300X70
শনিবার , ১১ সেপ্টেম্বর ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনাকালে প্রাথমিকের সময়সূচি ও নির্দেশনায় যা বলা হয়েছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১১, ২০২১ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি পাঠদানের সময়সূচি ও প্রয়ােজনীয় নির্দেশনা সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে পাঠানাে হয়েছে বলে শুক্রবার (১০ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, করােনাভাইরাসের কারণে এতােদিন বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝে মানসিক জড়তা তৈরি হয়েছে। এই মানসিক জড়তা দূর করে শ্রেণির পাঠদান ধীরে ধীরে স্বাভাবিক করা হবে। এছাড়া শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট করােনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে মূল পাঠদান শুরু হবে।

সবমিলে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস চলবে। শনিবার পঞ্চম ও চতুর্থ শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। এরপর ১০ মিনিট করােনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে শনিবার চতুর্থ শেণির ক্যাশ রিওয়ার্ড। পর্যায়ক্রমে গণিত, ইংরেজি ও বাংলা বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। রােববার পঞ্চম ও তৃতীয় শ্রেণির তিনটি বিষয়ে সকাল সাড়ে ৯টা থেকে ক্লাস শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা পর মূল পাঠদান শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে তৃতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত। আগামী সােমবার পঞ্চম ও দ্বিতীয় শ্রেণির সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা। এরপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে সােমবার দ্বিতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার পঞ্চম ও প্রথম শ্রেণির সকাল সাড়ে ৯টায় শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা শেষে ৯টা ৪০ মিনিটে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে। এই দিনে প্রথম শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

বুধবার সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা শেষে সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু।

১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। মূল পাঠদান শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে। সকালে প্রথম শিফটে করােনা থেকে সুরক্ষা পেতে শ্রেণিকক্ষের চেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে দ্বিতীয় শিফট দুপুরের পর শুরু হবে। দ্বিতীয় শিফট প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিট থেকে বিকাল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা ওয়াসার বিল সংগ্রহে প্রিমিয়ার ব্যাংকের দ্বিতীয় স্থান অর্জন

আলেশা কার্ড এবং লেকশোর হোটেলের মধ্যে চুক্তি স্বাক্ষর

রাজকুমারী একাই থাকেন যে রাজপ্রাসাদে

বান্দরবানের রুমায় ভাল্লুকের আক্রমনে জুম চাষী আহত

দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানকে ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী

জাভেদ আখতার ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান

কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের প্রেসিডেন্টের পিতার মৃত্যুতে বাণিজ্যমন্ত্রীর শোক

সোমবার পাবনা যাচ্ছেন রাষ্ট্রপতি, বরণে ব্যাপক প্রস্তুতি

What Are Free Spins Bonuses and How Do They Work?

What Are Free Spins Bonuses and How Do They Work?

এডিশনাল চিফ কন্ট্রোলার অব ডিফেন্স ফাইন্যান্স কার্যালয়ের পেনশন নথিঘর উদ্বোধন

ব্রেকিং নিউজ :