300X70
শুক্রবার , ৩ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কুড়িগ্রামে শীতকে উপেক্ষা করে বোরো চাষে ব্যস্ত চাষীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৩, ২০২৩ ১২:৩৫ পূর্বাহ্ণ

শাহীন আহমেদ, কুড়িগ্রাম : কুড়িগ্রামে শীতকে উপেক্ষা করে বোরো চাষে ব্যস্ত হয়ে পড়েছেন কুড়িগ্রামের চাষীরা। আমন ধান কাটা মাড়াইয়ের শেষ হতেই এসে গেছে বোরো মৌসুম।তাই এই মাঘের শীতে খুব ভোরে ঘুম থেকে উঠে সন্ধ্যা পর্যন্ত জমিতে আবাদ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন জেলার চাষীদের। দিনভর চলে জমি প্রস্তুত করা,বীজতলা থেকে চারা তুলে শুরু হয় বোরো ধান চারা রোপন।

বৃহস্পতিবার কুড়িগ্রাম পৌরসভার চামরার গোলা এলাকায় দেখা যায় চাষিদের বোরো চাষে ব্যস্ত সময় পার করতে। চাষীরা কেউ বসে নেই, কেউ হাল, ট্রাক্টর দিয়ে জমি তৈরি করছে,কেউ জমিতে মই দিচ্ছে, আবার কেউ তুলছে ধানের বীজ।

সদর উপজেলার আমিন মোড় এলাকার চাষী জয়নাল জানান, এখন বোরোর মৌসুম তাই আমি সহ আরোও কয়েকজন শ্রমীক নিয়ে জমি তৈরি করে বীজ তুলে বোরো ধানের চারা রোপন করছি।

ভেলাকোপা এলাকার আঃ রশিদ বলেন, আমার অল্প জমি তাই পরিবারের সদস্যরা মিলে জমিতে বোরো রোপন করছি। তাতে শ্রমিকের দাম বাচছে । তাছাড়া নিজের জমিতে কাজ করতে ভালোই লাগছে।

কুড়িগ্রামের কৃষি সম্পসারণ অধিদপ্তর খামার বাড়ীর উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্তের সাথে কথা হলে তিনি বলেন, এবার জেলায় বোরো ধানের লক্ষ্যমাত্রা ১ লক্ষ১৭ হাজার হেক্টর জমিতে নির্ধারণ করা হয়েছে।

এই সময়টা বারো ধান আবাদের উপযুক্ত সময়। ভালো ফলনের আশায় চাষীরা তাদের নিজেদের জমিতে অনেক পরিশ্রম করছেন। পরিবেশ প্রতিকুলে থাকলে, ভালো ফলন হবে আশা করছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :