300X70
বৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যেকারণে দক্ষিণ এশিয়ায় জাপানের এত আগ্রহ!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২৩ ১১:১৯ অপরাহ্ণ

মেহজাবিন বানু : জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত মাসে ভারত সফরের সময় বঙ্গোপসাগর-উত্তর-পূর্ব ভারতের শিল্প মূল্য শৃঙ্খল প্রস্তাব করেছিলেন যা নেপাল এবং ভুটানের সাথেও সংযোগ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এই শিল্প মূল্য শৃঙ্খলটি বাংলাদেশে জাপানের মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর বিনিয়োগের অংশ হবে যা একটি আঞ্চলিক সংযোগ কেন্দ্র হিসেবে আবির্ভূত হতে পারে।

অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) অঞ্চলে সংযোগ প্রকল্পে জাপানের যথেষ্ট বিনিয়োগ রয়েছে, তবে দক্ষিণ এশিয়ায়ার অবকাঠামো উন্নয়ন উদ্যোগ তুলনামূলকভাবে সাম্প্রতিক। এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে ভারত জাপানের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে এবং অবকাঠামো প্রকল্পগুলিতে যৌথ বিনিয়োগের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে – সহযোগিতার একটি নতুন মডেল যা ২০১৬ সালে এশিয়া-আফ্রিকা বৃদ্ধি করিডোর ঘোষণার সাথে শুরু হয়েছিল৷

দক্ষিণ এশিয়ায় জাপানের বিনিয়োগকে শুধুমাত্র ইন্দো-প্যাসিফিক কৌশল হিসেবে নয়, আসিয়ান অঞ্চলে তার প্রকল্পের প্রেক্ষাপটে দেখা উচিত। এটি ইতিমধ্যে বৃহত্তর মেকং উপপ্রদেশের উন্নয়নে সহায়তা করছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মায়ানমারে ইস্ট-ওয়েস্ট ইকোনমিক করিডোর ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (নতুন বাগো-কাইকতো হাইওয়ে সেকশন) অর্থায়নে “বাইপাস ও ব্রিজ নির্মাণ করে এবং পূর্ব-পশ্চিমে প্রতিবন্ধকতা হিসেবে বিবেচিত অংশগুলোকে উন্নত করে মিয়ানমার ও প্রতিবেশী দেশগুলোকে সাহায্য করবে। অর্থনৈতিক করিডোর”।

২০১৭ সালে, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বক্তৃতায় বলেছিলেন যে জাপান অবকাঠামোগত সংযোগের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করবে এবং বাংলাদেশ, ভারত এবং সমুদ্রের ওপারে আফ্রিকার কেনিয়া পর্যন্ত সড়ক ও সমুদ্রপথের সংযোগ প্রসারিত করবে।

পূর্ব দক্ষিণ এশিয়াকে সংযুক্ত করছে
এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পূর্ব দক্ষিণ এশিয়া এবং আসিয়ানের মধ্যে নির্বিঘ্ন পরিবহন সংযোগের জন্য ভারত, মায়ানমার এবং থাইল্যান্ডের মধ্যে ত্রিপক্ষীয় মহাসড়কটিকে বৃহত্তর মেকং উপপ্রদেশের সাথে সংযুক্ত করার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর একটি প্রধান সামুদ্রিক কেন্দ্র হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ ভারত, বাংলাদেশ এবং মিয়ানমারের অনেক বন্দর এটি বন্ধ করে দেবে। উপ-আঞ্চলিক প্রাতিষ্ঠানিক কাঠামো নতুন নয়।

১৯৯৭ সালে, কিছু দক্ষিণ এশিয়ার দেশ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা (SAARC) কাঠামোর মধ্যে দক্ষিণ এশিয়া গ্রোথ চতুর্ভুজ গঠনের প্রস্তাব করেছিল। কিন্তু এই উদ্যোগটি এগিয়ে যায়নি কারণ কিছু দেশ এটিকে সার্কের অধীনতা হিসেবে দেখেছে। বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) উদ্যোগটি সার্কের বাইরে চালু করা হয়েছিল, তবে এটি দাঁতের সমস্যার সম্মুখীন হচ্ছে। উপ-অঞ্চলে অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলিকে বিবিআইএন এবং বিমসটেককে একসাথে নিয়ে উপ-আঞ্চলিক সহযোগিতার দিকে একটি ধাক্কা হিসাবে দেখা দরকার।

২০১৪ সালে, জাপান বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট উদ্যোগ (BIG-B) প্রস্তাব করেছিল। জাপানি বিনিয়োগের সাথে মাতারবাড়িতে বাংলাদেশের প্রথম গভীর সমুদ্রবন্দর বিবিআইএন সংযোগকে বাড়ানোর প্রতিশ্রুতি ধারণ করে। প্রস্তাবিত সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কমিয়ে দেবে। জাপানের নির্মাণাধীন মাতারবাড়ীতে বাণিজ্যিক বন্দরসহ বাংলাদেশের তিনটি প্রকল্পের জন্য জাইকা $1.27 বিলিয়ন ঋণ অনুমোদন করেছে।

জাপান ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে বিপুল বিনিয়োগ করেছে এবং চীন সিলেটের এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিনিয়োগ করছে। বাংলাদেশে বন্দর উন্নয়নের দৌড়ে চীন ও ভারত উভয় দেশই মংলা বন্দরে বিনিয়োগের প্রস্তাব করেছে যা ভারত, নেপাল ও ভুটানের ট্রান্সশিপমেন্ট হাব। পদ্মা সেতু নির্মাণের ফলে বাংলাদেশের মংলা ও পায়রা বন্দর উভয়েরই অর্থনৈতিক গুরুত্ব বৃদ্ধি পেয়েছে।

ইন্দো-প্যাসিফিক ধাক্কা
২০১৪ সালে, যখন জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে শ্রীলঙ্কা সফর করেছিলেন, তখন তৎকালীন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসে জাপানের “বন্দর এবং পোতাশ্রয়ের উন্নয়ন এবং সামুদ্রিক শিক্ষার ক্ষেত্রে সহযোগিতা” করার জন্য তার ইচ্ছা প্রকাশ করেছিলেন। যাইহোক, চীন চীনের নেতৃত্বাধীন বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এ যোগদানের পর শ্রীলঙ্কায় অবকাঠামো উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে। ২০১৮ সালে, জাপানের পররাষ্ট্রমন্ত্রী শ্রীলঙ্কা সফর করেন এবং “বন্দরগুলির সংযোগ জোরদার করার জন্য অবকাঠামো উন্নয়ন সহযোগিতাকে আরও উন্নীত করতে” জাপানের আগ্রহ প্রকাশ করেন।

ভারত ও জাপানের যৌথ সহযোগিতা শ্রীলঙ্কায় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। কলম্বোতে ইস্টার্ন কন্টেইনার টার্মিনাল (ইসিটি) বিকাশের প্রাথমিক পরিকল্পনা অগ্রগতি করতে পারেনি কারণ তৎকালীন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে ত্রিপক্ষীয় চুক্তি বাতিল করে প্রকল্পটি চীনকে প্রদান করেছিলেন।

যাইহোক, ভারত ও জাপান বাতিলের প্রতিক্রিয়া জানানোর পর শ্রীলঙ্কা ওয়েস্টার্ন কন্টেইনার টার্মিনাল (WCT) এর উন্নয়ন বরাদ্দ করতে সম্মত হয়েছে। একই সময়ে, জাপানের কলম্বো লাইট রেল পরিবহন প্রকল্পটি অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় বাতিল করা হয়। বিভিন্ন ক্ষুদ্র প্রকল্প ছাড়াও বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণে জাপান জড়িত ছিল। যাইহোক, শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট জাইকাকে সেই দেশে ১২টি প্রকল্প স্থগিত করতে প্ররোচিত করেছিল।

জাপান প্রাক্তন রাজাপাকসে সরকারের সিদ্ধান্তে বিচলিত হয়েছিল এবং বর্তমান রনিল বিক্রমাসিংহে প্রশাসন দেশটির সাথে সংশোধন করার চেষ্টা করেছে, যা তার বৃহত্তম দ্বিপাক্ষিক ঋণদাতা। ফ্রান্সের সাথে জাপান এবং ভারত শ্রীলঙ্কাকে তার ঋণ পুনর্গঠন করতে সাহায্য করার জন্য হাত মিলিয়েছে কারণ চীন, শ্রীলঙ্কার আরেক ঋণদাতা, কম আসন্ন বলে মনে হচ্ছে। ইন্দো-প্যাসিফিক এবং শ্রীলঙ্কায় চীনের আবদ্ধ আগ্রহের তাত্পর্যের পরিপ্রেক্ষিতে, জাপান দ্বীপ দেশটিকে তার অর্থনৈতিক দুর্দশা থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য একটি ইতিবাচক ভূমিকা পালন করার চেষ্টা করছে।

দক্ষিণ এশিয়া বাজার-নেতৃত্বাধীন বৃদ্ধির কৌশল হিসাবে সংযোগকে অগ্রাধিকার দিচ্ছে এবং জাপান একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে। জাপানের ক্রমবর্ধমান অর্থনৈতিক পদচিহ্নের সাথে, এটি বিনিয়োগ করার ক্ষমতা সম্পন্ন দেশ হিসাবে চীনের একটি কার্যকর বিকল্প হিসাবে আবির্ভূত হচ্ছে। অতীতের মতো নয়, এটি বন্দর, মহাসড়ক এবং রেলপথ নির্মাণের মতো বড় প্রকল্পে নিযুক্ত রয়েছে। অনেকেই জাপানের উপস্থিতিকে চীনের প্রতিপক্ষ হিসেবে দেখেন এবং এটি জাপানের ইন্দো-প্যাসিফিক কৌশলের প্রেক্ষাপটেও দেখা যেতে পারে।

ভারত এই অঞ্চলে জাপানের একটি মূল্যবান এবং গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে রয়ে গেছে। উভয় দেশ যৌথ বিনিয়োগের মাধ্যমে মানসম্পন্ন অবকাঠামো উন্নয়নে হাত মিলিয়েছে। জাপানি বিনিয়োগগুলিকে তার ইন্দো-প্যাসিফিক কৌশলের অংশ হিসাবে দেখা যেতে পারে, তবে এগুলি এই অঞ্চলের অর্থনৈতিক সুস্থতায় অবদান রাখার জন্য জাপানের প্রতিশ্রুতিরও অংশ। কম সুদের হারের কারণে, জাপানের বিনিয়োগ এই অঞ্চলে একটি গেম চেঞ্জার হতে পারে যেটি তার অর্থনীতিকে চাঙ্গা করার জন্য অবকাঠামো বিকাশের জন্য মরিয়া হয়ে পুঁজি খুঁজছে।
অনুবাদে; গবেষক ও কলামিস্ট মেহজাবিন বানু।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আইনশৃঙ্খলা পরিস্থিতি সুরক্ষায় পরিকল্পিত ও পেশাদারিত্বের সাথে কাজ করতে চান কয়রা থানার নতুন ওসি

ইউনিয়ন ব্যাংকের বার্ষিক ব্যবসা সম্মেলন ২০২৪

প্রশিক্ষিত বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে ব্র্যাক ব্যাংক এবং মাইক্রোসেভের মধ্যে চুক্তি

তামাকের ব্যবহার নিরুৎসাহিত করতে মূল্যবৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী

জ্ঞান-বিজ্ঞান শিল্প-সংস্কৃতিতে বাঙালিরা অনেক এগিয়ে : তথ্যমন্ত্রী

এপ্রিলে ১৩৪ কোটি ৩৬ লক্ষাধিক টাকার চোরাচালান পণ্য জব্দ করেছে বিজিবি

কোটি টাকার কাবিন করায় স্ত্রীকে হত্যার পর মাটিচাপার অভিযোগ

বাড়িতে কাজ করতে আসা নির্মাণ শ্রমিকের ধর্ষণের শিকার তরুণী

দক্ষিন কেরানীগঞ্জ থেকে ১৯ জুয়ারী গ্রেফতার

ব্রেকিং নিউজ :