্চবাচ্য করেনি। তাদের নিশ্চুপ থাকাই প্রমান করে ওই রিপোর্টই আসল কমিশন রিপোর্ট। এই তিন দেশের রাজনীতিবিদ, মানবাধিকার কর্মী ও সাংবাদিকরা তদন্ত রিপোর্ট প্রকাশ করার পর সমগ্র বিশ্ব মুক্তিযুদ্ধে বাংলাদেশে গণহত্যার জন্য পাকিস্তানকে ‘নরপিচাশ’ হিসাবেই চিহ্নিত করে। ফলে অনেকেই রিপোর্টটি প্রকাশের তীব্র বিরোধিতাও করে। পরবর্তিতে ২০০০ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশারফ হামুদুর রহমান কমিশনের রিপোর্টটি উন্মুক্ত করেন।

তদন্ত কমিশন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান, সেনাবাহিনী প্রধান জেনারেল আব্দুল হামিদ খান, সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের কমান্ডার লে. জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজি, পূর্বাঞ্চলীয় নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল শরিফ, বিমান বাহিনী প্রধান এয়ার কমডোর ইনাম, লে.জেনারেল এসজিএমএম পীরজাদা, লে.জেনারেল গুল হাসান, মে.জেনারেল রাও ফরমান আলী, লে.জেনারেল টিক্কা খান, মে.জেনারেল উমর, মে. জেনারেল মিঠ্ঠা খান, মে.জেনালের খোদা দাদ খান, মে.জেনারেল আব্দুল মজিদ, পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ, চিফ সেক্রেটারি মোজাফ্ফর হোসেন, ব্রিগেডিয়ার আতা মোহাম্মদ, ব্রিগেডিয়ার বাকের সিদ্দিকী, পুলিশের আইজি এম মাহমুদ আলী চৌধুরীসহ সামরিক-বেসামরিক উর্ধতন কর্মকর্তা, জিওসি, কোম্পানি কমান্ডার, প্লাটুন কমান্ডার, সাধারণ সৈনিকের সাক্ষ্যও গ্রহণ করে।

রিপোর্টে স্বাক্ষীদের উদ্ধৃতি দিয়ে প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান ও পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান সামরিক আইন প্রশাসক লে.জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজিসহ উর্ধতন সামরিক কর্মকর্তাদের নৈতিক অধঃপতন, ব্যভিচার, নারী কেলেংকারি, মদ্যপান, চোরাচালান, দূর্নীতি, লুটপাট ও নিষ্ঠুরতার চিত্র তুলে ধরা হয়েছে।

জেনারেল নিয়াজি কমিশনের কাছে ১৫ লাখ বাঙালিকে হত্যার কথা স্বীকার করেছিলেন বলে ১৯৭৪ সালের ২১ আগষ্ট বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়াসহ বাংলাদেশের সরকারি ট্রাস্টের পত্রিকা দৈনিক বাংলা ও ইত্তেফাকে প্রকাশিত হয়েছিল। কিন্তু কমিশনের কাছে তিনি রিপোর্টের ৭ম অধ্যায়ের ১৮তম অনুচ্ছেদে স্বাক্ষীদের বক্তব্যের ভিত্তিতে উল্লেখ করা হয়েছে, প্রেসিডেন্ট ইয়াহিয়া ছিলেন একজন দূর্নীতিপরায়ন, দুঃশ্চরিত্র ও ঔদ্ধত্য প্রকৃতির লোক। নারী সংসর্গ ও মদ্যপানে আসক্ত ইয়াহিয়ার প্রায় সময়েই হিতাহিত জ্ঞান থাকতো না। চুড়ান্ত মদ্যপ এই লোকটি মাতাল ও নারী বেষ্টিত হয়ে চিন্তা ও বোধশক্তিহীন অবস্থায় যেসব রাষ্ট্রীয় সিদ্ধান্ত দিতেন, তার প্রায় সবই ভুল ছিল। প্রেসিডেন্ট ও সশস্ত্র বাহিনীর প্রধানের মত দু’টি গুরুত্ব ও দায়িত্বপূর্ণ ব্যক্তির এই স্খলনই পাকিস্তানের ধ্বংস ডেকে আনে। কমিশন তার রিপোর্টে প্রেসিডেন্ট ইয়াহিয়ার সঙ্গে দুই শতাধিকের বেশি মহিলার অনৈতিক সম্পর্কের সন্ধ্যান পেয়ে তাদের নাম পরিচয়ও উল্লেখ করে। ওইসব মহিলা প্রেসিডেন্টের অতিথিশালাকে নিজের বাড়ির মত ব্যবহার করতেন বলেও কমিশনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। নারী সংসর্গের ব্যাপারে পেসিডেন্ট ইয়াহিয়াকে কমিশনের পক্ষ থেকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,‘আমি কাউকে না বলতে পারি না।’ তিনি ওইসব নারী সংসর্গে অনৈতিকভাবে উপার্জিত বিপুল পরিমানে অর্থ দু’হাতে বিতরণ করতেন, যার বেশিরভাগই ছিল পূর্ব পাকিস্তান থেকে লুটের মাল। ইয়াহিয়া তার অনুগতদের দিয়ে নিয়মিতভাবে পূর্ব পাকিস্তান থেকে ভিন্ন নামে পাকিস্তানসহ বিভিন্ন দেশে পান রফতানি/পাচার করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলেও অসংখ্য স্বাক্ষী তাদের বক্তব্যে উল্লেখ করেছেন।

কমিশনের রিপোর্টে জেনারেল নিয়াজির দূর্নীতি, কুখ্যাতির ও লাম্পট্যের নানা কাহিনী তুলে ধরা হয়েছে। নিয়াজি শিয়ালকোট এবং লাহোরের জিওসি ও সামরিক আইন প্রশাসক থাকাকালেই ক্ষমতার অপব্যবহার, ব্যাপক দূর্নীতি, বহু নারীর সঙ্গে অনৈতিক সম্পর্ক স্থাপন, মদ্যপানে আসক্তি ও অধিনস্তদের সঙ্গে চরম দূর্ব্যবহারের প্রমান পেয়েছে কমিশন। তার অধিনস্ত অর্ধশত সামরিক ও বেসামরিক কর্মকর্তা স্বাক্ষ্যির ভিত্তিতে কমিশন উল্লেখ করেছে, পূর্ব পাকিস্তানে নিয়াজি নারী কেলেংকারিতে কুখ্যাতি অর্জন করেন। জুনিয়ার অফিসারদের সঙ্গে তিনি নৈশবিহারে মদ্যপান ও নারী সংসর্গে মেতে থাকতেন। পূর্ব পাকিস্তান থেকে তিনি বিমানযোগে পশ্চিম পাকিস্তানসহ অন্যান্য দেশে পান পাচার করে কোটি কোটি টাকার অবৈধ সুবিধা নিয়েছেন তিনি। বন্দিদশা থেকে ফেরত পাক বাহিনীর উর্ধতন সামরিক কর্মকর্তাদের স্বাক্ষ্য থেকে নিয়াজির যৌন নির্যাতন, নারী কেলেংকারি, অর্থলুটপাট, পাচার, বাঙালির ওপর নিষ্ঠুর আচরনসহ ভয়ংকরসব তথ্য পায় কমিশন।

নবম ডিভিশনের জিওসি লে.কর্ণেল মনসুরুল হক, পাকিস্তান নৌবাহিনীর লে, কমান্ডার এ এ খান, পূর্বাঞ্চলীয় কমান্ডের সাবেক কমান্ডেন্ট ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার আই আর শরিফ, ঢাকার সাবেক অতিরিক্ত ডেপুটি কমিশনার মোহাম্মদ আশরাফ, মে.জেনারেল কাজী আব্দুল মজিদ, লে.কর্ণেল আজিজ আহমেদ খান, ব্রিগেডিয়ার আতা মোহাম্মদ খান, পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ ব্রিগেডিয়ার বাকের সিদ্দিকীসহ অর্ধশত স্বাক্ষী কমিশনকে লিখিত ও মৌখিকভাবে বলেন যে, কমান্ডার (নিয়াজি) নিজেই যেখানে ধর্ষক, নারী নির্যাতনকারি, লুটেরা, অর্থপাচারকারি এবং নিষ্ঠুর ও বর্বর হত্যাকান্ডের নির্দেশ দাতা, সেখানে অধস্তন কর্মকর্তা ও সৈনিকরা অবশ্যই এর চেয়ে বহুগুনে বেশি অপকর্ম করবে এবং ঠিক তাই করেছে। তারা কমিশনের কাছে প্রশ্ন রেখেছে, ওই অবস্থায় কাউকে কী নিবারন করা সম্ভব ? তারা কমিশনকে বলেন, নিয়াজি মদ্যপ ও সার্বক্ষনিক নারী বেস্টনী অবস্থায় যেসব নির্দেশ-আদেশ দিতেন, তার প্রায় সবই উল্টো ফল হতো। যা যুদ্ধের জন্য ছিল চরম আত্মঘাতি।

কমিশনকে মে.জেনারেল রাও ফরমান আলী ও মে.জেনারেল জামশেদ বলেন, লে.জেনারেল এএকে নিয়াজি স্পষ্টতই তার পূর্বসূরী লে.জেনারেল টিক্কা খানের কাছ থেকে দায়িত্ব গ্রহনের পর থেকেই ভয়ংকর ও চরম বিশৃংখল হয়ে ওঠেন। দায়িত্ব গ্রহনের প্রথম দিনেই তিনি (নিয়াজি) জুনিয়ার অফিসারদের উদ্দেশ্য করে বলেন, ‘তোমরা রেশনের অভাবের কথা কেন বলছ ? পূর্ব পাকিস্তানের মানুষের কি কোন গরু, ছাগল, চাল, আটাসহ টাকা পয়সা নেই ? তোমাদের যখন যা প্রয়োজন সবই ওদের কাছ থেকে নিয়ে নিবে।’ দায়িত্ব নেয়ার মাত্র চারদিন পর নীতিনির্ধারক পর্যায়ের সামরিক অফিসারদের তিনি নারী ধর্ষণ, লুটপাট, নির্বিচারে হত্যা ও অগ্নিসংযোগের নির্দেশ দেন। স্বাক্ষীরা সুষ্পষ্ট তথ্য প্রমান দিয়ে বলেন, নিয়াজির নির্দেশের পর পিআইএ করে পূর্ব পাকিস্তান থেকে প্রায় প্রতিদিনই ফ্রিজ, এসি, ইলেকট্রনিক সামগ্রী, ক্রোকারিজ, স্বর্ণালংকার, দামি শাড়ি ও কাপড়-চোপড়, বাসার আসবাবপত্র এমনকি দামি দামি গাড়িও পশ্চিম পাকিস্তানে পাঠানো হতো। যার প্রতিটি জিনিসই ছিল বাঙালিদের বাসাবাড়ির লুটের মালামাল। নিয়াজি সমগ্র দেশেই সংখ্যলঘু হিন্দুদের বেছে বেছে হত্যারও নির্দেশ দেন বলেও স্বাক্ষীরা উল্লেখ করেন। অবশ্য নিয়াজি কমিশনের কাছে এসব অস্বীকার করে শুধু বলেন, নারী-পুরুষ কাউকেই তিনি ফিরিয়ে দেননি। আর যা কিছু নিষ্ঠুরতা সবেরই নির্দেশদাতা ছিলেন জেনারেল টিক্কা খান, তিনি নন। কমিশনের কাছে রাও ফরমান আলী সুষ্পষ্ট করে বলেন, ‘তিনি বহু ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ ও অপমানজনক আচরণের ভয়াবহ বিবরন পেয়েছেন।’

কমিশনকে লে.জেনারেল মনসুরুল হক বলেন, মুক্তিবাহিনী ও আওয়ামী লীগের কাউকে ধরা হলেই তাকে বাংলাদেশে (অর্থ্যাৎ পরপারে) পাঠিয়ে দেয়া হতো। যথাযথ কর্তৃপক্ষের নির্দেশ ছাড়াই তখন কোড হিসাবে বাংলাদেশ ব্যবহার করে গুলি করে হত্যা করা হতো, সে সংখ্যা যাই হোক। জেনারেল হক বলেন, দেখামাত্র হিন্দুদের হত্যার মৌখিক নির্দেশও তিনি পেয়েছিলেন। তিনি বলেন, প্রথম ডিভিশনের জিওসি থাকার সময়ে তিনি ২৭ ও ২৮ মার্চ কুমিল্লা সেনানিবাসে একজন বাংালি অফিসারসহ ৯১৫ বাঙালিকে জবাই করে হত্যা করা হয়েছিল। সালদা নদীতে ৫ শতাধিক সব্যক্তিকে হত্যা করে লাশ ভাসিয়ে দেয়া হয়েছিল বলেও স্বাক্ষী দেন তিনি।

ব্রিগেডিয়ার ইকবালুর রহমান শফি তার স্বাক্ষীতে বলেন, ‘যুদ্ধের সময় একজন অন্যজনকে জিজ্ঞাসা করতো, তুমি কতজন বাঙালি হত্যা করেছো। যে যত বেশি হত্যা করেছে, অত্যাচার চালিয়েছে, জ্বালিয়ে-পুড়িয়ে ছাড়খার করতে পেরেছে, সে তত প্রশংসা পেত।’

লে.কর্ণেল আজিজ আহমেদ খান স্বাক্ষীতে বলেন, ‘ব্রিগেডিয়ার আবরাব ,তাকে জয়দেবপুরের সব বাড়ি-ঘর পুড়িয়ে ধ্বংস করে দেয়ার নির্দেশ দেন এবং এ নির্দেশ তিনি বহুলাংশেই পালন করেন।’ কর্ণেল আজিজ আরও বলেন, ঠাকুরগাঁও ও বরগুনায় তার ইউনিট পরিদর্শনে গিয়ে জেনারেল নিয়াজি তাকে জিজ্ঞাসা করেছিলেন, কতজন হিন্দু মেরেছ ? ২৩ ব্রিগেডের ব্রিগেডিয়ার আব্দুল্লাহ মালিক হিন্দুদের হত্যা করার জন্য তাকে লিখিত নির্দেশ দিয়েছিলেন বলেও কমিশনকে জানান তিনি।’

ব্রিগেডিয়ার শাহ আব্দুল কাশেম কমিশনকে বলেন,‘২৫ মার্চ ঢাকার রাজপথে কোন খন্ডযুদ্ধ হয়নি। ওই রাতে অতিরিক্ত শক্তি প্রয়োগ করা হয়েছিল। অভিযানের সময় সৈন্যরা ক্রোধ ও প্রতিহিংসার বশবর্তী হয়ে সে কাজটি করেছে। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হল (বর্তমানে জহুরুল হক হল) ও জগন্নাথ হলে ওই রাতে মর্টার দাগানো হয়েছিল। ফলে ঘনবসতিপূর্ন ছাত্রাবাসে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছিল।’ কমিশনকে আরও বলা হয়, ২৫ মার্চ রাতেই শুধু ঢাকাতে ৫০ হাজারের মত মানুষ প্রাণ হারায়।

ব্রিগেডিয়ার মিয়া তাসকিন উদ্দিন কমিশনকে বলেন, ‘ফায়ারিং স্কোয়াডে দুষ্কৃতকারিদের হত্যা ও দমন করা হয়েছে। ব্রিগেডিয়ার আব্দুল কাদির খান বলেন, বাঙারিদের জোর করে তুলে আনার বেশ কিছু ঘটনা তিনি প্রত্যক্ষ করেছেন। ২৯ অশ্বারোহী বাহিনীর কমান্ডিং অফিসার লে.কর্ণেল এসএসএইচ বোখারি বলেন, রংপুরে দু’জন বাঙালি অফিসারসহ ৩০ জনকে নির্বিচারে গুলিকরে মারা হয়। অন্যান্য স্থানেও এ ধরনের ঘটনা ঘটেছে।’ ৩৯ বালুচ রেজিমেন্টর কমান্ডার লে.কর্ণেল এসএম নাঈম বলেন, সুইপ অপারেশনের সময় বহু নিরীহ মানুষকে আমরা হত্যা করেছি।

নবম ডিভিশনের জিওসি মে.জেনারেল আনসারি বলেন, সিরাজগঞ্জ ন্যাশনাল ব্যাংক ট্রেজারি থেকে ১ কোটি ৩৫ লাখ টাকা লুট করা হয়েছিল মেজর সাদ্দাফ হোসেন শাহ’র নেতৃত্বে। অন্য একটি স্থানে আড়াই কোটি লুটসহ বিভিন্ন স্থানে আরও বহু লুটের ঘটনার বিবরন পেয়েছে কমিশন।

রিপোর্টে উল্লখ করা হয়, পাকিস্তান সেনাবাহিনীর কিছু অফিসার এতটাই দুঃশ্চরিত্র ছিল যে, তা বর্ননার অতীত। উদাহরন হিসাবে উল্লেখ করা হয়, মকবুলপুর সেক্টরে ১১ ও ১২ ডিসেম্বর ভারতীয় বিমান বাহিনী গুলিবর্ষনের সময়েও ব্রিগেডিয়ার হায়াতুল্লাহ তার বাংকারে কয়েকজন নারীর সঙ্গে ফুর্তিতে মেতে ছিলেন।

কমিশন রিপোর্টে মে. জেনারেল জামশেদের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ১৯৭১ সালের ৯ কিংবা ১০ ডিসেম্বর জেনারেল নিয়াজি ঢাকায় গণঅভ‚্যত্থানের আশংকা থেকে গোয়েন্দা শাখা দিয়ে ৩ হাজার লোকের একটি তালিকা তৈরি করে।

এ প্রসঙ্গে মে. জেনারেল রাও ফরমান আলী কমিশনকে বলেন, ডিসেম্বরের ৯ বা ১০ তারিখ ঢাকা বিভাগের উপ-সামরিক আইন প্রশাসক মে. জেনারেল জামশেদ তাকে পিলখানার সদর দফতরে যেতে বলেন। সেখানে তিনি অনেকগুলো গাড়ি সারিবদ্ধ দাঁড়ানো অবস্থায় দেখতে পান। পরে তারা দু’জনেই জেনারেল নিয়াজির সদর দফতরে যান। সেখানে গিয়ে তারা জানতে পারেন, দু’এক দিনের মধ্যে তারা ঢাকাসহ সারা দেশের কিছু লোককে গ্রেফতার করতে চান।

এ ব্যাপারে নিয়াজিকে কমিশন থেকে প্রশ্ন করা হলে তিনি বলেন, স্থানীয় কমান্ডাররা তার কাছে কিছু লোকের তালিকা নিয়ে আসেন। সেখানে কিছু দুষ্কৃতকারি ও মুক্তির নাম ছিল। কোন বুদ্ধিজীবীর নাম ছিল কিনা জানিনা। (বুদ্ধিজীবী পরিবারের স্বাক্ষ্য, তাদের তুলে নিয়ে যাওয়া, বুদ্ধিজীবীসহ অসংখ্য লাশ উদ্ধার ও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিলপত্র থেকে জানা যায় যে, জামায়াতে ইসলামি ও আল বদর বাহিনীর পরামর্শে ওই সময়েই ঢাকাসহ সারা দেশের বুদ্ধিজীবী হত্যার নীল নকশা তৈরি করে তা ১৩ ডিসেম্বর মধ্য রাতে কার্যকর করা হয়)।

(মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিক রবার্ট পেইনের ‘ম্যাসাকার’ গ্রন্থে জেনারেল নিয়াজির উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘পাকিস্তানের জেনারেলদের এক কনফারেন্সে ইয়াহিয়া ৩০ লাখ বাঙালি হত্যার নির্দেশ দিয়েছিলেন।’ লন্ডনের সানডে টাইমসের সাংবাদিক অ্যন্টনি ম্যাসকারেনহাসের ‘জেনোসাইড ঃ ফুল রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনেও পাকিস্তানী জেনারেলদের ব্যক্তিগত হিসাবের উদ্ধৃতি দিয়ে আড়াই লাখ বাঙালি নিধনের কথা উল্লেখ করা হয়। এসব কোন রিপোর্টেরই আনুষ্ঠানিক প্রতিবাদ করেনি পাকিস্তান সরকার। মুক্তিযুদ্ধের শুরুতে টলিগ্রাফের সাংবাদিক সাইমন ড্রিং তার প্রথম রিপোর্ট ‘ট্যাংকস ক্রাশ রিভল্ট ইন পাকিস্তান’ শীর্ষক প্রতিবেদনে পাকিস্তানী বাহিনী ঠান্ডা মাথায় মাত্র ২৪ ঘন্টায় ঢাকার কয়েকটি এলাকায় ৭ হাজারেও বেশি মানুষকে হত্যা করে।বিস্তীর্ন এলাকা তারা মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের এক সঙ্গে জড়ো করে ব্রাশ ফায়ার করে মারা হয়েছে। জ্বালিয়ে দেয়া হয়েছে বাড়ি-ঘর, দোকান-পাট, হাট-বাজার। ১৯৯৮ সালে এক সাক্ষাৎকারে জেনারেল রাও ফরমান আলী পাকিস্তান বাহিনীর হাতে ৫০ হাজার বাঙালি হত্যা হতে পারে বলে স্বীকার করেন।)

হামুদুর রহমান কমিশন সুপারিশ করে যে, নেতৃত্বের ব্যর্থতা, দেশ ভাঙ্গা, দূর্নীতি, চরিত্রহীনতা, অনৈতিক কার্যকলাপ, মদ্যপানে আসক্তি, দুঃশ্চরিত্রপনা, বাংলাদেশে বর্বর ও নিষ্ঠুর হত্যাকান্ড, লুটপাট ও অগ্নিসংযোগসহ নানাবিধ অপকর্ম ও দায়িত্বের ব্যর্থতার জন্য জেনারেল ইয়াহিয়া খান, জেনারেল আব্দুল হামিদ খান, লে.জেনারেল পীরজাদা, লে, জেনারেল গুলহাসান, মে. জেনারেল উমর, মে.জেনারেল খোদাদাদ খান, ও মে. জেনারেল মিঠঠাসহ অন্যান্যদের প্রকাশ্য বিচার হওয়া উচিত।

তাছাড়া ব্যাপক বাংলাদেশে লুটপাট, নারী ধর্ষণ, ধনসম্পদ আহরনসহ একই ধরনের অপরাধে কমিশন পূর্ব পাকিস্তানে দায়িত্ব পালনকারি নয়জন সেনা কর্মকর্তার কোর্ট মার্শালেরও সুপারিশ করে কমিশন। তারা হলেন, পূর্বাঞ্চলীয় কমান্ডের কমান্ডার ও আঞ্চলিক সামরিক আইন প্রশাসক লে. জেনারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজি (তার বিরুদ্ধে ১৫ টি অভিযোগ উত্থাপন করে কমিশন), লে. জেনারেল ইরশাদ খান, ঢাকাস্থ ৩৬ ডিভিশনের জিওসি মে.জেনারেল সোহাম্মদ জামশেদ, চাঁদপুরের ৩৯ এডহক ডিভিশনের জিওসি মে.জেনারেল এম রহিম খান, ১৫ ডিবিশনের জিওসি মে. জেনারেল আবিদ জাহিদ, ১৮ ডিভিশনের জিওসি মে. জেনারেল বিএম মোস্তফা, নবম ডিভিশনের জিওসি মে.জেনারেল এমএইচ আনসারি ঢাকার পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ ব্রিগেডিয়ার জিএম বাকের সিদ্দিকী, ৫৭ ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জাহানজেব আরবাব, নবম ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার মোহাম্মদ হায়াত ও ৩৯ এডহক ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ারর মোহাম্মদ আসলাম নিয়াজি।

কমিশন পূর্ব পাকিস্তানে বিভিন্ন অপরাধ করায় রংপুর ও দিনাজপুর জেলার দায়িত্বপ্রাপ্ত ২৩ ব্রিগেডের কমান্ডার আনসারি, ঝিনাইদহে দায়িত্ব পালনকারি ৫৭ ব্রিগেডের সাবেক কমান্ডার ব্রিগেডিয়ার মনজুর আহমেদ, ময়মনসিংহ জেলার ৯৩ ব্রিগেডের কমান্ডার আব্দুল কাদিরকে সামরিক বাহিনী থেকে চাকরিচ্যুত করে লঘু সাজা দেয়ার জন্য সুপারিশ করে।

লেখক ঃ বাংলাদেশ বুলেটিনের ভারপ্রাপ্ত সম্পাদক

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :