300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কূটনীতিকরা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে দূতাবাস ঘেরাও’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে বিদেশি কূটনীতিকরা যদি ফের হস্তক্ষেপ করে, তাহলে জনগণকে সঙ্গে নিয়ে দূতাবাস ঘেরাও করার হুঁশিয়ারি দিয়েছেন সাংবাদিক নেতারা।

রোববার (১১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের অভ্যন্তরে আয়োজিত এক মানববন্ধনে তারা এই হুঁশিয়ারি দেন।

‘মার্কিন সাম্রাজ্যবাদসহ বিদেশি কূটনীতিক ও কতিপয় সাংবাদিক নামধারী বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে’ এ মানববন্ধনের আয়োজন করে সচেতন সাংবাদিক সমাজ।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে সাংবাদিক নেতা লায়েকুজ্জামান বলেন ‘ বাংলাদেশে যেসব বিদেশি কূটনীতিকরা আছেন, তারা নির্লজ্জভাবে আমাদের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছেন। আর আমাদের দেশের কিছু দালাল সাংবাদিকরা তাদেরকে বিভ্রান্ত করছে, মিথ্যা তথ্য দিচ্ছে।

এখন পর্যন্ত এই বিষয়টিতে কেউ আনুষ্ঠানিক প্রতিবাদ করেনি। আমরা শুরু করলাম। তিনি বলেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ। দেশের নিজস্ব বিষয়ে বিদেশি কোনো দেশের প্রতিনিধি হস্তক্ষেপ করতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৪টি দেশ যে বিবৃতি দিয়েছে, তারা বাংলাদেশের মানবাধিকারের কথা, বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ার কথা বলেছে। স্বাধীন দেশের রাজনীতি কীভাবে চলবে, সেটার শিক্ষা তো তাদের কাছ থেকে নিতে হবে না।

লায়েকুজ্জামান- কুটনৈতিকদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় নিয়ে নাক গলাবেন না। এই বাঙালি জাতিকে আপনারা চিনেন না। আমরা অনেকদূর যেতে পারি। যদি এই রাষ্ট্রদূতরা আমাদের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে আরও বিবৃতি দেন, আরও বাড়াবাড়ি করেন, তাহলে এই দেশের জনগণকে নিয়ে আমরা আপনাদের দূতাবাস ঘেরাও করতে বাধ্য হব।

মানববন্ধনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ সভাপতি মানিক লাল ঘোষ বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনীতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি রাষ্ট্রের কূটনৈতিক তৎপরতা আমাদেরকে ভাবিয়ে তুলছে। বঙ্গবন্ধু কন্যা মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আহ্বান জানিয়েছেন ঠিক তেমনি সময়ে যারা বিশ্বে যুদ্ধ টিকিয়ে রাখতে চায়, সেই পরাশক্তিগুলো শেখ হাসিনাকে দমিয়ে রাখতে বাংলাদেশের রাজনীতিতে হস্তক্ষেপ শুরু করেছে।

তিনি বলেন আমরা বিশ্বাস করি বন্ধু কখনো কখনো স্বার্থের কারণে শত্রু হতে পারে কিন্তু শত্রু কখনো বন্ধু হতে পারেনা। যারা আমাদের স্বাধীনতার বিরূদ্ধে অবস্থান নিয়েছিল সেই রাষ্ট্রগুলো কখনো বাংলাদেশের বন্ধুরাষ্ট্র হতে পারে না। তাই আমাদের অভ্যন্তরীণ বিষয়ে যারা হস্তক্ষেপ করছে আমরা তাদের তীব্র নিন্দা জানাই। প্রয়োজনে তাদের সাথে কূটনৈতিক তৎপরতা সীমিত রাখারও দাবি জানাচ্ছি। পাশাপাশি বাংলাদেশের সচেতন নাগরিক সমাজ এবং মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের বিরূদ্ধে সচেতন থাকার আহ্বান জানাই।

মানিক লাল ঘোষ বলেন, বাংলাদেশের মানবাধিকার নিয়ে আজ যারা মাঠ গরম করতে চায়, ১৫ আগস্টে শিশুপুত্র রাসেল, অন্তঃস্বত্তা পুত্রবধু আরজু মনি সহ বঙ্গবন্ধুকে নির্মমভাবে স্বপরিবারে হত্যাকান্ড ও ২১ আগস্টের গ্রেনেড হামলার সময়ে তারা কোথায় ছিলেন?..

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের নির্বাহী সদস্য রহমান মোস্তাফিজ, জাস্টিস ফর জার্নালিস্টের সভাপতি কামরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক অমরেশ রায়, আবু সাইদ খান, জুলফিকার আলী, সমীরন রায়, জাহাঙ্গীর খান বাবু, শাহজাহান সাজু প্রমুখ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :