300X70
শুক্রবার , ২ সেপ্টেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাঁচা মরিচে স্বস্তি হলেও নতুন সবজিতে অস্বস্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২, ২০২২ ৭:০৭ অপরাহ্ণ

# ডিম ও মুরগিতে অপরিবর্তিত অস্বস্তিতে

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচের দাম নেমেছে অর্ধেকের নিচে। এতে বিভিন্ন বাজারে এক কেজি কাঁচামরিচ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মরিচের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে সবজির দাম। সেই সঙ্গে ডিম ও মুরগির দামও অপরিবর্তিত রয়েছে। পাশাপাশি মাছের দামেও তেমন পরিবর্তন আসেনি।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ ব্যবসায়ী এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচামরিচ ১৫ টাকায় বিক্রি করছেন। আর এক কেজি কাঁচামরিচ বিক্রি করছেন ৪০-৫০ টাকা। অথচ এক সপ্তাহ আগে এই কাঁচামরিচের পোয়া ছিল ২৫-৩০ টাকা। আর কেজি ছিল ১০০-১১০ টাকা। তার আগে কাঁচামরিচের কেজি ২০০ টাকায় উঠেছিল।

মরিচের দাম কমার কারণ হিসেবে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. মিলন বলেন, বৃষ্টির কারণে মরিচ খেতের অনেক ক্ষতি হয়। এ কারণে মাঝে কাঁচামরিচের কেজি দুইশ টাকায় ওঠে। এখন মরিচের সরবরাহ বাড়ায় দাম কমেছে।

তবে কাটা মুরগির ক্রেতা বাড়ছে। যে ক্রেতা আগে কিনতো দেড় কেজি মুরগি, সে এখন কাটা মুরগি কিনতেছে আড়াই শ’ গ্রাম থেকে আধা কেজি। ক্রেতাদের চাহিদা বুঝে প্যারেন্টস মুরগির বিক্রিও বাড়ানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বউ বাজারে সামর্থ্যবান ক্রেতার চেয়ে নিম্ন, মধ্যবিত্তের ক্রেতার সংখ্যাই বেশি। স্থানীয় সাধারণ ক্রেতারা বলছেন, দাম বাড়লে আর কমে না, কমলেও পূর্বের দামের তুলনায় খুব অল্পই কমে। নিজেদের সামর্থ্য বুঝে ক্রয়সীমার মধ্যেই প্রয়োজন মেটানোর চেষ্টা করছেন তারা। বউ বাজারে মুরগির দোকানে কথা শ্রমিক ইসরাফিলের সঙ্গে। তিনি জানান, আগে কক মুরগিই কিনতাম ১৭০ থেকে ১৮০ টাকার মধ্যে। ওই দামে এখন ব্রয়লার কিনতে হয়। কক এখন ২৯০ টাকা। কেজিতে বাড়ছে ১০০ টাকা।

তিনি বলেন, ‘সব কিছুর দাম তো বাইড়া গেছে, কিন্তু আমগো কাম-কাজের মূল্য তো আর বাড়ে নাই। তাই কক খাওন বাদ দিছি, ব্রয়লার কিনে খাইতাছি। বাঁচতে তো হবে।’

কাজীপাড়ার একটি ফার্নিচারের দোকানের কর্মচারী সবুজ মিয়া। লেয়ার কিনতে এসে কাটা ব্রয়লার কেনেন। তিনি বলেন, সাদা লেয়ার ২৪০ আর লাল লেয়ার মুরগি কিনতাম ২৫০ টাকার মধ্যে। সেই মুরগির দাম আজ চাওয়া হচ্ছে ২৮০ টাকা। উপায় না পেয়ে কাটা ব্রয়লারের মাংস কিনছি আধা কেজি ১৩০ টাকায়।

ক্ষোভ আর হতাশা প্রকাশ করে ভ্যান চালক ওয়ালিদ হোসেন বলেন, ‘কাম বন্ধ করার সুযোগ নাই। দিন আনি, দিন খাই। বাজারের অবস্থা আগের মতো নাই। শুক্রবারের দিন, বউ-বাচ্চা ভাল খাওনের আশা করে। নিজেরও মন চায়। গরু-খাসির মাংস কেনার কথা তো চিন্তাই করিনা। দেশি মুরগিও খাই না অনেকদিন। লেয়ার, কক মুরগির দামও বাড়ছে। ব্রয়লার গত সপ্তাহে কিনছিলাম ১৬০ টাকা, আজ ১৭০ টাকায়।’

মুরগি ব্যবসায়ী মো. রাকিব বলেন, ‘পাইকারি দরে ব্রয়লার গতকালও কিনছি ১৫৫ টাকায়, বিক্রি করছি ১৬০ টাকায়। আজ কিনেছি ১৬৫ টাকায়। পাঁচ টাকা তো বাড়িয়ে বিক্রি করতেই হবে। রাতারাতি লেয়ার মুরগির দাম বেড়েছে ৩০ টাকা। গতকালও ছিল ২৫০ টাকা। আজ কিনতে গিয়ে দেখি পাইকারি দামই চাচ্ছে ২৭০ টাকা। তাই মহল্লা থেকে পাঁচটা লেয়ার মুরগি কিনছি। অথচ আমার দোকানে প্রতিদিন লাগেই ১০০ লেয়র মুরগি।’

ব্রয়লার মুরগি কেটে বিক্রি সম্পর্কে তিনি বলেন, ‘একেকটা ব্রয়লারের ওজন চার কেজির বেশি। কেজি ২৬০ টাকা। পুরো মুরগি তো অনেকেই কিনতে পারেন না। তাই কেটে গরুর মাংসের মতো বিক্রি করতেছি। কাটা ব্রয়লারে ক্রেতা বাড়ছে। কারণ যার যতটুকু লাগে তিনি ততোটুকুই কিনতে পারছেন। কেউ আড়াই শ’ গ্রাম কেউ হয়তো আধা কেজি হাড়, চামড়া ছাড়া ব্রয়লারের মাংস কিনতাছেন।’ ক্ষোভ আর হতাশা প্রকাশ, মরিচের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে সবজির দাম। সেই সঙ্গে ডিম ও মুরগির দামও অপরিবর্তিত রয়েছে।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দফায় দফায় বাড়ে ডিমের দাম। যার ডজন ওঠে ১৬০ টাকায়। দেশের ইতিহাসে এর আগে কখনো এতো বেশি দামে ডিম বিক্রি হয়নি। এরপর গত সপ্তাহে ডিমের দাম কমে ডজনে ১২০ টাকায় নেমে আসে। বর্তমানে এই দামেই বিক্রি হচ্ছে ডিম। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিমের দামে পরিবর্তন আসেনি।

ডিমের পাশাপাশি অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। বেশিরভাগ ব্যবসায়ী ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৮০ টাকায়। এর আগে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর মুরগির কেজি ২০০ টাকা উঠেছিল।

এদিকে বাজারে নতুন সবজি হিসেবে শিম ও ফুলকপি এলেও তা ক্রেতাদের স্বস্তি দিচ্ছে না। চড়া দামে বিক্রি হচ্ছে এই দুই সবজি। পাশাপাশি অন্যান্য সবজির দামও বেশ চড়া। ফলে সবজি কিনতে এসে অস্বস্তিতে পড়েছেন ক্রেতারা। আগের মতো বাজারে সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। এই সবজিটি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। দাম অপরিবর্তিত রয়েছে পাকা টমেটো, গাজর ও বরবটির। এক কেজি পাকা টমেটো বিক্রি বিক্রি হচ্ছে ১০০-১৩০ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা কেজিতে।

বরবটির কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। এই সবজিগুলোর পাশাপাশি দাম অপরিবর্তিত রয়েছে অন্যান্য সবজির। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা, কাঁকরোল ৫০-৭০, কাঁচা পেঁপ ২০-২৫ ও পটল ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। করলার কেজি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা। সবজির দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী ঝন্টু বলেন, সবজির দামে তেমন পরিবর্তন আসেনি। তবে কিছুদিনের মধ্যে কমতে পারে দাম।

কারণ এরইমধ্যে শীতের আগাম সবজি বাজারে আসতে শুরু করেছে।
এদিকে সপ্তাহের ব্যবধানে দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ ও আলুর। পেঁয়াজ গত সপ্তাহের মতো কেজিপ্রতি ৪৫-৫০ টাকায় বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩২০-৪৫০ টাকা। তেলাপিয়া, পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০-২০০ টাকায়। শিং মাছের কেজি ৩৫০-৪৬০ টাকা। আর ২০০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে কৈ মাছের কেজি। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৫০০ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব মাছের দামে পরিবর্তন আসেনি।

মাছের মধ্যে চড়া দামে বিক্রি হচ্ছে চিংড়ি ও ইলিশ। চিংড়ির কেজি বিক্রি হচ্ছে ৮০০-১০০০ টাকা। আর এক কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৬০০-১৮০০ টাকা। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৯০০-১০০০ টাকা। আর ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০-৮০০ টাকা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :