300X70
শনিবার , ১ মে ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবারও সেই ঈদযাত্রার ভয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২১ ১২:২০ পূর্বাহ্ণ

* লকডাউন বাড়তে পারে ১৭ মে পর্যন্ত
* বাড়তে পারে ঈদের ছুটি
* করোনা ছড়াতে পারে সারাদেশে

এমএস রানা: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় হিমশিম খাচ্ছে দেশের স্বাস্থ্যখাত। এর মধ্যে তৃতীয় ঢেউ নিয়ে চিন্তিত স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর সেই তৃতীয় ঢেউ যদি হয় ভারতীয় ভ্যারিয়েন্ট। তাহলে সেই পরিস্থিতি সামাল দেওয়ার মতো সক্ষমতা স্বাস্থ্যখাতের নেই। তাই আসন্ন ঈদ নিয়ে বিভিন্ন পরিকল্পনা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ, সামনে পবিত্র ঈদুল ফিতর।

এ ঈদ উপলক্ষে গ্রামমুখী যাত্রাকে কেন্দ্র করেই তাদের যত ভয়। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদের আগে লঞ্চ, ট্রেন ও বাসে গাদাগাদি করে বাড়িফেরার দৃশ্য খুবই পরিচিত। আর এ শারীরিক দূরত্বহীন যাত্রাই করোনাভাইরাস ছড়ানোর ‘উর্বর’ ক্ষেত্র। ঘরমুখী মানুষের এই স্রোতে করোনাভাইরাসেরও ‘ঢল’ নামে কিনা তা নিয়ে শঙ্কিত সবাই। এবারের ঈদের ছুটি বাড়ানোর বিষয়ে চিন্তা ভাবনা করছে সরকার।

সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধের (লকডাউন) মেয়াদ আগামী ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। গত বুধবার লকডাউনের মেয়াদ বাড়িয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে লকডাউন আরেক দফা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে সরকার। তবে, লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন ও সব ধরনের পণ্য পরিবহন চলাচল চালুর দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে সড়ক পরিবহন শ্রমিকদের পক্ষ থেকে। লকডাউন রেখে শর্তসাপেক্ষে পরিবহণ চালুর চিন্তাভাবনাও করছে সরকার।

সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ১৭ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর খসড়া প্রস্তুত করে রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। চলমান লকডাউন শেষে হবে আগামী ৫ মে। ৬ মে থেকে ঈদ পর্যন্ত কর্মদিবস থাকবে তিনটি। ৬ মে বৃহস্পতিবার, ৯ রোববার ও ১১ মে মঙ্গলবার। এর মধ্যে ৭ ও ৮ মে হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। এরপর ১০ মে সোমবার হচ্ছে শবে কদরের ছুটি। চাঁদ দেখা সাপেক্ষে ঈদ হবে ১৩ বা ১৪ এপ্রিল। আগামী ১২ মে বুধবার থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদুল ফিতর হবে ১৩ মে। এক্ষেত্রে ১৩ ও ১৪ মে’ও (বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও এক দিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মে’ও (শনিবার) ছুটি থাকবে। এর সঙ্গে আরও দু’দিন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত লকডাউন বৃদ্ধি করার চিন্তা করা হচ্ছে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ের ওপর আমাদের চিন্তাভাবনা চলছে। তবে লকডাউন বাড়লেও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন সীমিত পরিসরে খুলে দেওয়া হতে পারে। তবে যাই হোক সেই সিদ্ধান্ত ৫ মে’র আগেই মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে আন্তঃমন্ত্রণালয় সভায় চূড়ান্ত হবে।

এদিকে, বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন প্রবেশের আশঙ্কা রয়েছে। ব্যাপক সংক্রমণ ক্ষমতার ওই ধরন নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে উদ্বেগ রয়েছে। এর মধ্যেই পবিত্র ঈদ আসন্ন। ঈদযাত্রাকে কেন্দ্র করে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কার কথাও বলছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন গবেষণায় এসব আশঙ্কার কথা উল্লেখ করে জুন-জুলাইয়ে দেশে করোনার তৃতীয় ঢেউ দেখা দিতে পারে বলেও সতর্ক করা হয়েছে। এ কারণে ঈদ সামনে রেখে মানুষের চলাচলে কড়াকড়ি আরোপের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গত বছরের রোজার ঈদে মানুষকে ঢাকা ছাড়তে নিষেধ করা হয় সরকারের পক্ষ থেকে। এর পরও ঘরমুখী মানুষের ঢল নামে। এতে সংক্রমণের রাশ টেনে ধরা যায়নি। ফলে সংক্রমণ চূড়ায় পৌঁছায় জুন-জুলাইয়ে। ওই সময় পণ্যবাহী গাড়ির ছাদে চড়ে এমনকি ড্রামের ভেতরে লুকিয়ে বসে যাত্রার দৃশ্য এখনো চোখে ভেসে ওঠে। রড বহনকারী একটি ট্রাকে চড়ে যাওয়ার সময় ১৬ জনের একসঙ্গে প্রাণহানির মর্মান্তিক ঘটনাও ঘটে। সংশ্লিষ্টরা বলছেন, রোজার ঈদ সামনে রেখে ৫ মে’র পর বিধিনিষেধ তুলে দেওয়া হলে এবারও মানুষ বাড়ি যাওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়বে।

বিশেষজ্ঞরা বলেছেন, ঈদে রাজধানী থেকে করোনা আক্রান্ত অনেকে বাড়ি গিয়ে গ্রামেও ভাইরাস ছড়াতে পারেন। করোনাভাইরাসের আফ্রিকান ধরনটি খুবই সংক্রমণশীল। এতে সংক্রমণ কম থাকা গ্রামাঞ্চলেও করোনা ভাইরাসের বিস্তার বেড়ে যেতে পারে। বর্তমানে করোনার ধরন খুব দ্রুত ফুসফুসকে আক্রান্ত করছে, এ কারণে মৃত্যুর সংখ্যা বেশি।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম তিনজন করোনাভাইরাসের রোগী পাওয়া যায়। এরপর সংক্রমণ বাড়তে বাড়তে জুন-জুলাইয়ে সর্বোচ্চ চূড়ায় (পিক) পৌঁছায়। ওই সময় দিনে চার হাজারের বেশি রোগী শনাক্ত হতো এবং মারা যান ৫০-৬০ জনের মতো। এর পর সেপ্টেম্বর থেকে সংক্রমণ কমতে শুরু করে এবং চলতি বছরের ফেব্রæয়ারিতে রোগী ৩০০ জনের নিচে নেমে আসে। কিন্তু হঠাৎ মার্চের শুরু থেকে সংক্রমণ আবার বাড়তে থাকে এবং এক দিনে রোগী শনাক্তের সংখ্যা সাড়ে ৭ হাজারের বেশি এবং মৃত্যু ১০০ জনের বেশি হয়। সংক্রমণ প্রতিরোধে গত ৫ এপ্রিল থেকে কয়েক ধাপে চলাচলে কড়াকড়ি আরোপ করে সরকার। এটি চলবে ৫ মে পর্যন্ত।

এ বিধিনিষেধে অফিস-আদালত, গণপরিবহন বন্ধ রয়েছে। শুরুতে দোকানপাট বন্ধ থাকলেও সম্প্রতি তা খুলে দেওয়া হয়েছে। সরকারি সূত্র বলছে, ৫ মে’র পর গণপরিবহনও চালু হতে পারে। ঈদযাত্রা স্বাভাবিক করতে সরকার বিষয়টি নিয়ে চিন্তা করছে। কিন্তু এর সঙ্গে চিন্তা বাড়াচ্ছে করোনা সংক্রমণের বিষয়টিও। গণপরিবহনে চলাচলে করোনা ভাইরাস ছড়ানোর আশঙ্কা বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজীর আহমেদ বলেন, সরকারের বিধিনিষেধের কারণে করোনার সংক্রমণ কমছে। ৫ মে’র পর বিধিনিষেধ তুলে দেওয়া হলে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে। ঈদ উপলক্ষে দূরপাল্লার যানবাহন চলাচল শুরু করবে। অনেক মানুষ শহর ছেড়ে গ্রামে যাবে। তাদের মধ্যে অল্পসংখ্যক করোনা রোগী থাকলে তারা সংক্রমণ গ্রামে নিয়ে যাবে।

যারা সংক্রমিত হবেন তারা আবার অন্যদের সংক্রমণ করবেন। এর মধ্যে যদি করোনার ভারতীয় ধরনটি আসে, সেটি যেহেতু দ্রুত ছড়ায় তখন সেটিরও একটি প্রভাব পড়বে। আমরা মনে করি ঈদ ঘিরে বহু লোকের এই যাতায়াতে সংক্রমণ আবার বেড়ে যেতে পারে।

তিনি আরও বলেন, আমাদের পরামর্শ হচ্ছে, সরকার যে বিধিনিষেধ আরোপ করেছে সেটি ঈদ পর্যন্ত বহাল রাখা যায় তা হলে সংক্রমণের এখন যে নিম্নমুখী হার, তা বজায় থাকবে। আর বিধিনিষেধ একেবারেই তুলে দেওয়া হলে সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. মোজাহেরুল হক বলেন, বিধিনিষেধ আরোপের কারণে করোনার সংক্রমণ কমেছে। এখন যদি ঈদকে ঘিরে এটি তুলে দেওয়া হয় সংক্রমণ আবার বেড়ে যেতে পারে। যদি ঈদ উপলক্ষে যানবাহন চালু করা হয় তা হলে মানুষকে স্বাস্থ্যবিধি মানানোর জন্য সম্পৃক্ত করতে হবে। অন্যথায় যে যার যার মতো চলবে। এতে সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি আছে।

গণপরিবহন চালুর দাবিতে বিক্ষোভের ডাক: স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন ও সব ধরনের পণ্য পরিবহন চলাচল চালুর দাবিতে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে সড়ক পরিবহন শ্রমিকদের পক্ষ থেকে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

এ ছাড়াও সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করা এবং সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করার দাবিও জানানো হয়েছে। একইসঙ্গে পরিবহন সেক্টরের জন্য সরকারের তহবিল থেকে থোক বরাদ্দ দেওয়ারও দাবি জানিয়েছেন তিনি। এছাড়া দাবি বাস্তবায়নে ২ মে সারাদেশে বিক্ষোভ মিছিল এবং ৪ মে সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণাও দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ওসমান আলী বলেন, প্রতিদিন কয়েক কোটি যাত্রী ও কয়েক কোটি পণ্য পরিবহনের কাজে ৫০ লাখ পরিবহন শ্রমিক দিনরাত কাজ করে থাকে। করোনাকালে যেহেতু পরিবহন শ্রমিকদের সব সময় গণমানুষের সংস্পর্শে থাকতে হয়, তাই পরিবহন শ্রমিকরা যেমন সবচেয়ে ঝুঁকিতে থাকেন, তেমনি যাত্রীরাও ঝুঁকিতে থাকেন। সেই বিবেচনায় গণপরিবহন বন্ধ রাখা যুক্তি সংগত। তবে সঙ্গে সঙ্গে পরিবহন শ্রমিকদের জীবিকার নিশ্চয়তা বিধানের কথাও ভাবা দরকার। জীবন বাঁচানোর প্রয়োজনে জীবিকা প্রয়োজন। তাই মানুষ জীবন বাঁচানোর জন্য জীবিকার অনুসন্ধানে জীবনের ঝুঁকি নিয়ে দেশ-বিদেশে পাড়ি জমাচ্ছে।

তিনি আরও বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে সীমাহীনভাবে সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ায় জীবন বাঁচানোর জন্য বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা করেছে। আমাদের দেশেও মানুষের জীবন বাঁচানোর জন্য সরকার লকডাউন ঘোষণা করেছে। আমরা লকডাউনের বিরোধিতা করছি না। কথা ছিল লকডাউনের সময় মানুষের চলাচল, শ্রমঘন শিল্প, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, কোর্ট-কাচারি ইত্যাদি সব বন্ধ থাকবে। সেই হিসাবে গণপরিবহন বন্ধ থাকলে পরিবহন শ্রমিকদের কোনো আপত্তি ছিল না। কিন্তু দেখা যাচ্ছে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, শপিং মল, বাজার, অফিস-আদালত ইত্যাদি শর্ত সাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে চলছে।

অনাহারে থাকা শ্রমিকদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে জানিয়ে পরিবহন শ্রমিকদের এই নেতা বলেন, গণপরিবহন বন্ধ থাকার কথা থাকলেও লক্ষ্য করা যাচ্ছে যে, যাত্রীরা অটোরিকশা, কার, মাইক্রোবাস, মিনি ট্রাক, মোটরসাইকেলে তিনজন যাত্রী এবং রিকশা-ভ্যান প্রভৃতি যানবাহনে এমনকি নদী পথে স্পিড বোট, ইঞ্জিল চালিত নৌকায় ধারণ ক্ষমতা তিন-চার গুণ বেশি যাত্রী অতিরিক্ত ভাড়া দিয়ে যাতায়াত করছে। ওইসব যানবাহন যেভাবে যাত্রী নিয়ে চলাচল করছে তা মোটেই নিরাপদ নয়।

এই সব যানবাহনে যাত্রী সাধারণ দূর-দূরান্তে চলাচলের ফলে সাধারণ মানুষের মধ্যে একদিকে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বাড়ছে, অন্যদিকে তাদের অতিরিক্ত অর্থ ব্যয় করে এবং নানা হয়রানির স্বীকার হতে হচ্ছে। লক্ষ্য করা যাচ্ছে বাস ও ট্রাক ব্যতিত সড়ক পথে সব যানবাহন চলছে। এর ফলে সড়ক পরিবহনের অর্ধাহারে-অনাহারে থাকা শ্রমিকদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

সরকারের সহযোগিতা কামনা করে তিনি বলেন, রমজান মাস প্রায় শেষ দিকে, সামনে ঈদুল ফিতর। কর্মজীবী সড়ক পরিবহনের প্রায় ৫০ লাখ শ্রমিক কর্মহীন থাকায় তাদের জীবিকা নির্বাহ অনিশ্চিত হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে তারা দুর্বিষহ জীবনযাপন করছে। এ অবস্থায় সড়ক পরিবহন শ্রমিকরা রাস্তায় নেমে আসলে তার দ্বায়-দায়িত্ব বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বহন করবে না।

অন্যদিকে গণপরিবহন বিশেষ করে বাস মিনিবাস ইত্যাদি স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার সুযোগ করে দিলে ছোট ছোট যানবাহনে যাত্রী সাধারণের দূর-দূরান্তে কষ্ট করে, স্বাস্থ্য ঝুঁকি এবং অতিরিক্ত অর্থ ব্যয় করে চলাচল করতে হবে না। একইসঙ্গে অর্থনৈতিক মুক্তি মিলবে এই সেক্টরের শ্রমিকদের। অবসান হবে অসন্তোষের। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহসভাপতি সাদিকুর, পরিবহন নেতা রহমান হিরু, শহিদুল্লাহ ছদু, মফিজুল হক, হুমায়ুন কবির খান,আব্বাস উদ্দিন খান।

উল্লেখ্য, কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আট দিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। সেই মেয়াদ শেষ হয় গত বুধবার (২১ এপ্রিল) মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়।এরপর আরেক দফা বাড়িয়ে ৫ মে মধ্যরাত পর্যন্ত করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রী বরাবর নিসচা কক্সবাজার জেলা শাখার স্মারকলিপি প্রদান

মিরপুরে ইসলামী ব্যাংক হাসপাতাল অ্যান্ড কার্ডিয়াক সেন্টারের উদ্বোধন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনীর আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন

বঙ্গবন্ধুর প্রতি দুই কংগ্রেসম্যানের শ্রদ্ধা

মানারাত ইউনিভার্সিটিতে সাবেক ভিসির স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত

দেশের বাজারে পাওয়া যাচ্ছে ইনফিনিক্সের ইনবুক সিরিজের দুই ল্যাপটপ

মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় স্মৃতিসৌধে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

দ্বিতীয় দফায় ডুবছে রাস্তাঘাট, প্লাবিত হচ্ছে সুনামগঞ্জের নিম্নাঞ্চল

ভারত থেকে আমদানিকৃত পেয়াজ বিক্রয় উদ্বোধন করলেন বাণিজ্য প্রতিমন্ত্রী

মে মাসে ৫৫০০ দুর্ঘটনায় আহত ৬৫৩৬, ঝরেছে ৬৩১ প্রাণ

ব্রেকিং নিউজ :