300X70
মঙ্গলবার , ১০ জানুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ওয়াসার তাকসিমের ১৪ বাড়ির তদন্ত হচ্ছে দেশে ও যুক্তরাষ্ট্রে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১০, ২০২৩ ১২:৪৩ অপরাহ্ণ

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। ২০০৯ সালে তিনি যুক্তরাষ্ট্র থেকে দেশে এসে চাকরিতে যোগ দেন। এরপর ১৩ বছর ধরে একই পদে দায়িত্ব পালন করছেন। চাকরির মেয়াদ শেষ হওয়ার পরে আবার মেয়াদ বাড়িয়ে নেন। প্রতিষ্ঠান থেকে নেন মোটা অংকের সম্মানী। নানা কারণে চাকরিতে যোগদানের পর থেকেই আলোচনায় তিনি। গতকাল একটি জাতীয় দৈনিকে যুক্তরাষ্ট্রে তার ১৪টি বাড়ির খবর প্রকাশিত হওয়ায় নতুন করে আলোচনায় আসেন তিনি। যুক্তরাষ্ট্রে বিপুল অংকের অর্থে বাড়ি কেনার তথ্যসহ অভিযোগ আগেই জমা পড়েছিল দুর্নীতি দমন কমিশনে। পত্রিকায় খবর প্রকাশের পর নড়েচড়ে বসেছে দুদক। বলা হয়েছে তাকসিন এ খানের বিরুদ্ধে আসা আগের অভিযোগের সঙ্গে নতুন অভিযোগেরও তদন্ত হবে। তিনি অর্থপাচার করেছেন কিনা তা খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখার সহায়তা চাওয়া হবে।
বিভিন্ন সূত্রের দাবি- যুক্তরাষ্ট্রে বাড়ি করার বিষয়ে দেশটির গোয়েন্দা সংস্থার চোখেও আছেন তাকসিম এ খান। তিনি কীভাবে সেখানে সম্পদ করেছেন, অর্থের উৎস কী তা খোঁজা হচ্ছে বলে বিভিন্ন সূত্র থেকে বলা হচ্ছে। পত্রিকার খবরের সূত্র ধরে উচ্চ আদালতের নজরে আনা হয়েছে ওয়াসা এমডি’র যুক্তরাষ্ট্রে ১৪ বাড়ির বিষয়টি। উচ্চ আদালত এ বিষয়ে অনুসন্ধান হতে পারে বলে বক্তব্য দিয়েছে।
একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, তাকসিম যুক্তরাষ্ট্রের একাধিক শহরে হাজার কোটি টাকা খরচ করে কিনেছেন ১৪টি বাড়ি। বলা হচ্ছে দেশ থেকে অর্থপাচার করেই তিনি বাড়িগুলো কিনেছেন। তার এসব বাড়ি কেনার অর্থের উৎস ও লেনদেন প্রক্রিয়া নিয়ে মাঠে নেমেছে একাধিক দেশি-বিদেশি তদন্ত সংস্থা। বড় অংকের টাকা খরচ করে যুক্তরাষ্ট্রে এসব বাড়ি কেনায় সন্দেহভাজন হিসেবে দেশটির গোয়েন্দারা তার নাম তালিকাভুক্ত করেছেন।
দুদকের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সম্পদ থাকার বিষয়ে জানতে দুদকের পক্ষ থেকে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে চিঠি দেয় হবে। বিএফআইইউ পরবর্তী ব্যবস্থা নেবে।
সম্প্রতি ওয়াসার এমডি’র যুক্তরাষ্ট্রে ১৪ বাড়ি কেনা এবং অর্থপাচারের জন্য দেশটির গোয়েন্দা সংস্থার তালিকায় সন্দেহভাজন হিসেবে তার নাম থাকার বিষয়ে দুদকে অভিযোগ পড়েছে। অভিযোগ দেয়া ব্যক্তি হলেন- ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। তিনি ওয়াসার ঠিকাদার হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। দুদকে দেয়া অভিযোগে তিনি তাকসিমের কেনা বাড়ির ঠিকানা, ছবি, কতো টাকা দিয়ে কবে বাড়িগুলো কেনা হয়েছে সেটিও উল্লেখ করেছেন। এছাড়া তাকসিম সম্পর্কে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি’র ‘গভর্নমেন্ট ওয়াচ নোটিশ’-এর একটি কপি অভিযোগের সঙ্গে দেয়া হয়েছে। দুদকে দেয়া অভিযোগে বলা হয়েছে, বিদেশি ঋণে করা ওয়াসার বড় বড় প্রকল্প থেকে হাজার হাজার কোটি টাকা লোপাট করে তা হুন্ডিসহ বিভিন্ন উপায়ে যুক্তরাষ্ট্রে পাচার করেছেন তাকসিম। পাচারের অর্থে দেশটির লস অ্যাঞ্জেলেস, নিউ ইয়র্কসহ বিভিন্ন শহরের অভিজাত এলাকায় নগদ ডলারে ১৪টি বিলাসবহুল বাড়ি কিনেছেন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নর্থ সাউথ ইউনির্ভাসিটির ক্যাম্পাসে স্বশরীরে স্প্রিং-২২ সেমিষ্টারের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

স্বর্ণের দাম ভরিতে কমল ৮৪১ টাকা

সমাপ্ত হয়েছে জোড় ইজতেমা: প্রথম দফা ৮-১০ জানুয়ারি, দ্বিতীয় দফা ১৫-১৭ জানুয়ারি

একটা ভুল সিদ্ধান্ত দেশ ও জাতির জন্য বিপর্যয় ডেকে আনতে পারে: জয়

লালমনিরহাট কেন্দ্রীয় ঈদগাহ মাঠের প্রধান জামাতে অংশ নিলেন এমপি মতিয়ার

জ্ঞানভাণ্ডারের রসদ সরবরবাহী গ্রন্থাগারিকগণ : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রেসিডেন্ট বাইডেনসহ শীর্ষ মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

দেশে ইসলামিক ব্যাংকিং কার্ড চালু করেছে ভিসা

যারা দেশের ভাবমূর্তি নষ্ট করতে চায়, তাদেরকে রুখে দিতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী 

ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জে ১২ লক্ষ টাকার গাঁজাসহ ২ জন গ্রেফতার

ব্রেকিং নিউজ :