300X70
শনিবার , ২৬ ডিসেম্বর ২০২০ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনায় ক্ষতিগ্রস্ত ৭৮ হাজার মৎস্যচাষিকে প্রণোদনা দেবে সরকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৬, ২০২০ ৩:০৫ পূর্বাহ্ণ

সচিবালয় প্রতিবেদক: মহামারি করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে বিশ্বব্যাংকের সহায়তায় চলমান একটি প্রকল্প থেকে মৎস্যচাষিদের অর্থ সহায়তা দেবে সরকার। ছয়টি ক্যাটাগরিতে ক্ষতিগ্রস্ত চাষিরা ১২ থেকে ১৮ হাজার টাকা করে পাবেন। আগামী মাসে প্রণোদনার টাকা চাষিদের মোবাইলে পাঠানো হতে পারে বলে জানিয়েছেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক। তবে এ অর্থ সহায়তা করোনাকালে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অংশ নয়।

সূত্র জানিয়েছে, মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ তাদের প্রকল্প এলাকার ৭৮ হাজার চাষিকে এ সহায়তা দিচ্ছে। প্রকল্প এলাকার মধ্যে রয়েছেন উপকূলীয় ১৬ জেলার চাষিরা। এজন্য প্রকল্পটি ১০০ কোটি টাকা ব্যয় করছে।

প্রকল্পের পরিচালক মাহবুবুল হক বলেন, প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্ত চাষিদের তথ্য নিয়ে যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হয়েছে। দ্রুত ডিজিটাল মাধ্যমে এ অর্থ চাষিদের কাছে পৌঁছে দেয়া হবে। প্রকল্প সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংকের সহায়তায় ২০১৮ সালে সামুদ্রিক মৎস্য সম্পদের মজুদ নিরূপণ, সংরক্ষণ, সঠিক ব্যবস্থাপনা, টেকসই আহরণ এবং উপকূলীয় প্রান্তিক জেলেদের জীবনমান উন্নয়নে ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ গ্রহণ করে মৎস্য অধিদপ্তর। আগামী ২০২৩ সাল পর্যন্ত চলবে প্রকল্পটি।

এ প্রকল্পে ১৮৭ দশমিক ৮৩ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। প্রকল্পের আওতায় রয়েছে ১৬ জেলার ৭৫টি উপজেলার ৭৫০টি ইউনিয়ন। জেলাগুলো হলো- খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, গোপালগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা। এসব জেলা ও উপজেলা মৎস্য অফিস ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুত করেছে অনেকটা গোপনে। যা চূড়ান্ত যাচাই-বাছাই শেষে ৭৮ হাজার জনকে মনোনীত করা হয়েছে। তাদের মোবাইল ব্যাংকিংয়ের অ্যাকাউন্টেই যেতে পারে এ নগদ অর্থ।

ক্ষতিগ্রস্তদের যে ছয়টি ক্যাটাগরিতে এ সহায়তা দেয়া হচ্ছে, সেগুলো হলো- ক্ষুদ্র মৎস্যচাষি, ক্ষুদ্র চিৎড়িচাষি, মাঝারি মৎস্যচাষি, মাঝারি চিৎড়িচাষি, কুঁচিয়াচাষি এবং কাঁকড়াচাষি। মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ বলেন, ক্ষতিগ্রস্তদের হাতে প্রণোদনার অর্থ পৌঁছে দিতে সব কার্যক্রম সম্পন্ন হয়েছে। এখন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠানোর জন্য অপারেটরদের সঙ্গে চুক্তির প্রক্রিয়া চলছে। আশা করি, আগামী মাসে ক্ষতিগ্রস্তরা অর্থ সহায়তা পেয়ে যাবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্লান’ দেশকে সমৃদ্ধির পথ দেখাবে

ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের মাঠ পর্যায়ের কাজ করছে গণযোগাযোগ অধিদপ্তর

ভ্যাকসিন নিতে বিএনপির ভূমিকা গাধা জল ঘোলা করে খাওয়ার মতো : তথ্যমন্ত্রী

র‌্যাব-১০ এর অভিযান: চট্টগ্রামে ১৯,১৬৭ ইয়াবাসহ দুই মাদককারবারি গ্রেফতার

পরিচ্ছন্ন নগরী গড়তে সকলকে একহয়ে কাজ করতে হবে : মেয়র ইকরামুল হক টিটু

প্রাভা হেলথ ও গ্রামীণফোন লিমিটেডের চুক্তি স্বাক্ষর

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ পেতে বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করবে : পরিবেশমন্ত্রী

রোহিঙ্গা ইস্যু: জাতিসংঘের সঙ্গে ভাসানচর চুক্তি আজ

২৩ সালে ৮ হাজার কোটি টাকা নিট ডিপোজিট গ্রোথ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক 

মহেশপুরে মাদক, বাল্যবিবাহ ও আত্মহত্যা বিষয়ক কর্মশালা অনুষ্ঠি

ব্রেকিং নিউজ :