300X70
মঙ্গলবার , ৮ মার্চ ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধুর ১০ নির্দেশনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৮, ২০২২ ১:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ৮ মার্চের প্রতিপাদ্য বিষয় ছিল ৭ই মার্চের ভাষণ। সারা বাংলাদেশে সারা দিন চলতে থাকে ভাষণের আলোচনা-পর্যালোচনা। বঙ্গবন্ধুর ভাষণে দেওয়া ১০টি নির্দেশনায় এগিয়ে চলে মুক্তির সংগ্রাম।
১০টি নির্দেশনা হলো ;
(১) বাংলার মুক্তি না হওয়া পর্যন্ত খাজনা-ট্যাক্স বন্ধ রাখুন। (২) সারা বাংলাদেশের সেক্রেটারিয়েট-সরকারি ও আধা সরকারি অফিস, সুপ্রিম কোর্ট, হাইকোর্ট এবং অন্যান্য কোর্টে হরতাল করুন (কোথাও শিথিল করা হলে জানানো হবে)।
(৩) রিকশা, অটো, বাস-ট্যাক্সি প্রভৃতি এবং রেলগাড়ি ও বন্দরগুলো চালু রাখুন। কিন্তু জনগণের ওপর জুলুম চালানোর উদ্দেশে সশস্ত্র বাহিনীর চলাচলের কাজে রেলওয়ে ও বন্দর কর্মচারীরা সহযোগিতা করবেন না এবং সেক্ষেত্রে তাদের চলাচলের ব্যাপারে কোনো কিছু ঘটলে আমি দায়ী হবো না।
(৪) বেতার, টেলিভিশন ও সংবাদপত্রসেবীরা আমাদের বিবৃতি-বক্তৃতার পূর্ণ বিবরণ প্রদান করবেন এবং গণ-আন্দোলনের কোনো খবর গায়েব করবেন না। যদি তাতে বাধা দেওয়া হয় তাহলে এসব প্রতিষ্ঠানে কর্মরত বাঙালিরা কাজে যোগ দেবেন না।
(৫) শুধু লোকাল এবং আন্তঃজেলা টাস্ক-রটলিফোন যোগাযোগ অব্যাহত রাখুন।
(৬) স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধু রাখুন।
(৭) সব বাড়ির ছাদে প্রতিদিন কালো পতাকা উড্ডীন রাখুন।
(৮) ব্যাংকগুলো প্রতিদিন দুই ঘণ্টা খোলা রাখুন।
(৯) অন্যান্য ক্ষেত্রে আজ থেকে হরতাল প্রত্যাহার করা হলো। কিন্তু অবস্থার পরিপ্রেক্ষিতে যেকোনো সময় আবার আংশিক বা সর্বাত্মক হরতাল ঘোষণা করা হতে পারে, সেজন্য প্রস্তুত থাকুন।
(১০) স্থানীয় আওয়ামী লীগ শাখার নেতৃত্বে অবিলম্বে বাংলার প্রতিটি ইউনিয়ন, মহল্লা, থানা, মহকুমা ও জেলা পর্যায়ে সংগ্রাম পরিষদ গঠন করুন।

ঢাকা বেতারে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রচার না করার প্রতিবাদে এবং বাংলার সংগ্রামী জনতার দাবির মুখে বেতারের সব কর্মচারী সহযোগিতা না করায় ৭ই মার্চ বিকাল থেকে ঢাকা বেতারের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

‘ঢাকা বেতার বন্ধ’ শিরোনামে ৮ মার্চ ইত্তেফাকের প্রথম পাতায় খবরটি প্রকাশিত হয়। বঙ্গবন্ধুর রেসকোর্স ময়দানের বক্তৃতা প্রচারের জন্য আগের কয়েকদিন বিভিন্ন মহল থেকে জোর দাবি ওঠে। তাই ঢাকা বেতার কর্তৃপক্ষ ভাষণটি প্রচারে সিদ্ধান্ত বেতারের মাধ্যমে ঘোষণা দিলেও শেষ মুহূর্তে তা করা হয়নি।

পরে ভাষণটি ৮ মার্চ সকাল সাড়ে ৮টায় ঢাকা বেতার থেকে স¤প্রচার করা হয়। প্রদেশের অন্যান্য বেতার কেন্দ্র থেকেও তা রিলে করা হয়। ছাত্রলীগের সভাপতি নূরে আলম সিদ্দিকী ও সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ এবং ডাকসুর সহ-সভাপতি আ স ম আব্দুর রব ও সাধারণ সম্পাদক আবদুল কুদ্দুস মাখন সেদিন একটি যৌথ বিবৃতি দেন।

এই ভাষণে বঙ্গবন্ধু পাকিস্তানি শাসকগোষ্ঠীকে দিয়েছিলেন ৪ শর্ত আর বাংলার মুক্তিকামী মানুষকে দিয়েছিলেন ১০ নির্দেশনা। তার ভিত্তিতেই ৮ মার্চ থেকে শুরু হয় সর্বাত্মক অসহযোগ আন্দোলনের দ্বিতীয় পর্যায়। হাই কোর্টের বিচারক থেকে সাধারণ নাগরিক সবাই তাতে স্বতঃস্ফূর্ত সাড়া দেয়। চলতে থাকে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও নির্দেশে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সড়কের ঈদযাত্রায় নেই বাড়তি চাপ

রিয়েলমি ৯-এর নাইট ফটোগ্রাফি কনটেস্টে অংশ নিলেন ৫০০ প্রতিযোগী

বাস-ট্রেন সংঘর্ষে ১১ নিহত, আহত ৬

বিএনপি নির্বাচন এলে ধর্মকে ব্যবহার করে, ধর্মের জন্য কোনো কাজ করে না : তথ্যমন্ত্রী

বাউবিতে ‘এমবিএ প্রোগ্রামের কারিকুলাম উপস্থাপন ও চুড়ান্তকরণ’ শীর্ষক কর্মশালা

১০ মাসে খাল থেকে ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ করেছে ডিএনসিসি

স্মার্ট বাংলাদেশ গড়তে স্বাস্থ্যসেবাখাতে প্রয়োজন সফটওয়্যার ও অবকাঠামোর উন্নয়ন

নীতি-নির্ধারকরা চাইলে স্পষ্ট করা হবে: আইনমন্ত্রী

বিজয় দিবসে ফুল দেওয়া নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ, বাসে আগুন

বারি ও ইস্পাহানি এগ্রো-এর মধ্যে চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :