300X70
রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কয়রার শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্থায়ী শহীদ মিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ

তারিক লিটু,কয়রা (খুলনা) : ভাষা আন্দোলনের ৭১ বছর হলেও খুলনার কয়রা উপজেলার ২১৮ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৮২টিতে নেই কোনো শহীদ মিনার। উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শ্রদ্ধা নিবেদন করতে হয় এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।দেশ স্বাধীন হওয়ার এতদিন পরও শহীদ মিনার নির্মিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী অভিভাবক ও স্থানীয়রা। তাদের অনেকেই জানান, একটা উপজেলার বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেই শিক্ষার্থীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারে না। এ কারণে শিক্ষার্থীরা ভাষা আন্দোলনের গুরুত্বও অনুধাবন করতে পারছে না।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার প্রাথমিক, মাধ্যমিক স্কুল, কলেজ-মাদরাসা কিন্ডাগার্টেন মিলে ২১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৩৬টি প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে। ২৫টি মাদরাসায় মধ্যে কয়রা মদিনাবাদ দাখিল মাদরাসা ও চৌকনী ইসলামীয়া দাখিল মাদরাসায় শহীদ মিনার আছে। সরকারি-বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসায় শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনার নির্মাণে সরকারি বাধ্যবাধকতা রয়েছে। প্রতিষ্ঠান পরিচালনা কমিটির অবহেলা, অর্থের অভাব ও প্রশাসনিক তদারকি না থাকায় প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার গড়ে তোলা হয়নি। এতে করে নতুন প্রজন্মের মধ্যে ভাষা আন্দোলনের চেতনা জাগছে না। ভাষা আন্দোলনের সঠিক ইতিহাসও জানতে পারছেন না শিক্ষার্থীরা। উপজেলা সদরে অবস্থিত ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ
কয়রা সরকারি মহিলা কলেজ ও কপোতাক্ষ মহাবিদ্যালয় প্রতিষ্ঠান দুটি নেই কোন শহীদ মিনার।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের শিক্ষার্থীরা জানান, নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তারা উপজেলা পরিষদ চত্বরে থাকা শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। অনেক শিক্ষার্থী জানান, তাদের শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে শহীদ মিনার বানিয়ে দিবসটি পালন করা হয়। আবার অনেকে জানান, তাদের প্রতিষ্ঠানে দিবসটি পালনই করা হয় না।

কয়রা উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভাপতি মো.খায়রুল আলম বলেন, ১৯৫২ সালে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার দাবিতে যারা শহীদ হয়েছিলেন তাদের স্মৃতিচিহ্ন হিসেবে শহীদ মিনারের প্রয়োজন। বর্তমান প্রজন্ম ২১ ফেব্রুয়ারি কেনো পালন করে সেসব বিষয়ে জানতে পারবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেখানে শহীদ মিনার নির্মাণের প্রয়োজন বলে আমি মনে করি।প্রশাসন বিষয়টি একটু গুরুত্ব দিলে সকল প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হবে।

উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত কয়রা সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যাক্ষ মো.আমিনুর রহমান বলেন,নিজেদের আর্থিক সক্ষমতা না থাকায় শহীদ মিনার তৈরি করা সম্ভব হয়ে ওঠেনি তবে সরকারি ভাবে চাহিদা পত্র দিয়েছি অর্থ বরাদ্ধ পেলে শহীদ মিনার নির্মাণ করা হবে।

এ বিষয়ে কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মমিনুর রহমান জানান,আমি দায়িক্ত গ্রহণের পরে উপজেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি।পর্যায়ক্রমে সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার নির্মাণের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অর্থ আত্মসাতের মামলায় চারমাস জামিন চাইতে পারবেন না সরওয়ার

নোয়াখালীতে বিধবা ও কিশোরীকে ধর্ষণের অভিযোগে আটক-৩

আগামী ৭ সেপ্টেম্বর তিন প্রতিষ্ঠানের লেনদেন বন্ধ

জবি ছাত্রীর মোবাইল বিক্রি করে মদ খান দুই ছিনতাইকারী

বান্দরবানে পরিত্যাক্ত অবস্থায় ২৯টি মর্টার বোম উদ্ধার 

চট্টগ্রামে স্যামসাং ঈদ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা

অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে খাদ্যমন্ত্রীর শোক প্রকাশ

সৌদি আরব পৌঁছেছেন ৫০০১৪ হজযাত্রী, মোট মৃত ৪

রাশিয়ার নতুন পরমাণু ক্ষেপণাস্ত্র ‘সারমাট’ সম্পর্কে যা জানা যাচ্ছে

সিটি কর্পোরেশনগুলোর আইনগত ও আর্থিক অসংগতি দূর করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

ব্রেকিং নিউজ :