300X70
বৃহস্পতিবার , ৮ জুন ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এসডো’র গৌরবের ৩৩ বছর উদযাপন!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৮, ২০২৩ ২:২৬ পূর্বাহ্ণ

প্লাস্টিক দূষণ মোকাবেলায় তরুণদের অনুপ্রাণিত করা
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : “আমরা সকলে মিলে প্লাস্টিক দূষণ মোকাবেলা করতে পারি এবং যুবকদের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার বন্ধের ক্যাম্পেইনে সম্পৃক্ত হতে উদ্বুদ্ধ করতে পারি। এসডোর পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত কার্যক্রমকে আমরা স্বাগত জানাচ্ছি। এসডোর এই অন্যান্য সংস্থারও থেকে শিক্ষা নেওয়া উচিত”। গতকাল এসডো দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বক্তব্য রাখেন।

এসডোর সম্মানিত চেয়ারপার্সন এবং বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, তিনি পরামর্শ দেন, “একটি সুন্দর ভবিষ্যতের জন্য আমাদের প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ের উদ্যোগ নেওয়া উচিত যাতে সংশ্লিষ্ট সকলের মধ্যে সচেতনতা তৈরি করা যায় এবং একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে টেকসই অনুশীলন করা যায়”

এসডো ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে একটি টেকসই ও নিরাপদ আগামী গড়ে তোলার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। বছরের পর বছর ধরে, পরিবেশগত সুরক্ষা, পরিবেশ-বান্ধব অনুশীলনের প্রচার এবং বিশ্ব সম্প্রদায় হিসাবে আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছি সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এসডো গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।

এসডোর সম্মানিত চেয়ারপারসন ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা, বোর্ডের অন্যান্য সদস্য ও এসডো টিম গত ৩৩ বছর ধরে সফলতার সঙ্গে একটি দূষণ-মুক্ত সবুজ পৃথিবী গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসডো’র মহাসচিব ডঃ শাহরিয়ার হোসেন বলেন, ‘৩৩তম এসডো দিবস আমাদের জন্য গৌরবের এবং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপলক্ষ্য। ‘এই মাইলফলক উদযাপনে ব্যক্তি, সম্প্রদায় এবং সংস্থাগুলিকে আমাদের সাথে যোগ দিতে আমন্ত্রণ জানাই, যেন আমরা সম্মিলিতভাবে আগামী প্রজন্মের জন্য একটি সবুজ, স্বাস্থ্যকর এবং টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে পারি’ বলেন নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা।

এসডো’র উদ্যোগগুলি সরকারী সংস্থা, পরিবেশগত সংস্থা, কর্পোরেট অংশীদার এবং উত্সাহী ব্যক্তি সহ অসংখ্য স্টেকহোল্ডারদের কাছ থেকে সমর্থন পেয়েছে। এই সহযোগিতা এসডো-কে কার্যকরী প্রকল্প এবং প্রচার অভিযান বাস্তবায়নে অনুপ্রাণিত করেছে, যা প্লাস্টিক দূষণ, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি এবং বর্জ্য ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ পরিবেশগত সমস্যাগুলির সমাধানে এসডো’কে নিরন্তর কাজ করে যেতে উদ্বুদ্ধ করে।

এসডো সকল সমর্থক, অংশীদার, স্বেচ্ছাসেবক এবং স্টেকহোল্ডারদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে, যারা এই ৩৩-বছর গৌরবের যাত্রায় সহযোগীতা করছে এবং গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তাদের নিরন্তর সমর্থন এবং সম্মিলিত প্রচেষ্টায় এসডো একটি দূষণমুক্ত পৃথিবী গড়ার প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে চলছে।

এসডো
এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো একটি অলাভজনক গবেষণা সংস্থা যা পরিবেশগত স্থায়িত্ব, জীববৈচিত্র্য সংরক্ষণ এবং পরিবেশগত ন্যায়বিচার নিশ্চিতকরণে কাজ করছে। ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, এসডো পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং পরিবেশকে রক্ষা করার জন্য কার্যকর সমাধান বাস্তবায়নের জন্য সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :