300X70
বৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কলাপাড়ার সুইচগুলো অরক্ষিত, জমি চাষাবাদে হুমকীর মুখে কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৫, ২০২১ ১:২৮ পূর্বাহ্ণ

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া (পটুয়াখালী) : সাগরপারের কৃষি জমি লবনাক্ত পানির কবল থেকে রক্ষা, বর্ষা মওসুমে সুষ্ঠুভাবে পানি নিস্কাশন ও সামুদ্রিক জলোচ্ছাসের কবল থেকে জান-মাল রক্ষার জন্য বেড়িবাঁধের নির্মান করা সুইচগেটগুলো এখন আর এলাকার কৃষকদের কাজে আসছে না।

এক শ্রেনির স্বার্থন্বেসী প্রভাবশালী মহল মাছ চাষের উদ্দেশ্যে শীত মওসুমে সাগরের লবনাক্ত পানি উত্তোলন করে এবং বর্ষা মওসুমে সুইচগেটগুলো আটকিয়ে রাখার কারনে হাজার হাজার একর কৃষি জমি পানির নিচে তলিয়ে থাকে। তখন জমি চাষাবাদ তো দূরের কথা গবাদিপশুর খাবারেও সংকট দেখা দেয়। এসবের প্রতিকারের জন্য প্রতিবাদ করলে উল্টো মিথ্যা মামলায় জেল খেটেছে কেউ কেউ।

পটুয়াখালীর কলাপাড়ায় ষাটের দশকের প্রথম দিকে ৯টি পোল্ডারে ৩৩০ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হয়। ওই দশকের মাঝামাঝি সময়ে ৪৯টি ড্রেনেজ এবং ৫৩টি ফ্লাশিং সুইচগেট নির্মাণ করা হয়।

প্রত্যেকটি সুইচগেটগুলো সঠিকভাবে নিয়ন্ত্রনের জন্য একজন করে সুইচগেটগুলো খালাসি নিয়োগ দেয়া হয়। এলাকার কৃষকদের সুবিধার জন্য তারা পানি উঠা-নামা করতো। প্রয়োজনে গেট বন্ধ রাখতো। আবার প্রয়োজন হলে খুলে দিতো। ৬৯’র পর থেকে নতুন করে খালাসী নিয়োগ বন্ধ করে দেয় পানি উন্নয়ন বোর্ড। অপরদিকে নিয়োগকৃত খালাসী অবসরে যাবার পর আর কোনো খালাসীর নিয়োগ দেয়নি। ফলে সুইচগেটগুলো হয়ে যায় অরক্ষিত। এ সুযোগে স্থানীয় প্রভাবশালী মহল দখল করে নেয় সুইচগেটগুলো। এমনকি চুরি করে নিয়ে যায় সুইচগেটগুলোর কাঠ, লোহা, দরজা।

নীলগঞ্জ ইউনিয়নের নীজকাটা গ্রামের ৮ ব্যান্ডের সুইচগেটগুলোর ওপর ১৭টি গ্রামের মানুষ নির্ভরশীল। বর্তমানে ওই গ্রামগুলোর ৪ হাজার একর জমি চাষাবাদের হুমকীর মুখে। চাকামইয়া ইউনিয়নের কাঠালপাড়ার ৪ ব্যান্ডের সুইচগেটগুলো গেট সম্পূর্ন খোলা রয়েছে। ১৫ কিলোমিটার দীর্ঘ ওই খালের দুপাড়ে রয়েছে চাকামইয়া, কড়ইবাড়িয়া ও আড়পাঙ্গাশিয়া এই তিনটি ইউনিয়নের মানুষে দুভোগের সীমা নেই।

সম্প্রতি সরকারি খালের দখল নিয়ে মিঠাগঞ্জ ইউনিয়নের মধুখালী গ্রামে দু’পক্ষের দফায় দফায় সংঘর্ষে উভয় পক্ষের ৩২ জন আহত হয়েছে । এদের মধ্যে আট জনকে গুরুতর অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করেছে।

উপজেলা কৃষি অফিসার এআর এম সাইফুল্লাহ বলেন, সুইচগেটগুলো নিয়ন্ত্রণ কমিটির সাথে কৃষি বিভাককে জড়িয়ে রাখলে আমরা প্রান্তিক কৃষকদের উপকার করতে পারতাম। এ সুইচগেটগুলো কারা নিয়ন্ত্রণ করে তা আমরা কিছুই জানি না

এ ব্যাপারে কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের এসডি শওকত হোসেন মেহরাজ জানান,এ উপজেলার সকল সুইচগেট কমিটির প্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদস্য সচিব পানি উন্নয়ন বোর্ড। এদের সাথে স্থানীয় কৃষক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে নয় সদস্য বিশিষ্ট সুইচগেটগুলো নিয়ন্ত্রন কমিঠি রয়েছে। আমরা সরজমিনে খতিয়ে এর ব্যাবস্থা নেব।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহম্মদ শহিদুল হক সাংবাদিকদের জানান, সরকারি খালের অবৈধ বাঁধ অপসারন উপজেলা প্রশাসনের রুটিন ওয়ার্ক। ইতোমধ্যে ধানখালী ইউনিয়নের খাল থেকে ১৬টি অবৈধ বাঁধ কেটে দিয়ে জলাবদ্ধতা নিরসন করা হয়েছে। উপজেলার অন্য ইউনিয়নের খালগুলো থেকে সকল অবৈধ বাঁধ অপসারন করে সরকারি খাল দখলমুক্ত করা হবে।

তবে সুইচগেটগুলো বিষয়টি পানি উন্নয়ন বোর্ড’র অধীন। পানি উন্নয়ন বোর্ড যদি উপজেলা প্রশাসনের সহায়তা চায় তাদের সহায়তা করা হবে।’

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :