300X70
বুধবার , ২৯ সেপ্টেম্বর ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এডিপি সভায় চালের উৎপাদন আরও বৃদ্ধির তাগিদ কৃষিমন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৯, ২০২১ ২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কৃষিমন্ত্রী বলেন, দেশে চালের রেকর্ড উৎপাদন হয়েছে। মোট উৎপাদন ও উৎপাদনশীলতা দুটোই বেড়েছে। এতসব সাফল্যের পরও চাল আমদানি করতে হচ্ছে। জনসংখ্যা বাড়ছে অন্যদিকে আবাদের জমি কমছে। এ অবস্থায়, উৎপাদনের পরিমাণ কীভাবে আরও বাড়ান যায় তা দেখতে হবে। ধানের নতুন উদ্ভাবিত জাত-যেগুলোর উৎপাদনশীলতা বেশি তা দ্রুত কৃষকের কাছে ছড়িয়ে দিতে হবে। হাইব্রিড জাতের ধানের ফলন বেশি-এটিকেও আরও সম্প্রসারিত করতে হবে।

মঙ্গলবার সচিবালয়ের অফিস কক্ষ থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, এ বছর পেঁয়াজের উৎপাদন ভাল হয়েছে। দাম স্থিতিশীল অবস্থায় রয়েছে। আগামী বছর উৎপাদন আরও বাড়াতে হবে। একইসাথে, কৃষক যাতে পেঁয়াজের ভাল দাম পায়- সে দিকে খেয়াল রাখতে হবে। সেজন্য, পেঁয়াজের ভরা মৌসুমে ভারত থেকে আমদানি বন্ধ রাখা হবে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি। মোট বরাদ্দ ২ হাজার ৯৫৮ কোটি টাকা। আগস্ট ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৫.৫০%। জাতীয় গড় অগ্রগতি হয়েছে ৩.৮২%।

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম। তিনি বলেন, প্রকল্পের আর্থিক অগ্রগতির সাথে বাস্তব অগ্রগতির দিকেও নজর দিতে হবে। প্রকল্প বাস্তবায়নের ফলে কি প্রভাব পড়েছে ও কি ফলাফল এসেছে তা খতিয়ে দেখতে হবে। ফলাফল ভাল না আসলে প্রজেক্ট করে লাভ হবে না।  সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের যতকিছু সাফল্য-সবই এসেছে শেখ হাসিনার হাত ধরে: কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ ৪১ বছর যাবৎ আওয়ামী লীগের সভাপতি হিসাবে এবং দীর্ঘ প্রায় ১৮ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে সরকার পরিচালনা করে, নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে এ যাচ্ছেন। বাংলাদেশের যতকিছু সাফল্য ও অর্জন-তার সবই এসেছে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। একটি নিম্ন আয়ের দেশ হতে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তিনি দেশকে মর্যাদা ও সম্মানে বিশ্ব পরিমন্ডলে এক অনন্য উচ্চতায় তুলে ধরেছেন।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন’ উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামীলীগ আয়োজিত আলোচনা সভায় প্রদত্ত বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মঙ্গলবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। এই দিনটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের, খুশির ও অহংকারের। দিনটি আজকে সারা জাতিকে উদ্বেলিত করেছে, উচ্ছ্বাসিত করেছে এবং সারা দেশে বিপুলভাবে উদযাপিত হচ্ছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে আজকে আমরা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছি। শেখ হাসিনার নেতৃত্বে ও নির্দেশনায় সকল ক্ষেত্রে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আজ বাংলাদেশ সারা পৃথিবীকে দেখিয়ে দিয়েছে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। যা সারা পৃথিবীতে প্রশংসিত ও নন্দিত হচ্ছে।

কৃষিমন্ত্রী আরও বলেন, শেখ হাসিনা শুধু আওয়ামী লীগের সম্মদ নন, সারা বাংলাদেশের, সারা জাতির সম্পদ ও শক্তি। এ সম্পদ ও শক্তিকে কাজে লাগিয়েই দেশ সামনের দিকে আরও এগিয়ে যাবে। বাংলাদেশ সমৃদ্ধির দেশ, উন্নত দেশ ও শান্তির দেশে পরিণত হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সংবাদ মাধ্যমের স্বাধীনতা রক্ষায় সরকার অঙ্গীকারাবদ্ধ : আইনমন্ত্রী

ঢাকাকে অপরিকল্পিতভাবে গড়ে তুলতে দেয়া হবে না: স্থানীয় সরকার মন্ত্রী

মুজিববর্ষে মহেশপুরে মাথা গোঁজার ঠাঁই পেল ৬৪ ভূমিহীন পরিবার

জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করলো ফায়ার সার্ভিস

আইটি শিল্প এবং স্টার্টআপের বিকাশে ঢাবির আইবিএ এবং ইডিজিই প্রকল্পের মধ্যে চুক্তি

মাত্র ১৭,৪৯০ টাকায় দেশের প্রথম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর নিয়ে এলো রিয়েলমি ৯ আই

আলেক্সি নাভানলির ৩০ দিনের কারাদণ্ড

বিশ্ব শোভন কাজ দিবস উপলক্ষে ছাতা র‌্যালি ও মানবন্ধন

ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবি, মৃত্যু ৮

খুলনায় মানব পাচার বিরোধী কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :