300X70
বৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এনাম মেডিকেলে চীনের পক্ষ থেকে ৭ শতাধিক ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১২, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ

এস এম মনিরুল ইসলাম, সাভার: সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চীনের পক্ষ থেকে ৭ শতাধিক ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করা হয়েছে।
বুধবার বেলা ১১ টায় সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের হলরুমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমানের হাতে এসব কিট তুলে দেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চলতি বছরে এখন পর্যন্ত আমরা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক ডেঙ্গু মহামারী প্রত্যক্ষ করেছি, যা স্থানীয় হাসপাতাল ব্যবস্থার উপর অসহনীয় চাপ প্রয়োগ করে হাজার হাজার পরিবারের শোকের কারণ হয়ে দাঁড়িয়েছে।  যারা এই রোগে মারা গেছেন তাদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আমি সর্বোচ্চ শ্রদ্ধার সাথে অভিনন্দন জানাই ডাক্তার এবং চিকিৎসা কর্মীদের যারা মাসের পর মাস ফ্রন্টে নিদ্রাহীনভাবে লড়াই করেছেন। আপনি অনেকের জীবন বাঁচিয়েছেন।  আপনার কঠোর পরিশ্রমকে অত্যন্ত প্রশংসা করা হয়।
চীনের রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশের একটি সময়ের পরীক্ষিত বন্ধু এবং কৌশলগত অংশীদার হিসাবে চীন জনস্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা গত তিন বছরে করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারীর বিরুদ্ধে আমাদের যৌথ লড়াইয়ের মাধ্যমে প্রকাশ পেয়েছে। ডেঙ্গু মোকাবেলার এই সংকটময় মুহূর্তে চীন বরাবরের মতো বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।
ইয়াও ওয়েন বলেন, আগস্টে জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনের সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। প্রেসিডেন্ট শি জিনপিং জোর দিয়েছিলেন যে চীন এবং বাংলাদেশ উভয়ই তাদের নিজস্ব উন্নয়ন এবং পুনরুজ্জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে এবং চীনা কতৃপক্ষ বাংলাদেশের সাথে উন্নয়ন কৌশলগুলির সমন্বয়কে শক্তিশালী করতে, দ্বিপাক্ষিক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে একটি নতুন স্তরে ঠেলে দিতে এবং আরও ভালভাবে লাভবান হওয়ার জন্য প্রস্তুত রয়েছে।
দুই দেশের জনগণ সর্বদা আমাদের উন্নয়নের কেন্দ্রবিন্দু এবং উদ্দেশ্য। প্রেসিডেন্ট শি এবং চীন সরকার বাংলাদেশে ডেঙ্গু মহামারী নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন জি যোগ করেন।  তিনি ঘোষণা করেন যে চীন বাংলাদেশকে ডেঙ্গু প্রতিরোধে ২৫ মিলিয়ন আরএমবি (৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৪০ কোটি টাকা) সহায়তা দেবে।
চীনের রাষ্ট্রদূত বলেন, আজ বাংলাদেশে চীনা দূতাবাসের পক্ষ থেকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭০০ সেট ডেঙ্গু কিট হস্তান্তর করছে।  যা ১৮ হাজারেরও বেশি লোকের পরীক্ষার চাহিদা মেটাবে। এটি শুধুমাত্র একটি সূচনা বিন্দু চিহ্নিত করে এবং চীন থেকে আরও বড় আকারে আরও বেশি ডেঙ্গু প্রতিরোধে সহায়তা আসবে।
যারা ডেঙ্গুতে আক্রান্ত তারা দ্রুত সুস্থ হয়ে উঠুক।  বাংলাদেশী জনগণ সুস্বাস্থ্যের সাথে সমৃদ্ধ হোক।  চীন-বাংলাদেশ বন্ধুত্ব দীর্ঘজীবী হোক। এটা আমার দৃঢ় বিশ্বাস যে, বর্তমান ডেঙ্গুর প্রকোপ কমাতে আমাদের যৌথ প্রচেষ্টায় দুই দেশ ও জনগণের মধ্যে বন্ধুত্বের বন্ধন আরও দৃঢ় হবে।
এসময় উপস্থিত ছিলেন ঢাকাস্থ চীনা দূতাবাসের ডেপুটি এডমিন লিজিয়ান, সেকেন্ড সেক্রেটারি মিস লাং লাং, প্রেস সেক্রেটারি জিং চ্যাং, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নাজিম, এনাম মেডিকেল কলেজের পরিচালক (মিডিয়া) জাহিদুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী শামীম আহমেদ, সাভার মডেল থানার অফিসার ইনচার্জ দীপক চন্দ্র সাহা প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :