300X70
মঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার রাজনীতি জমবে ইফতারে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২৩ ১২:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: রাজপথে পাল্টাপাল্টি কর্মসূচির ধারাবাহিকতায় রোজার মাসেও সরব থাকবে রাজপথের বিরোধী দল বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগ। সাংগঠনিক তৎপরতার পাশাপাশি জমে উঠবে ইফতার রাজনীতি। দল ও অঙ্গসংগঠনের ব্যানারে মাসজুড়ে এসব আয়োজনে শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। এর মধ্য দিয়ে সাংগঠনিক শক্তি বাড়ানোর চেষ্টা করবে দু’দলই।
রোজার মাসে ইফতার ও অন্যান্য কর্মসূচির মধ্য দিয়ে চূড়ান্ত আন্দোলনের প্রস্তুতি সেরে নিতে চাইবে বিএনপি। আর নির্বাচন সামনে রেখে বিভক্তি নিরসন করে সংগঠন শক্তিশালী করার লক্ষ্যে তৎপর থাকবে আওয়ামী লীগ। এছাড়া সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, ১৪ দলীয় জোটের শরিক, বিএনপির মিত্র বিভিন্ন জোট ও দল এবং ইসলামী দলগুলোও ইফতারকেন্দ্রিক রাজনীতিতে সক্রিয় থাকবে।
করোনা মহামারির কারণে গত তিন বছর রোজার মাসে তেমন কোনো আয়োজন করতে পারেনি রাজনৈতিক দলগুলো। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার জোরেশোরে ফিরছে ইফতার রাজনীতি। জাতীয় নির্বাচনের আগে সর্বশেষ রমজানে নিজেদের রাজনৈতিক লক্ষ্য অর্জনের প্রস্তুতির জন্য ছোট-বড় সব দলই কাজে লাগাতে চাইবে।
এদিকে, রোজার মাসে ইফতার রাজনীতির চিরন্তন ধারা ভেঙে এবার মাঠে সক্রিয় থাকবে আওয়ামী লীগ। যেহেতু নির্বাচনের খুব বেশি সময় নেই, তাই এই মাসে বিভিন্ন সাংগঠনিক ও ধর্মীয় কর্মসূচির মাধ্যমে জনসংযোগ করবে ক্ষমতাসীন দলটি। নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের সঙ্গে দূরত্ব কমাতে সোচ্চার থাকবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।
গত কয়েক বছর করোনা মহামারির প্রকোপে রমজান মাসে রাজনৈতিক কর্মকাণ্ড সীমিত থাকায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশেই আওয়ামী লীগের রাজনীতিতে আলাদা গুরুত্ব দেওয়া হবে। এরই সুযোগে দেশের সব সংসদীয় আসনের বর্তমান সংসদ সদস্য, এমপি ও সিটি করপোরেশনের মেয়র পদে সম্ভাব্য প্রার্থীরা ইফতার আয়োজনকে গুরুত্ব বিবেচনায় নিয়ে রোজার পুরোটা সময় সাংগঠনিক ও ধর্মীয় বিভিন্ন কর্মসূচি দিয়ে মাঠে থাকার পরিকল্পনা করছে ক্ষমতাসীনরা।
গত কয়েক মাস থেকে বিএনপি সরকারবিরোধী ধারাবাহিক কর্মসূচির মাধ্যমে জনসম্পৃক্ততা বাড়াচ্ছে। ক্ষমতাসীন দলও বিএনপির কর্মসূচির পাল্টা হিসেবে মাঠ দখল ও মানুষের দ্বারে দ্বারে গিয়ে জনসংযোগ করছে।
জানা গেছে এসব কর্মসূচির ধারাবাহিকতায় রোজার সময়ও ঘরে-বাইরে সক্রিয় থাকবে বিএনপি, থাকবে নানা কর্মসূচি। এরই পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগও ধর্মীয় কর্মসূচির পাশাপাশি রাজনৈতিক অন্যান্য কর্মসূচিতেও সক্রিয় থাকবে বলে জানিয়েছে দলের নীতিনির্ধারকরা।
জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে ইফতার রাজনীতিকে এবার অনেকটা গুরুত্বের সঙ্গে নেওয়া হবে। এবার করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় রমজান মাসে সারা দেশে চলবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর জমজমাট ইফতার পার্টি। এটাকে কেন্দ্র করে নির্বাচনের প্রস্তুতিও জোরদার করবে দলীয় সম্ভাব্য প্রার্থীরা। এছাড়া সর্বস্তরের নেতাকর্মীদের মধ্যে সম্পর্ক উন্নয়ন করাই হবে মূল উদ্দেশ্য।

 

 

 

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :