300X70
শুক্রবার , ২ অক্টোবর ২০২০ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিশাল হাঁসের খামার গড়ছেন সাংবাদিক ইমন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২, ২০২০ ৩:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
সাংবাদিকতা পেশার পাশাপাশি অনেকেই বিভিন্ন পরিসরে ব্যবসা করার চেষ্টা করছেন। চেষ্টা করছেন উদ্যোক্তা হওয়ার। দেশের বেকার যুবকদের কথা ভেবে কর্মসংস্থান সৃষ্টি করতে প্রতিনিয়ত ভাবছেন তরুণ প্রতিভাবান সাংবাদিক ইমরুল কাওসার ইমন।

সে ছোট বেলা থেকে স্বপ্ন দেখতো সাংবাদিক হবেন। সেই চেষ্টাটা তার সব সময়ই ছিল। এখনও চালিয়ে যাচ্ছে। গত ২০০৯ সালের শেষের দিকে ইমরুল কাওসার ইমন দৈনিক ভোরের ডাকের স্টাফ রিপোর্টার হিসেবে কাজ শুরু করে। আস্তে আস্তে তার সাংবাদিক হওয়ার যুদ্ধটা জোড়ালো হয়ে ওঠে। এরপর মাঠে-ঘাটে ছুটতে থাকে। ধীরে ধীরে পরিচয় হতে থাকে নতুন নতুন মানুষের সাথে। প্রতিটি মুহূর্তেই নতুন কিছু শেখার সুযোগ হয়েছে ইমনের। এরপর নিজের পরিশ্রম এবং সহকর্মীদের সহযোগিতায় বিভিন্ন ক্ষেত্রে একের পর এক সফলতা পেতে থাকেন তিনি।

তরুণ প্রতিভাবান সাংবাদিক ইমরুল কাওসার ইমন সাথে একান্ত কথা হয় জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘বাঙলা প্রতিদিন’র।

‘বাঙলা প্রতিদিন’-এর পাঠকের জন্য তরুণ প্রতিভাবান সাংবাদিক ইমরুল কাওসার ইমনের উদ্যোক্তা হওয়ার গল্প তুলে ধরছি। ইমরুল কাওসার ইমন সাংবাদিকের পাশাপাশি একজন দক্ষ সংগঠক। তিনি বর্তমানে উত্তরাঞ্চলের ৮ জেলার সমন্বয়ে গঠিত রংপুর বিভাগের সাংবাদিকদের প্রাণের সংগঠন ঢাকাস্থ রংপুর বিভাগ সাংবাদিক সমিতির সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি বহুল প্রচারিত দৈনিক ভোরের ডাকের স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছেন।

ব্যক্তিগত উদ্যোগে সাংবাদিক ইমরুল কাওসার ইমন নিজ এলাকা গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গায় গড়ে তুলেছেন বিশাল এক হাঁসের খামার। তার ওই খামারে বেড়ে উঠছে এক হাজারের বেশি হাঁস।

সাংবাদিক ইমরুল কাওসার ইমন ‘বাঙলা প্রতিদিন’কে বলেন, ২০১৫ সালের দিকে বিভিন্ন ধরনের মানবিক ঘটনা আমার ভেতরটা নাড়া দেয়। বিশেষ করে সারা জীবন সাংবাদিকতা করে যাওয়া অভিভাবক সুলভ কিছু সিনিয়র ভাইকে যখন জীবনের শেষ সময় চাকরি হারা অবস্থায় রাস্তায় ঘুরতে দেখি! চিকিৎসার জন্য বিভিন্ন দপ্তরে এবং সংগঠনে আবেদনপত্র জমা দিতে দেখি, তখন-ই ভেতরটা আৎতকে উঠে। মূহুর্তেই নিজের ভবিষ্যতটাও কল্পনা করা শুরু করে দিই। নিজেকে নিজেই প্রশ্ন করি আমার শেষ সময়টাও কি এমন হবে? এভাবেই কিছু দিন ভেবে ভেবে সময় নষ্ট করি।

তরুণ প্রতিভাবান সাংবাদিক ইমরুল কাওসার ইমনের গড়ে তোলা বিশাল হাঁসের খামার ছবি-সংগৃহীত

ঠিক ওই সময় অভিভাবক সুলভ এক বড় ভাইয়ের সাথে বিষয়টি শেয়ার করি। তিনি পরামর্শ দিলেন, ব্যবসা করো। ঠিক তখন থেকেই ব্যবসার চিন্তাটা আমার মাথায় আসে। আস্তে আস্তে নিজের জমানো কিছু টাকা দিয়ে খুবই ক্ষুদ্র পরিসরে গুলিস্তানে একটি শার্ট তৈরির কারখানা শুরু করি। সে সময় লোক ছিল মোট তিন জন। অর্থ যোগান দিতে না পারায় সেটি ধীরগতিতে এগুতে থাকে। বর্তমানে সেখানে প্রায় ৪০ জন মানুষের কর্মসংস্থান হয়েছে।
দেশের বিভিন্ন নামকরা ব্র্যান্ডের মালিকদের সাথে সুসম্পর্ক থাকায় তাদের ব্র্যান্ডগুলোকে আরো বেশি হাইলাইটেড করতে বিভিন্ন ধরনের চেষ্টা করতে থাকি। ক্রিকেট ব্র্যান্ডিংয়ের কাজ শুরু করি। ওই সেক্টরে কাজ করা মানুষগুলোকে খুজে বের করে মাঠে এবং জার্সিতে বিভিন্ন প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং করি। খুব অল্প সময়ের মধ্যে ভালো সফলতা পাই।
এরপর এক জন বিশেষ মানুষের অনুপ্রেরণায় একটি ট্রাভেল এজেন্সি চালু করি। নেপাল, ভূটান, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ আরো কয়েকটি দেশে নিজস্ব ব্যবসার নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হই। সেখানেও কয়েক জন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। সব কিছুই ঠিক-ঠাক চলতে থাকে। ব্যবসার মুনাফা থেকে কয়েকটি গাড়ি কিনে উবারে দিয়েছি। সেখানেও কয়েক জন মানুষের কর্মসংস্থার তৈরির সুযোগ পেয়েছি।
কিন্তু এ বছরের মার্চে এসে জীবনের সব হিসেব এলোমেলো হয়ে যায়। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রকোপে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে, একের পর এক ব্যবসা। লকডাউনে গার্মেন্ট বন্ধ। উবারের গাড়ি বন্ধ। সারা বিশ্বে প্লেন চলাচল বন্ধ, তাই ট্রাভেল এজেন্সিও বন্ধ। বন্ধ হয়ে গেল ক্রিকেট খেলাও। শুধু তাই নয়, রীতি মতো সংবাদ পত্রও বন্ধ হওয়ার উপক্রম। টানা ২ মাসের বেশি হোম অফিস করতে হয়। তখন উপলদ্ধি করতে পারলাম এত বছর যা করেছি সব তো এক ধাক্কায় বন্ধ হয়ে গেল এখন কি হবে?

কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গড়ে তোলা বিশাল খামারে হাঁসকে খাবার খাওয়াচ্ছেন সাংবাদিক ইমরুল কাওসার ইমনের ছবি-সংগৃহীত

ঠিক সেসময় স্ত্রী বুদ্ধি দিলেন, গ্রামে এ্যাগ্রো বেসিস কিছু করা যায় কিনা? বিশেষ করে ফার্ম। কিন্তু সেক্ষেত্রেও দেখা দিল অনেক প্রতিবন্ধকতা। বেশ কিছু দিন এবং রাত লেখা-পড়া করে দেখলাম একমাত্র হাসের ফার্মটাই পরিকল্পনা মাফিক করা যেতে পারে। কয়েক দিন ধরে প্রজেক্ট প্লান, ল্যান্ড প্লান এসব নিয়ে কাজ করলাম। এরপর নিজেদের প্রায় ৩ বিঘা এবং আরো কয়েক বিঘা জমি লিজ নিয়ে মরহুমা মায়ের নামে শুরু করলাম ‘হামিদা ডাক এন্ড ফিস ফার্ম’। এটি আমার গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নে।

‌তিনি বলেন, গুগলের সহায়তা নিয়ে এবং ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও দেখে ও বেশ কিছু খামারির অভিজ্ঞতার কথা শুনে নিজেও আল্লাহর নামে শুরু করি। এ বছরের মে মাসের শেষের দিকে শুরু হয় খামারের ঘর তৈরির কাজ। একটি ৬০ হাত ঘরে একদিন বয়সী ১৩শ’ হাঁসের বাচ্চা নিয়ে শুরু হয় আমার এই খামারের পথ চলা। মূলত পাশে পুকুর থাকায় সমন্বিত ভাবে মাছও চাষ করার সুযোগ পেয়েছি। চার জন মানুষ নিয়ে শুরু করা সেই খামারে বর্তমানে হাঁসের সংখ্যা এক হাজারের বেশি। খামারের এইসব হাঁসের খাবার লাগে প্রায় ১৩০ কেজি। যার মূল্য প্রায় সাড়ে তিন হাজার টাকা। অর্থাৎ শ্রমিক ব্যয়সহ এই খামারের দৈনিক খরচ প্রায় ৬০০০ টাকারও বেশি।

বিশাল হাঁসের খামারটি শেলফীতে দেখানোর চেষ্টা করছেন খামারী ইমরুল কাওসার ইমন ছবি-সংগৃহীত

‌তিনি আরো বলেন, হাঁসের সার্বক্ষণিক সুরক্ষার জন্য উপযুক্ত ঘর নির্মাণ এবং ২৪ ঘণ্টাই বৈদ্যুতিক ব্যবস্থা রাখা হয়েছে। প্রয়োজন অনুপাতে এই ঘরের তাপমাত্রা বৃদ্ধি বা কমানোও ব্যবস্থা রয়েছে। প্রতিদিন ঘর পরিষ্কারের জন্য রয়েছে দু’জন মানুষ। তিন বেলা ওইসব হাঁসকে পরিমান মতো খাবার দিচ্ছেন তারা। প্রতি চার মাস পর পর ডাক প্লেগ আর ডাক কলেরার ভ্যাক্সিন দেয়ার নিময় থাকলেও বারতি সুরক্ষা হিসেবে প্রতি দুই মাস পর পর এই ভ্যাক্সি দেয়া হচ্ছে। হাঁসগুলোর শারিরিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য প্রতি সপ্তাহে একজন ভ্যাটেনারি চিকিৎসক খামার ভিজিট করে থাকেন। প্রতি ১৪দিন পর পর অভিজ্ঞ খামারিদের এখানে ভিজিট করানোর জন্য নিয়ে আসার চেষ্টা করে থাকি। তাদের কাছ থেকেও বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ পরামর্শ নিয়ে কাজে লাগাই।

মূলত করোনা ভাইরাস একটি শিক্ষা দিয়ে গেল আমাদের। পৃথিবী যে এক ধাক্কায় স্থবির হয়ে যেতে পারে সেটি বুঝা গেল। দুঃসময়ের বন্ধু কৃষি, সেটিও মনে করিয়ে দিয়ে গেল মহামারি করোনা ভাইরাস। আমার খামারের ফেস-১ এটি। ভবিষ্যত পরিকল্পনা ৫০০০ হাঁস পালনের। সেখানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ব্যবসার পরিসর আরো বাড়ানো এবং মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা। আগামী ৩ বছরের মাধ্যে ফেস-২ এবং ফেস-৩ এর কাজও সম্পন্ন করা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

গ্রামে খামার নির্মাণের পেছনে মুনাফা ছাড়াও যে বিষয়টি আমার কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে, তা হলো কিছু মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা। এই সুযোগ সব মানুষের হয় না। পৃথিবীর কোনো কাজই ঝুঁকি মুক্ত এবং সহজ নয়। ব্যবসা করতে গেলে ঝুঁকি থাকবেই। সেই ঝুঁকি যারা কাটিয়ে উঠতে পারেন তারাই ভবিষ্যতের দিনগুলোতে সফলতা পান। আর যারা ঝুঁকি নিতে চান না, তাদের জন্য ব্যবসা নয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনসিসি-এর সেন্ট্রাল ক্যাম্পিংয়ের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান

ভাসানচর থেকে পালাতে গিয়ে ২৪ রোহিঙ্গা আটক

থ্রিল, অ্যাকশন আর সাসপেন্সে ভরপুর ‘মিশন এক্সট্রিম’র ট্রেলার প্রকাশ

একাদশে ভর্তি আবেদনের প্রথম ধাপের ফল প্রকাশ

ভাষাশহীদের প্রতি স্বাচিপের শ্রদ্ধা নিবেদন

শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে জাপান মেরিটাইম সেলফ্ ডিফেন্স ফোর্সের দুটি যুদ্ধজাহাজ ‘উরাগা ও আওয়াজি’

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বন্ধে সজাগ রয়েছে সরকার

হজে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু

অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের আলোর পথ দেখাচ্ছে শেখ রাসেল বিদ্যালয়

কর্মী নিতে প্রস্তুত মালয়েশিয়া, যেমন প্রস্তুতি সরকারের!

ব্রেকিং নিউজ :