300X70
শনিবার , ৪ সেপ্টেম্বর ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কর্মস্থলে হয়রানি সহিংসতার বিরুদ্ধে সচেতন হলে উন্নত সমৃদ্ধ দেশ গড়া সহজ হবে : শ্রম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২১ ৬:৩০ অপরাহ্ণ

প্রতিনিধি, গাজীপুর: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা মুখ বুঝে সহ্য করার বিষয় নয়। কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা সহ্য করলে সমাজ পিছিয়ে যাবে। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ কঠিন হয়ে যাবে। কর্মস্থলে হয়রানি এবং সহিংসতার বিরুদ্ধে সবাই সচেতন হলে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ গড়া সহজ হবে।

আজ গাজীপুরের সারাহ রিসোর্টে আন্তর্জাতিক শ্রম সংস্থা -আইএলও এর সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত “ট্রেনিং অব ট্রেইনারর্স অন জেন্ডার ইকুয়ালিটি: হ্যারাজমেন্ট এন্ড ভায়ওলেন্স এ্যাগিনেষ্ট ওমেন এন্ড মেন ইন দি ওয়ার্ল্ড অব ওয়ার্ক” শিরোনামে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা কোন সভ্য মানুষের কাজ হতে পারে না। সবাই সচেতন হলে সমাজ থেকে এ অসভ্যতা দুর হবে। কর্মস্থলে শোভন কর্মপরিবেশ সকলের কাম্য। কর্মস্থলের সুন্দর পরিবেশ কারখানার উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলে। মহিলারা আজকে কর্মস্থলে পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সমানতালে কাজ করছে। বাংলাদেশ শ্রম আইনেও কোন বৈষম্য নেই, বরং অধিকারের কথা বলা হয়েছে।

আজকে যেসব কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করলেন তাদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, কর্মস্থলে হয়রানি এবং সহিংসতার বিরুদ্ধে নিজে সচেতন হোন, অন্যকে সচেতন করুন। সবাই সচেতন হলে কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা শুন্যের কোটায় নামবে। সারা বিশ্বের কর্মপরিবেশের উন্নয়নে এর ইতিবাচক প্রভাব পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রণালয়ের সচিব মো. এহসানে এলাহীর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আইএলও এর ঢাকা অফিসের চিফ টেকনিক্যাল এডভাইজার জর্জ ফলার বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক(সেইফটি) কামরুল হাসান। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের গাজীপুরের উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল তিনদিন ব্যাপী এ বিশেষ প্রশিক্ষণের সার্বিক সহযোগিতা করেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন(ডাইফ) অধিদপ্তরের কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে দক্ষতা বৃদ্ধিতে পর্যাপ্ত সংখ্যক দক্ষ প্রশিক্ষক তৈরির লক্ষ্যে তিনদিন ব্যাপী নিবিড় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ২৩ জন সহকারী মহাপরিদর্শক এবং শ্রম পরিদর্শক অংশ গ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাথরুমের জায়গা নিয়ে দুপক্ষের সংঘর্ষে নিহত ১

‘ই-কোয়ালিটি সেন্টার ফর ইনক্লুসিভ ইনোভেশন’ উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞান শিক্ষাকে সহজ করতে পরিচিত শব্দ ব্যবহারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

সিদ্ধিরগঞ্জে ট্রাফিক পুলিশ বক্সের বাইরে ব্যাগের ভেতরে বোমা

পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা বাতিল

বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সিদ্দিকীর মৃত্যুতে ধর্ম প্রতিমন্ত্রী ও ধর্ম সচিবের গভীর শোক

সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেমসহ ৮ জন ৪ দিনের রিমান্ডে

দুটি আন্তর্জাতিক স্বীকৃতি পেলো মাইন্ডশেয়ার বাংলাদেশ

ই-স্পোর্টস টুর্নামেন্ট ‘ডি১ কাপ বাংলাদেশ’ অনুষ্ঠিত

আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেল গ্লােবাল ইসলামী ব্যাংক

ব্রেকিং নিউজ :