300X70
সোমবার , ৯ নভেম্বর ২০২০ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনার ৮ মাসে ই-কমার্স সেক্টরে ৩ হাজার কোটি টাকা লেনদেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৯, ২০২০ ১:২২ পূর্বাহ্ণ

ই-ক্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে
ই-কমার্স মুভার্স এ্যাওয়ার্ড প্রদান

এম এস রানা: আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ই-ক্যাব করোনাকালীন সময়ে দেশ, সরকার ও মানুষের পাশে দাঁড়িয়ে যে সেবা দিয়েছে তা মাইলফলক হয়ে থাকবে।
তিনি বলেন, এসব কর্মসূচী বাস্তবায়নে যেসব ব্যক্তিবর্গ সহযোগিতা করেছে ও দায়িত্ব পালন করেছে তাদেরকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। পূর্বাচল ক্লাবে রোববার (৮ নভেম্ভর) ই-ক্যাবের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে ই-কমার্স মুভার্স এ্যাওয়ার্ড (eCMA) ২০২০ এর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মহামারী করোনায় জীবনের ঝুঁকি নিয়ে যে সকল ব্যক্তি এবং প্রতিষ্ঠান সার্বক্ষণিক সেবা অব্যাহত রেখে জনসাধারণকে জরুরী পণ্য সরবরাহ করেছেন তাদের উৎসাহ দিতে অ্যাওয়া প্রদানের আয়োজন করেন ‌‌‌”ই-ক্যাব” ।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে করোনাকালীন সময়ে বিশেষ অবদানের জন্য ১২ জন ব্যক্তি ও ১০০টি সদস্য প্রতিষ্ঠানকে ই-কমার্স মুভার্স এ্যাওয়ার্ড ইকমা প্রদান করা হয়। এছাড়া ৩০টি প্রতিষ্ঠানকে দেয়া হয় বিশেষ সম্মাননা। তুলে ধরা হয় করোনাকালীন সময়ে ই-ক্যাব ও এর সদস্য প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম। অনুষ্ঠানে ই-ক্যাবের পরবর্তী কর্মসূচী ‘‘ই-জিনিয়াস’’ হান্ট এর এ্যাপ উদ্ধোধন করেন প্রধান অতিথি।

প্রধান অতিথির বক্তবে জুনায়েদ আহমেদ পলক বলেন, করোনাকালীন সময়ে ই-ক্যাব নিত্য প্রয়োজনীয় সেবা থেকে শুরু করে জরুরী সেবা দিয়ে নগরবাসীর নিত্যদিনের সঙ্গী হয়ে গেছে। এবং সেবার মান ও আন্তরিকতার কারণে ই-কমার্সের প্রতি মানুষের আস্থা বহুগুনে বেড়ে গেছে। দেশের ডিজিটাল অর্থনীতিসহ সার্বিক অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়েছে।

আইসিটি সচিব, এনএম জিয়াউল আলম বলেন, করোনা শুরু থেকে আমরা সচেতন ছিলাম এবং সাম্ভাব্য সব ধরনের অগ্রিম পদক্ষেপ গ্রহণ করেছি। বিশেষ করে নিত্যপণ্য সেবায় ই-ক্যাব ও এটুআইকে নিয়ে আমরা নগরবাসীর লাইফ লাইন চালু রাখতে সক্ষম হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ন্যায্যমূলে সঠিক পণ্য ঘরে থাকা মানুষের কাছে পৌঁছানোর কাজটি সবাই মিলে সফলতার সাথে সম্পন্ন করতে পেরেছি।

বাণিজ্য সচিব. ড. জাফর উদ্দীন বলেন, ই-ক্যাব যখনি যে ধরনের সহযোগিতা চেয়েছে সরকারের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয় তাৎক্ষনিকভাবে সাড়া দিয়েছে। ই-ক্যাব তাদের প্রতিষ্ঠানগুলোকে নিয়ে মাঠ পর্যায়ে প্রতিটি কর্মসূচীর যে সফল বাস্তবায়ন করেছে সেজন্য আমি ই-ক্যাব ও এর সকল সদস্যকে সাধুবাদ জানাই।

করোনাকালীন সময়ে ই-ক্যাবের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে বলা হয়, করোনার ৮ মাসে ই-কমার্স সেক্টরে লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকা, বর্তমানে প্রায় ১ লাখ ডেলিভারী হচ্ছে প্রতিদিন, ৫০ হাজার নতুন কর্মসংস্থান তৈরী হয়েছে, এযাবত মোট ৫ হাজার তরুনকে দেয়া হয়েছে উদ্যোক্তা প্রশিক্ষণ, ১৬ হাজার কোটি টাকার সার্বিক ডিজিটাল লেনদেন এর মাধ্যমে ৬০ লাখ মানুষকে সেবা প্রদান করেছে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলো। ১২ ব্যক্তিত্বকে করোনাকালীন বিশেষ সহযোগিতার জন্য এ্যাওয়ার্ড প্রদান করল ই-ক্যাব।

ই-ক্যাবের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিগত করোনাকালীন সময়ে ই-ক্যাবের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে যেসব ব্যক্তি বিভিন্নভাবে সহযোগিতা ও দায়িত্ব পালন করেছেন তাদেরকে ‘‘ই-কমার্স মুভার্স এ্যাওয়ার্ড বা ইকমা প্রদান করে সম্মানিত করেছে ই-ক্যাব।

এ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মমতাজ বেগম, সাবেক মহাপরিচালক জাতীয় মহিলা অধিদপ্তর। এনএমএম জিয়াউল আলম, সিনিয়র সচিব, আইসিটি মন্ত্রণালয়। ড জাফর উদ্দীন সচিব, বাণিজ্য মন্ত্রণালয়। মোঃ মোস্তাফিজুর রহমান, বিভাগীয় কমিশনার, ঢাকা। ওবায়দুল আজম, অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়। এএইচএম সফিকুজ্জমানা, অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়। মীনা পারভীন, অতিরিক্ত সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। রেজওয়ানুল হক জামি, হেড অব ই-কমার্স, এটুআই, ড. সালেহ মাহমুদ তুষার, ডিরেক্টর কনসালটেন্ট ওলওয়েল বাংলাদেশ লি.। সদরুদ্দিন ইমরান, রিসার্চার। জাহাঙ্গীর আলম শোভন, জেনারেল ম্যানেজার, ই-ক্যাব।

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, করোনাকালীন সময়ে নিত্যপণ্য, খাদ্য ঔষধ ও জরুরী সেবা ছাড়াও ডিজিটাল কুরবানি হাট, আমমেলা, লকডাউন এলাকায় পণ্য সরবরাহ, দরিদ্র মানুষকে সহযোগিতা ও অনলাইনে পেঁয়াজ বিক্রিসহ বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করেছে ই-ক্যাব। এসব ব্যক্তিদের সহযোগিতা ও সূচারু দায়িত্ব পালন ব্যতিত এসব কর্মসূচী সফলতা অর্জন করা সম্ভব ছিলনা। তাই এই ১২ জন মানুষকে সম্মানিত করতে পেরে ই-ক্যাব গর্বিত। তিনি বিভিন্ন সহযোগিতার জন্য সরকারকেও ধন্যবাদ জানান।

করোনাকালীন সেবার জন্য ১০০ প্রতিষ্ঠান পেল ই-ক্যাবের ইকমা এ্যাওয়ার্ড
ই-ক্যাবের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে করোনাকালীন জনগনের দোরগোড়ায় নিত্যপণ্য, ঔষধ, জরুরী সেবা ও ই-ক্যাবের মানবসেবায় সহযোগিতার জন্য ই-ক্যাবের ১০০ সদস্য প্রতিষ্ঠানকে ই-কমার্স মুভার্স এ্যাওয়াড ‘‘ইকমা’’ প্রদান করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে ই-কমার্সের উত্থান ছিল চোখে পড়ার মতো। গৃহে থাকা মানুষের কাছে নিত্যপণ্য পৌঁছে দিতে যে চেষ্টা সাধনা ও পরিশ্রম ই-ক্যাব এবং এর সদস্য প্রতিষ্ঠান করেছে তা দেশের মানুষ মনে রাখবে। সরকারের সহযোগিতা নিয়ে এই বিপর্যকালীন সময়ে সেবা দিয়ে নিত্যপণ্য সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও তাদের প্রবৃদ্ধি কয়েকগুন বাড়িয়ে নিয়েছে। দেশের সার্বিক অর্থনীতির জন্য এটা ছিল একটা ইতিবাচক দিক। ১০০টি প্রতিষ্ঠানের তালিকা ই-ক্যাবের নিউজলেটার ই-কমার্স ভিউ এর নভেম্বর সংখ্যায় প্রকাশ করেছে ই-ক্যাব।

এ্যাওয়ার্ড বিষয়ে ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, যেসব প্রতিষ্ঠান জরুরী পণ্যসেবা দেয়ার জন্য আমাদের কাছ থেকে অনুমতি ও স্টিকার নিয়েছে। তাদের মধ্য থেকে যারা শুধুমাত্র নিত্যপণ্য, খাবার, ঔষধ, স্বাস্থ্য নিরাপত্তা সামগ্রী, জরুরী সেবা ও মানবসেবা প্রকল্পে সেবা সহযোগিতা দিয়েছে তাদেরকে বাছাই করা হয়েছে। প্রায় ৩৫০টি প্রতিষ্ঠান থেকে সেরা ১০০টি প্রতিষ্ঠান নির্বাচন করা হয়। এছাড়া আরো ৩০টি প্রতিষ্ঠানকে দেয়া হয় বিশেষ সম্মাননা।

আসছে মেধা সন্ধানের ডিজিটাল কর্মসূচী ‘‘ই-জিনিয়াস’’ হান্ট
ই-ক্যাবের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আজ ৮ নভেম্বর আসন্ন কর্মসূচী ‘‘ই-জিনিয়াস’’ হান্ট এর এ্যাপ উদ্ধোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ঢাকার পূর্বাচল ক্লাবে শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম ভিত্তিক ডিজিটাল প্রতিভা অনুসন্ধানের কার্যক্রমের এই এ্যাপ উদ্ধোধন করা হয়। মুজিব বর্ষ উপলক্ষ্যে আগামী ১৬ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে স্কুল কলেজের শিক্ষার্থীরা ঘরে বসে এ্যাপের মাধ্যমে তাদের সৃজনশীল কর্মকান্ডের মাধমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতার শেষে ১০০০ শিক্ষার্থীকে ‘‘ই-জিনিয়াস’’ ঘোষণা করা হবে।

এপ্রসঙ্গে প্রধান অতিথি বলেন, ৮ মাস ঘরে বসে কোনোরকম সহশিক্ষা কার্যক্রম থেকে শিক্ষার্থীরা বঞ্চিত। তাদের সহশিক্ষা কার্যক্রম প্রযুক্তির ব্যবহার দ্বারা ঘরে বসে করা, প্রতিভা বিকাশের সুযোগ ও মূল্যায়ন সম্ভবত এটাই প্রথম। বিভিন্নভাবে সবসময় হয়ে থাকে কিন্তু ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে এই কর্মসূচীর বাস্তবায়ন ডিজিটাল বাংলাদেশ এবং ডিজিটাল প্রজন্ম তৈরীতে সহায়ক হবে বলে আমি মনে করছি।

বিশেষ অতিথির বক্তব্যে, ঢাকা বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান পিএএ বলেন, ঢাকা বিভাগের সকল স্কুল ও কলেজের শিশুরা ঘরে বসেই এ্যাপের মাধ্যমে এই প্রতিযোগিতায় তাদের গান, কবিতা, ছবি আঁকা কিংবা লেখার মাধ্যমে অংশ গ্রহণ করতে পারবে।

তারা এ্যাপের মধ্যেই দেখতে পাবে তাদের সৃজনশীল কাজটি কতটা ভাল ও জনপ্রিয় হয়েছে। এ ধরনের প্রতিযোগিতা দেশে এটাই সম্ভবত প্রথম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চীনের সবচেয়ে শক্তিধর প্রেসিডেন্ট হচ্ছেন শি জিনপিং

দক্ষিণ সিটি আয়োজিত ৪র্থ ঢাকা মেয়র কাপের পর্দা উঠছে শনিবার

মেরিন সেক্টরে বাংলাদেশ বিশাল সম্ভাবনা নিয়ে এগিয়ে যাচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

‘শর্ট ফিল্মস অন ওয়াটার’ শীর্ষক জলবায়ু বিষয়ক চারটি প্রামাণ্যচিত্র প্রদর্শনী

বৈদ্যুতিক খুঁটির সাথে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু

আনোয়ারায় লকডাউনের প্রথম দিনে ২৭ মামলা

দুগ্ধ খাতে সফল ৪১ জন খামারি ও উদ্যোক্তা পেল ডেইরি আইকন পুরস্কার

২০২২ সালের জুনে চালুর আশা: পদ্মাসেতু খুলে দেবে দক্ষিণের দ্বার

বিএনপি যতই ষড়যন্ত্র করুক না কেনো, নির্বাচন ছাড়া ক্ষমতা পরিবর্তনের আর কোনো পথ খোলা নেই-ওবায়দুল কাদের

পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওয়ানা দেওয়ার অনুরোধ

ব্রেকিং নিউজ :