300X70
শুক্রবার , ১৫ এপ্রিল ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কুলাউড়ায় শিশুরাও চালাচ্ছে অটোরিকশা, বাড়ছে দূঘর্টনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৫, ২০২২ ১২:৫১ পূর্বাহ্ণ

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ব্যাটারিচালিত অটোরিকশার চালকের আসনে আট থেকে ১৪ বছর বয়সী শিশুদের দেখা যাচ্ছে, যা শিশু আইন ও শ্রম আইনের পরিপন্থী।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা গেছে, পৌর শহরের প্রধান সড়ক ও অলিগলিতে প্রতিদিন সহস্রাধিক ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করে। এর মধ্যে প্রায় শতাধিক অটোরিকশার চালক রয়েছে শিশু-কিশোর। বেশির ভাগ শিশু চালককে কানে হেডফোন লাগিয়ে বেপরোয়া গতিতে অটোরিকশা চালাতে দেখা গেছে।

ট্রাফিক পুলিশ সদস্যদের নজরে পড়লেও বিষয়টি নিয়ে কোনো মাথাব্যথা নেই তাদের।
আট বছর বয়সী নাঈম বলে, ‘চার মাস ধরে জয়পাশা গ্রামের ঝুনুর মিয়ার রিকশা ভাড়া নিয়ে চালাই। কেউ কিছু বলে না। মোটর দিয়ে রিকশা চলে। তাই কষ্ট তেমন লাগে না।’

৯ বছর বয়সী সজীব আহমদ বলে, ‘হোটেলে আট থেকে ৯ ঘণ্টা কাজ করলে ১০০ টাকা পাই। অটোরিকশা চালিয়ে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ টাকা রোজগার হয়। চাতলগাঁওয়ের একজনের কাছ থেকে ৩০০ টাকা ভাড়ায় রিকশা এনেছি। ট্রাফিক পুলিশ আটকালে পরে রিকশার মালিক ছাড়িয়ে নেন।

১১ বছর বয়সী ফয়ছল মিয়া বলে, ‘অটোরিকশা চালালে রোজগার ভালো হয়। মুক্তার মিয়ার অটোরিকশা ভাড়া নিয়ে প্রায় তিন মাস ধরে চালাচ্ছি। আগে ভয় করত ট্রাফিক যদি আটকায়, কিন্তু তারা কিছু বলে না।

১৩ বছর বয়সী জীবন আহমদ বলে, ‘আগে আমার বাবা চালাতেন। এখন তিনি অসুস্থ। অন্য কাজ থেকে রিকশা চালানোয় পরিশ্রম কম। তাই আট মাস ধরে রিকশা চালিয়ে পরিবারকে সহযোগিতা করছি।

প্রাপ্তবয়স্ক চালক মোহন মিয়া ও আলী হোসেন জানান, শিশুরা রিকশার গতি নিয়ে কিছুই জানে না। যখন-তখন ভিড়ের মধ্যে ওভারটেক করে এবং রিকশা ঘোরানোর চেষ্টা করে। এতে অন্যদের বিড়ম্বনায় পড়তে হয়।

পৌর এলাকার বাসিন্দা ও ইয়াকুব তাজুল মহিলা কলেজের সাবেক অধ্যাপক রজত কান্তি ভট্টাচার্য বলেন, ‘যেখানে লাইসেন্স ছাড়া যান্ত্রিক যান চালানো নিষেধ, সেখানে শিশুরা ব্যাটারিচালিত অটোরিকশা এবং সিএনজিচালিত অটোরিকশা চালাচ্ছে।’

কুলাউড়া ট্রাফিক পুলিশের ইনচার্জ এনামুল হক বলেন, ‘ট্রাফিক আইনে শিশু-কিশোরদের কোনো শাস্তি দেওয়া যায় না। তবে যদি কোনো শিশু অটোরিকশা নিয়ে দুর্ঘটনা করে, তাহলে মালিকের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা করা হবে।

কুলাউড়া থানার ওসি বিনয় ভূষণ রায় বলেন, ‘আমরা চেষ্টা করে যাচ্ছি শিশুরা যাতে অবাধে রিকশা চালাতে না পারে। তবে এসব শিশুর হাতে যে মালিকরা রিকশা তুলে দিচ্ছেন তাঁদের বিরুদ্ধে আমরা কঠোর আইনি ব্যবস্থা নেব।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এ টি এম ফরহাদ চৌধুরী বলেন, ‘এরই মধ্যে এ নিয়ে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় আলোচনা হয়েছে। আমরা অভিযানে নামব এবং বিষয়টি নিয়ে সচেতনতামূলক কার্যক্রম চালাব।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :