300X70
বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ওমিক্রন রোধে ব্রিটিশ সরকারের ‘প্ল্যান-বি’, শুক্রবার থেকে গণজমায়েতে মাস্ক বাধ্যতামূলক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২১ ৯:৫৯ পূর্বাহ্ণ

বাহিরের ডেস্ক: নভেল করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রনের বিস্তার রোধে যুক্তরাজ্যের মানুষজনকে সম্ভব হলে বাসায় থেকে কাজ করার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া নতুন নির্দেশনা অনুযায়ী, দেশটির বেশির ভাগ জায়গায় জনপরিসরে মাস্ক পরা বাধ্যতামূলক হতে যাচ্ছে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

সামনে সপ্তাহ থেকে নৈশক্লাব এবং বড়সড় আয়োজনে যোগ দিতে হলে কোভিড পাস দেখাতে হবে।

ইংল্যান্ডে নতুন করে লকডাউনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ব্রিটিশ সরকারের মন্ত্রীরা। তবে, আগামী শুক্রবার থেকে থিয়েটার, সিনেমাসহ জনসমাগমে মাস্ক পরা বাধ্যতামূলক হবে।

আগামী সোমবার থেকে যাঁদের পক্ষে সম্ভব, বাসা থেকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

এ ছাড়া বুধবার থেকে ৫০০ জনের বেশি মানুষের ঘরোয়া আয়োজন, যেগুলোতে বসার ব্যবস্থা নেই এবং খোলা জায়গায় ১০ হাজারের বেশি মানুষের আয়োজনে বাধ্যতামূলক এনএইচএস কোভিড পাস দেখাতে হবে।

সরকার বাড়তি কিছু কোভিড নির্দেশনার পরিকল্পনা করেছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো লকডাউন নয়, এটি হচ্ছে প্ল্যান-বি।’ প্রয়োজন অনুযায়ী কড়াকড়ির মাত্রা বাড়ানোর কথা বলেছেন বরিস জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন সম্পর্কে আরও জানাশোনার কাজ চলছে। সামনে হয়তো আরও পরিষ্কার চিত্র পাওয়া যাবে। এটি হয়তো হাসপাতালে ভর্তি এবং দুঃখজনকভাবে মৃত্যুর সংখ্যাও অনেক বাড়িয়ে তুলতে পারে।’

বরিস জনসন বলেছেন, ‘ডেলটা ভ্যারিয়্যান্টের চেয়ে নতুন এই ভ্যারিয়্যান্ট বেশ দ্রুত ছড়িয়ে পড়ছে। প্রাথমিক বিশ্লেষণে মনে হচ্ছে, আড়াই থেকে তিন দিনে সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে।’

ক্রিসমাস পার্টি বিতর্ক

অভিযোগ উঠেছে, ২০২০ সালের ক্রিসমাসের সময় যুক্তরাজ্যজুড়ে লকডাউন চলাকালে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে জনসমাগম করে পার্টি করা হয়েছিল। সে সময় এমন আয়োজন ছিল অবৈধ।

গত মঙ্গলবার আইটিভিতে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, একটি সংবাদ সম্মেলনের প্রস্তুতিকালে ২০২০ সালের ক্রিসমাসের সময়ের পার্টির কথা স্মরণ করে হাসি-ঠাট্টা করছেন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের কর্মকর্তারা। এ ঘটনায় যুক্তরাজ্যে সমালোচনার ঝড় বইছে।

তবে, এবার নিয়মনীতি মেনে ক্রিসমাস পার্টি করা যাবে বলে জানিয়েছেন বরিস জনসন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :