300X70
রবিবার , ৫ জুন ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এসডো পেলো জাতীয় পরিবেশ পুরস্কার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৫, ২০২২ ৮:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উপলক্ষ্যে আজ এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার পদে জাতীয় পরিবেশ পুরস্কার ২০২০ দ্বারা ভূষিত হয়েছে। দেশের পরিবেশ উন্নয়নে অসাধারণ অবদানের জন্য এসডো-কে এই পুরস্কার প্রদান করা হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার টি প্রদান করেন।

এসডো ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জৈবিক বৈচিত্র্য নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯০ সালে সর্বপ্রথম পলিথিন বিরোধী আন্দোলনের মাধ্যমে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে পুরো দেশ থেকে সম্পূর্ণ নিষেধাজ্ঞার জন্য এসডো ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এসডোর ক্রমাগত প্রচেষ্টার কারণে,বাংলাদেশ হাইকোর্ট, ২০২১ সালে উপকূলীয় অঞ্চলের হোটেল গুলোতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। পরবর্তীতে ১০ ফেব্রুয়ারী ২০২১-এ একটি শুনানিতে, বাংলাদেশের হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৩১ ডিসেম্বর ২০২২ এর মধ্যে উপকূলীয় এলাকা থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলো পর্যায়ক্রমে বন্ধ করার নির্দেশ দিয়েছে। হাইকোর্টের এই নির্দেশের পর, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে একটি গ্যাজেট জারি করেছে যেখানে সংশ্লিষ্ট সবাইকে বাংলাদেশের ১২ টি উপকূলীয় জেলা থেকে ২০২৩ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককের ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে।

প্লাস্টিক দূষণ ছাড়াও এসডো পারদ মুক্ত দন্তচিকিৎসা, পারদযুক্ত পণ্য, রঙে সীসা ব্যবহার, ব্যবহৃত লেড এসিড ব্যাটারি, পিফাস/পপস, লিঙ্গ ও পরিবেশ, জিরো ওয়েস্ট, ইরেজারে থ্যালেটস, ক্যাশ রিসিটগুলোতে বিপিএর উপস্থিতি ইত্যাদি নিয়ে কাজ করে যাচ্ছে। এসডো এই বিষয়গুলো নিয়ে কাজ করে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

এসডোর পক্ষ হতে নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। তিনি বলেন, “এই পুরস্কারটি গ্রহণ করে আমরা যে আবেগ অনুভব করছি তা ভাষায় বর্ণনা করা যায় না। এটি এসডোর প্রতিটি সদস্য যারা একটি সুষ্ঠ এবং টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করছে তাদের জন্য একটি অত্যন্ত গর্বের মুহূর্ত।” তিনি আরোও বলেন, “আমাদের বোর্ডের সদস্য, শুভাকাঙ্ক্ষী, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, কমিউনিটির মানুষ, তরুণ নেতাদের পক্ষ থেকে ক্রমাগত সমর্থন ছাড়া এটি সম্ভব হতো না।”

এসডো কাজে আন্তর্জাতিক সংস্থাগুলো যেমন গ্লোবাল অ্যালায়েন্স ফর ইনসিনারেটর অল্টারনেটিভস – গায়া, ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক-বিএফএফপি, ইন্টারন্যাশনাল পলুট্যান্টস এলিমিনেশন নেটওয়ার্ক-আইপেন, প্লাস্টিক সলিউশন ফান্ড-পিএসএফ, ইউরোপিয়ান এনভায়রনমেন্টাল ব্যুরো-ইইবির অসাধারণ অবদানের জন্য তাদেরকে স্বীকৃতি দিয়েছে।

এসডোর প্রতিষ্ঠাতা ডঃ শাহরিয়ার হোসেন প্লাস্টিক দূষণের বিরুদ্ধে ৩ দশকেরও বেশি সময় ধরে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি বর্তমানে প্লাস্টিক চুক্তি সংক্রান্ত অ্যাডহক গ্রুপ মিটিংয়ে অংশ নিচ্ছেন এবং সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

সৈয়দ মারঘুব মোর্শেদের পরিচালনায় সিদ্দীকা সুলতানা বিশ্বকে আবারও বাসযোগ্য ও টেকসই করার জন্য কঠোর পরিশ্রম করছেন এবং সবার জন্য একটি টেকসই ভবিষ্যত না হওয়া পর্যন্ত এভাবেই কাজ করে যাবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

টঙ্গীর আওয়ামী লীগ নেতা রজব আলীর উপর সন্ত্রাসী হামলায় নিন্দা

না জানিয়েই দ্বিতীয় বিয়ে, মামলা হতে পারে রাকিব সরকারের বিরুদ্ধে!

বাউবি’র এইচ.এস.সি পরীক্ষা ২০২১ এর ফল প্রকাশ, পাশের হার ৭০ দশমিক ৭১

নুসরাতই মুনিয়ার ঘাতক?

জনরোষের ভয়ে নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্ত্রীর পরকীয়ার পর স্বামীকে খুনের মিথ্যে নাটক, আত্মহত্যা প্রেমিকের..!

বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত কমেছে

গুরুতর অসুস্থতা প্রতিরোধে নতুন ধরনের মোবাইল অ্যাপ চালু করলো মেটলাইফ

সামুদ্রিক মৎস্যসম্পদ আহরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

ঈদ উৎসব মানেই প্রিমিয়ার ব্যাংক

ব্রেকিং নিউজ :