300X70
বুধবার , ২১ জুন ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচি মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২৩ ১১:৩৯ অপরাহ্ণ

অর্থনৈতি প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মাধ্যমে এ বছরের বই পড়া কার্যক্রমের উদ্বোধন হলো।

গতকাল (মঙ্গলবার) শিক্ষা প্রতিষ্ঠানটির মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং বিকাশের চিফ এক্সর্টানাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ) শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচি উদ্বোধন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল কে এম সোলায়মান আল মামুন এবং বিকাশের রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের হেড হুমায়ুন কবির সহ অন্যান্যরা।

ছাত্র-ছাত্রীদের পাঠ্য-পুস্তকের বাইরেও বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে যাতে পরিপূর্ণ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার সুযোগ পায়, সে উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশজুড়ে বই পড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এই উদ্দেশ্যকে আরো প্রসারিত ও কার্যকরী করতে নয় বছর ধরে বই পড়া কর্মসূচির সাথে যুক্ত আছে বিকাশ।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, “আমাদের দেখার চোখকে বড় করতে হবে, অর্থাৎ আমাদের দৃষ্টিভঙ্গিকে বড় করতে হবে। আর সেই দৃষ্টিভঙ্গিকে বড় করা, চোখের সংখ্যা বাড়ানোর উপায় হলো বিভিন্ন বিষয়ে বই পড়া। বাংলাদেশকে অনেক বড় হতে হবে, বাংলাদেশের সম্ভাবনাও অনেক, সে সম্ভাবনার পতাকা হচ্ছে তোমাদের হাতে। তোমরা সে পতাকা ধরো। দেখবে- বাংলাদেশ হাজার হাজার আলোকিত চোখের একটা পৃথিবী হবে”।

দেশে বিদেশে জ্ঞান চর্চার মাধ্যমে বিভিন্ন সময় পৃথিবীতে যাঁরা সফলতার দৃষ্টান্ত স্থাপন করেছেন এমন মানুষদের গল্প শুনিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ) বলেন, “তোমাদের পড়াশুনা করে আলোকিত মানুষ হতে হবে। তোমরা আলোকিত মানুষ হলে দেশ বিকশিত হবে। বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সাথে বিকাশের এই সম্পৃক্ততা আলোকিত মানুষ গঠনের পথে সংযুক্ত হওয়া। বিকাশের যাত্রায় সবমসয় বইয়ের সাথে সংযুক্ততা রয়েছে এবং ভবিষ্যতেও অব্যাহত থাকবে।”

অনুষ্ঠানে মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ মিলনায়তনে ১২০০ বেশী শিক্ষার্থীর উপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দেয়া হয়। বই বিতরণ শেষে শিক্ষার্থীরা একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশন করেন।

সারাদেশের শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের এই বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে। এই কর্মসূচির আওতায় দেশজুড়ে ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৩ লক্ষ বই দেয়া হয়েছে, যা থেকে ৩০ লাখের ও অধিক পাঠক উপকৃত হয়েছে। এবছর এ কার্যক্রমে যুক্ত হওয়া বইয়ের সংখ্যা ৩৩,৬০০।

উল্লেখ্য, বিকাশ তার যাত্রালগ্ন থেকেই বই পড়াকে উৎসাহিত করতে বিভিন্ন ধরণের কার্যক্রমে যুক্ত রয়েছে। ২০১৮ সাল থেকে অমর একুশে বইমেলার মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সাথে কাজ করে আসছে। শিক্ষা কার্যক্রমকে আরো সম্প্রসারিত করতে ২০১৯ সাল থেকে যশোরের বিশেষায়িত স্কুল ‘প্রয়াস’ এর শিক্ষার্থীদের বাৎসরিক শিক্ষা দান খরচ বহন করে আসছে বিকাশ। এ ছাড়াও ২০১৯ সাল থেকে দেশব্যাপী ৮৫০ এর ও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে বিকাশ ও বিজ্ঞানচিন্তার উদ্যোগে আয়োজিত হয়ে আসছে বিজ্ঞান উৎসব। এতে ৬০০ এর বেশি প্রজেক্ট প্রদর্শন করে নিজেদের উদ্ভাবনী দক্ষতা আর বুদ্ধিদীপ্ততা দেখিয়েছে ২০ হাজারের ও বেশি খুদে বিজ্ঞানীরা। .

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :