300X70
সোমবার , ২৭ ডিসেম্বর ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডেলমিক্রন’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২১ ৯:৫২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সমগ্র বিশ্বে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ নিয়েছে নানা পদক্ষেপ। এরই মধ্যে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে করোনার নতুন এক ভ্যারিয়েন্ট দেখা দিয়েছে বলে দাবি করা হচ্ছে। এটির নামকরণ করা হয়েছে ‘ডেলমিক্রন’। গত শনিবার ভারতের হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসের ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টের সমষ্টি হলো ডেলমিক্রন। বিজ্ঞানীরা বলছেন, এটি আলফা বা বিটার মতো আলাদা কোনো রূপ নয়। করোনার দুই রূপ ডেল্টা ও ওমিক্রন একসঙ্গে ভয়াবহভাবে ছড়াচ্ছে। তাই এমন নামকরণ।

প্রতিবেদনে আরও বলা হয়, গত এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত ডেল্টা মারাত্মক আকার ধারণ করে। আক্রান্তদের বড় অংশকেই হাসপাতালে ভর্তি হতে হয়। অসংখ্য মানুষের মৃত্যুও হয়। এ ছাড়া পেশির ব্যথা, চুল উঠে যাওয়া, গন্ধ-স্বাদ চলে যাওয়ার মতো নানা উপসর্গ দীর্ঘদিনই ধরেই ভোগাচ্ছে ডেল্টায় আক্রান্তদের।এর পর দেখা দিল করোনার সুপার ভ্যারিয়েন্ট ওমিক্রন। এর সংক্রমণের হার অনেক বেশি হলেও উপসর্গ অপেক্ষাকৃত কম। স্বাদ-গন্ধ এর কারণে চলে যায় না। মাথা ব্যথা, গলা চুলকানো, ক্লান্তি এর প্রধান উপসর্গ। তবে এটি কতটা মারাত্মক হতে পারে, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে এখনো সংশয় রয়েছে।

বর্তমানে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে দ্রুতগতিতে বাড়ছে ডেল্টা ও ওমিক্রনের যুগল রূপের সংক্রমণ। বিজ্ঞানীরা একেই বলছেন ডেলমিক্রন। একদিকে ডেল্টার মারাত্মক উপসর্গ, তার সঙ্গে ওমিক্রনের মৃদু উপসর্গ- দুটোর প্রভাবই রয়েছে আক্রান্তদের মধ্যে। তবে ডেল্টার মতো ধীরে ছড়াচ্ছে না এই সংক্রমণ। বরং এর সংক্রমণের হার ওমিক্রনের মতো। ডেলমিক্রনের ক্ষেত্রে যেসব উপসর্গ দেখা দিয়েছে- তীব্র জ্বর, টানা কাশি, স্বাদ-গন্ধের অনুভূতি চলে যাওয়া বা কমে যাওয়া, মাথা ব্যথা, সর্দি, গলা খুশখুশে ইত্যাদি।

যদিও বিশেষজ্ঞরা বলছেন, অন্য কোনো মিউটেশনের ফলে ওমিক্রনের পর করোনা ভাইরাসের আরও একটি রূপ বেরিয়েছে বলে এখন পর্যন্ত তাদের জানা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ব্যাপারে কিছু ঘোষণা করেনি। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলও (সিডিসি) এখনো এ বিষয়ে কোনো বক্তব্য দেয়নি।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :