300X70
মঙ্গলবার , ২৫ মে ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কবি হাবীবু্ল্লাহ ছিলেন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র : মোস্তাফা জব্বার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২১ ১:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী‘র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

মন্ত্রী আজ মঙ্গলবার এক শোকবার্তায় কবি হাবীবুল্লাহ সিরাজীকে বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র উল্লেখ করে বলেন, তিনি কবিতা ও কর্মে প্রগতিশীলতাকে তুলে ধরেছেন। বাংলা একাডেমি এবং ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্সের ফেলো হিসেবে কবির অবদান তুলে ধরে মন্ত্রী বলেন, শুধু কবিতা নয়, গদ্য ও শিশু সাহিত্যসহ সাহিত্যের নানা শাখায় তার পান্ডিত্য ছিল অতুলনীয়।

এছাড়া অনুবাদেও ছিলেন তিনি সিদ্ধ হস্ত যেখানে রুমী কিংবা রসুল হামজাতভকে আমরা বাংলায় পেয়েছি তার কারুকলমে। তিনি বলেন, তার মৃত্যুতে দেশ এক বিরল প্রতিভাকে হারিয়েছে। আমি হারিয়েছি প্রিয় এক বন্ধু।

কবি হাবীবুল্লাহকে দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ, নোনা জলে বুনো সংসার, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, কতো কাছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, সারিবদ্ধ জ্যোৎস্না, বিপ্লব বসত করে ঘরে, কাদামাখা পা, যমজ প্রণালীসহ তার লেখা ৩২টি প্রকাশিত কাব্যগ্রন্থসহ প্রকাশিত প্রায় অর্ধশত সাহিত্যগ্রন্থ এবং সম্পাদিত সাহিত্য পত্র আগুন আমার ভাই, শতদল, বনানী, কলকণ্ঠ, এবং স্বরগ্রাম বাংলা সাহিত্যের সম্পদ হয়ে কবিকে অম্লান করে রাখবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী মরহুমের বিদেহী অত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :