300X70
রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কর্মজীবী মায়েরা নিশ্চিন্তে দায়িত্ব পালন করতে পারবে : প্রতিমন্ত্রী ইন্দিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২০, ২০২২ ৩:৪৭ অপরাহ্ণ

মতিঝিল বিসিআইসি ভবনে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : শিশু দিবাযত্ন কেন্দ্র সেবা নিশ্চিত করা গেলে কর্মজীবী মায়েরা তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারবে। এর ফলে শিক্ষিত ও দক্ষ নারীরা কর্মস্থলে প্রবেশ করতে উৎসাহিত হবে। যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালে কর্মস্থলে নারীর অংশগ্রহণ ৫০:৫০ এ উন্নীত করার অঙ্গীকার বাস্তবায়িত হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।
তিনি বলেন, জাতির পিতা শিশুদের অত্যন্ত স্নেহ করতেন। তিনি সংবিধানে শিশুর অধিকার নিশ্চিত করেন এবং প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। শিশুরা যেন সৃজনশীল, মননশীল ও সুনাগরিক হিসবে গড়ে উঠে সে লক্ষ্যে জাতির পিতা শিশুবান্ধব অনেক পদক্ষেপ গ্রহণ করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ (রবিবার) ঢাকায় মতিঝিলে মহিলা বিষয়ক অধিদপ্তরের শিশু দিবাযত্ন কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ কথা বলেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নারীবান্ধব উন্নয়ন ও নীতি কৌশল বাস্তবায়নের ফলে গত একযুগে সরকারি ও বেসরকারি আত্মকর্মসংস্থানসহ সকল ক্ষেত্রে উল্লেখযোগ্য হারে নারীর অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে। এসকল কর্মজীবী নারীদের সন্তানদের সুরক্ষা, শিক্ষা ও পুষ্টি নিশ্চিত করতে শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১ প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এ মন্ত্রণালয় বর্তমানে ১১৯টি শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করছে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নির্মিতব্য মহিলা কমপ্লেক্স ভবন ও সকল বৃহৎ ও সুউচ্চ সরকারি ভবনে শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন করা হবে। মতিঝিল অফিস পাড়ার কর্মজীবী মায়েদের সুবিধার জন্য এই ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ. কে. এম. শামীম আক্তার, পরিচালক মনোয়ারা ইশরাত ও প্রকল্প পরিচালক শবনম মোস্তারীসহ মন্ত্রণালয়, দপ্তরসংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

প্রতিমন্ত্রী ইন্দিরা শিশুদের সাথে কেক কেটে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন করে ও সেন্টারটি ঘুরে দেখেন। এসময় তিনি কর্মজীবি মা ও শিশুদের সাথে কথা বলেন। কর্মজীবি মায়েরা মতিঝিলে ডে-কেয়ার সেন্টার স্থাপন করায় প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।
মহিলা বিষয়ক অধিদপ্তরের ২০ টি শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় মতিঝিলের বিসিআইসি ভবন-২ এ ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। তিন হাজার নয়শত বর্গফুট আয়তনের এ শিশু দিবাযত্ন কেন্দ্রে ষাটজন শিশু সকাল আটটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত থাকার সুবিধা রয়েছে। এ সময় শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা, সকাল-বিকেলের নাস্তা ও দুপুরের খাবার দেয়া হবে। শিশু দিবাযত্ন কেন্দ্রটিতে রয়েছে শিশুদের বিভিন্ন খেলনা ও সাংস্কৃতিক চর্চার সুবিধা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নিজেদের চরম ভুল বিএনপি এখন উপলব্ধি করছে: হাছান মাহমুদ

রক্ত দিয়ে বাঙালি জাতিসত্ত্বার নাম লিখেন বঙ্গবন্ধু: তথ্য প্রতিমন্ত্রী

খালেদা জিয়াকে বিদেশে নেয়ার আবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত : ড. হাছান

আজ সংসদে ৭ লাখ ৬২ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন

মাহে রমজানের প্রথম দিনে বাংলাদেশ কোস্ট গার্ড ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ

ভোটারদের মন জয় করতে মাঠ চষে বেড়াচ্ছেন নড়াইলে দুই মেয়র প্রার্থী

২৪ ঘণ্টারও কম সময়ে শেষ হয়ে গেল স্যামসাং জি সিরিজের প্রি-অর্ডার

বান্দরবানের রুমায় স্বরাষ্ট্রমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করল বিজিবি

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী : বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

আদিতমারীর গোবর্দ্ধন হায়দারীয়া বহুমূখী উচ্চ বিদ্যালয় নিয়ে যা চলছে

ব্রেকিং নিউজ :