300X70
রবিবার , ২৭ নভেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কেটে যাচ্ছে বিদ্যুতের সঙ্কট : জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৭, ২০২২ ৯:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ধীরে ধীরে কেটে যাচ্ছে বিদ্যুতের সঙ্কট। জ্বালানির অভাবে যেখানে দেশের বেশ কয়েকটি ডিজেল চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ, ঠিক সেই সময় জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। এ ছাড়া আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে ভারতের গোড্ডা বিদ্যুৎ কেন্দ্র থেকে সরবরাহ করবে দেশটির অন্যতম শীর্ষ ব্যবসায়ী আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।

ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা জেলায় ১ হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করছে আদানি পাওয়ার। সেখান থেকে এ বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে ৭৪৮ মেগাওয়াট এবং আগামী বছরে আরও ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ আসবে বলে আশা করা হচ্ছে।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) নতুন বিদ্যুৎকেন্দ্রের ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ দেশের জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বিদ্যুৎ শনিবার থেকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নতুন বিদ্যুৎকেন্দ্রে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছে। চলতি বছরের জুনের শেষের দিকে এপিএসসিএল নতুন চারশো মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।
উল্লেখ্য, এপিএসসিএলের ছয়টি ইউনিট থেকে বর্তমানে দৈনিক ১ হাজার ২৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান বলেন, আমদের নতুন বিদ্যুৎকেন্দ্রটি গতকাল বিকেল ৫টা থেকে উৎপাদনে আসে। উৎপাদনে আসার পর থেকে আমাদের যে লক্ষ্যমাত্রা ছিল ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন, সেটি পূরণ হয়েছে। নতুন বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে আসায় দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
সাজ্জাদুর রহমান বলেন, জাতীয় গ্রিডে যুক্ত হওয়া ৪০০ মেগাওয়াট আমাদের বাড়তি বিদ্যুৎ চাহিদা পূরণ করতে ও লোডশেডিং কমাতে ভূমিকা রাখবে।

আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে আসবে ৭৪৮ মেগাওয়াট : আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশকে ভারতের গোড্ডা বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদুৎ দিতে চান দেশটির অন্যতম শীর্ষ ব্যবসায়ী আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা জেলায় ১ হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করছে আদানি পাওয়ার। বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করতে চায় ভারতের শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী আদানি গ্রুপের এ বিদ্যুৎকেন্দ্র। ওই সময় বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট চালু হতে পারে। যদিও শীত থাকায় ডিসেম্বরে দেশে বিদ্যুতের চাহিদা কম থাকে।

গত সোমবার দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন আদানি গ্রæপের চেয়ারম্যান গৌতম আদানি। এরপর তার ভেরিফায়েড টুইটারে এক টুইটে প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে ১ হাজার ৬০০ মেগাওয়াট গোড্ডা বিদ্যুৎ প্রকল্প এবং বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করার বিষয়ে আমরা প্রতিশ্রæতিবদ্ধ। চুক্তি অনুসারে আগামী ২৫ বছর এ কেন্দ্র থেকে ১ হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ কিনে নেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। সর্বশেষ আগস্ট পর্যন্ত পিডিবির অগ্রগতি প্রতিবেদন বলছে, এ বছরের ডিসেম্বরের মধ্যে ৭৪৮ মেগাওয়াট এবং আগামী বছরে আরও ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ আসার কথা রয়েছে।

বিদ্যুৎ সরবরাহের সঞ্চালন লাইন তৈরি হলেও বাংলাদেশের দুই প্রান্তের উপকেন্দ্রের কাজ শেষ হয়নি। বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শুরু করার জন্য আপাতত অস্থায়ী উপকেন্দ্রের মাধ্যমে গত ১৮ আগস্ট ওই কেন্দ্রে বাংলাদেশ থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। তাদের কেন্দ্রটি পুরোপুরি তৈরি হলে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করবে। প্রথম ৫০ মেগাওয়াট করে সরবরাহ করবে। এরপর ধাপে ধাপে পুরো সক্ষমতা যাচাই শেষে বাণিজ্যিকভাবে সরবরাহ শুরু হবে।

বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সূত্রে জানা গেছে,ভারতীয় আদানির কেন্দ্রের বিদ্যুৎ আনতে দিনাজপুরের রোহনপুর সীমান্ত এলাকা থেকে একটি সঞ্চালন লাইন আসছে বগুড়া পর্যন্ত। লাইন টানার কাজ শেষ হয়েছে। তবে দুই পাশের উপকেন্দ্র এখনো তৈরি হয়নি। এটির কাজ করছে চীনের ঠিকাদার সাংহাই ইলেকট্রিক কোম্পানি। দেশটিতে লকডাউনের কারণে তাদের আসতে দেরি হয়। অক্টোবরের মধ্যে সব যন্ত্রপাতি দেশে চলে আসবে। কাজ শেষ করতে ডিসেম্বর লেগে যেতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :