300X70
সোমবার , ১ মে ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কেন জাতিসংঘ পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে বাংলাদেশের প্রচেষ্টাকে স্বীকার করল?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২৩ ২:৪৬ পূর্বাহ্ণ

মেহজাবিন বানু : আদিবাসী ইস্যুতে জাতিসংঘের স্থায়ী ফোরাম ১৭ থেকে ২৮ এপ্রিল নিউইয়র্কে অনুষ্ঠিত তার ২২তম অধিবেশনের প্রতিবেদনে পার্বত্য চট্টগ্রাম (সিএইচটি) শান্তি চুক্তি বাস্তবায়নে অগ্রগতি স্বীকার করেছে। ফোরামের বিভিন্ন বৈঠকে চুক্তি বাস্তবায়নে সরকার।

পার্বত্য চট্টগ্রামের বাঙালি বসতি স্থাপনকারী এবং আদিবাসী সম্প্রদায়ের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ইতিহাস রয়েছে। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর, রাষ্ট্র পার্বত্য চট্টগ্রামে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য সামরিক বাহিনী মোতায়েন করে যার ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং আদিবাসী সম্প্রদায়ের মধ্যে দ্বন্দ্ব আরও বৃদ্ধি পায় যারা প্রাচীনকাল থেকে সেখানে বসবাস করে আসছে।

যাইহোক, তিন পার্বত্য জেলায় শান্তি প্রবর্তন এবং রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটাতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তির অংশ হিসাবে, পার্বত্য চট্টগ্রামের জনগণ এই অঞ্চল থেকে ২৫০ সেনা ক্যাম্প প্রত্যাহারের প্রত্যক্ষ করেছে। এছাড়াও, ১৯৯৮ সালের ১০ ফেব্রুয়ারি খাগড়াছড়ি স্টেডিয়ামে প্রায় ১,৮০০ বিদ্রোহী তার কাছে তাদের অস্ত্র সমর্পণ করে।

শেখ হাসিনার সরকার সরকারের প্রতি তাদের আস্থা অর্জন করতে পারে বলে বিদ্রোহীরা এটা করেছে, এটা জোর দিয়ে বলার দরকার নেই। এটি ছিল প্রকৃতপক্ষে শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তির এক উজ্জ্বল উদাহরণ। মানব ইতিহাসে এমন অস্ত্র সমর্পণের নজির বিরল।
পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির মোট ৭২টি ধারার মধ্যে ৪৮টি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছে এবং ১৫টি আংশিকভাবে বাস্তবায়িত হয়েছে এবং বাকি নয়টি ধারা বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

শান্তিচুক্তির আগে পার্বত্য চট্টগ্রামে জমির মালিকানা নির্ধারণ করা হতো ব্রিটিশ আমলের আইন অনুসারে, যে অনুসারে আদিবাসী সম্প্রদায়ের লোকেরা জমির মালিকানা পেতে পারত না।

কিন্তু চুক্তির পর পার্বত্য চট্টগ্রামের জনগণ দেশের অন্যান্য অঞ্চলের মানুষের মতোই জমির মালিকানা ভোগ করে।
পূর্বে পার্বত্য অঞ্চলে উন্নয়ন কর্মকাণ্ডের অভাবে অর্থনৈতিক সুযোগ-সুবিধার অভাবে জীবনযাত্রা ছিল কঠিন। কিন্তু কয়েক বছর ধরে বর্তমান সরকার দৃশ্যপট বদলে দিয়েছে।

এখন পার্বত্য জেলার মানুষ, বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের মানুষ, উন্নত অবকাঠামোর সুফল কাটিয়ে উঠছে কারণ অনেক স্থানীয় মানুষ এখন তাদের এলাকায় হোটেল ও রেস্টুরেন্ট ব্যবসা চালাচ্ছে। গত দশ বছরে পার্বত্য চট্টগ্রামের জনগণ সরকারের গৃহীত অনেক উন্নয়ন উদ্যোগের মধ্য দিয়ে গেছে। পার্বত্য চট্টগ্রামের সড়ক ও যানবাহনের দৃশ্য আমূল পরিবর্তন হয়েছে এবং এর ফলে গত এক দশকে পাহাড়ি জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নতি হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির মোট ৭২টি ধারার মধ্যে ৪৮টি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছে এবং ১৫টি আংশিকভাবে বাস্তবায়িত হয়েছে এবং বাকি নয়টি ধারা বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

আমরা আশা করি যে শেখ হাসিনার সরকার শান্তি চুক্তির সমস্ত ধারা সম্পূর্ণরূপে বাস্তবায়নের জন্য সবকিছু করবে কারণ তার সরকারই আদিবাসী সম্প্রদায়ের কল্যাণে সর্বপ্রথম মহৎ উদ্যোগ গ্রহণ করেছিল।

সরকারী বাহিনী এবং পার্বত্য চট্টগ্রামের উপজাতি ও পাহাড়িদের মধ্যে নৃশংস সংঘর্ষের অবসান ঘটাতে ২৫ বছর আগে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির পর মনে করা হয়েছিল যে এটি বাস্তবায়িত হলে অর্থনীতিতে গতি আসবে। গত ২৫ বছরে এই আশা সত্য হয়েছে। বদলে গেছে স্থানীয়দের জীবনযাত্রা। সরকারের অসংখ্য উন্নয়ন উদ্যোগ এই অঞ্চলের লাখ লাখ মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতি করেছে।

চুক্তির আগে দর্শনার্থীরা পার্বত্য অঞ্চলে যেতে দ্বিধা করত। নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হওয়ায় পর্যটকরা এখন বিনা দ্বিধায় পাহাড় পরিদর্শন করছেন। যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে ব্যবসা-বাণিজ্য ধীরগতিতে চলত, কিন্তু এখন তা অনেক দ্রুত গতিতে চলে। তার আগের দুই দশক ধরে দৈনন্দিন অস্তিত্বের চাকা বন্ধ ছিল। আধুনিক আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে পার্বত্য চট্টগ্রামের সংঘাতের সফল রাজনৈতিক সমাধান আমাদের দেশের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন বলে বিবেচিত হয়।

১৯৯৭ বাংলাদেশ সরকার পার্বত্য অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা চালায়। এরপর, ১৯৯৭ সালে, একটি যুদ্ধবিরতি হয় যা শেষ পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বা শান্তি চুক্তি নামে পরিচিত হয়। প্রশাসনের মতে চুক্তির সিংহভাগ বিধানই বাস্তবায়িত হয়েছে বলে অভিযোগ। উপরন্তু, অবাস্তব ধারাগুলি অবিলম্বে কার্যকর করা হবে, তাই একটি অনুকূল জলবায়ু প্রয়োজন।

অন্যদিকে শান্তি চুক্তির ২০ বছর পর রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাঙামাটি মেডিকেল কলেজসহ বেশ কয়েকটি স্কুল-কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। যোগাযোগের ক্ষেত্রে অগ্রগতি দেখা গেছে।

অতীতে বেশিরভাগ ঝুম ফসল এই পথে হারিয়ে যেত, কিন্তু যেহেতু সেখানে সড়ক যোগাযোগ উন্নত হয়েছে, পাহাড়ি কৃষকরা এখন তাদের ঝুম ফসল বাজারে বিক্রি করতে পারে।

চুক্তির পর থেকে কাঠ শিল্পে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে। চুক্তির পর থেকে এই অঞ্চলের কাঠের ব্যবসা সম্প্রসারিত হয়েছে। আগে পাহাড়ি গাছের বাগান না ক্রয় করলেও এখন তা করছেন ব্যবসায়ীরা। বাগান মালিকরা আর্থিক পুরষ্কার কাটান।

শিক্ষা, যোগাযোগ এবং নিরাপত্তা সহ প্রতিটি ক্ষেত্রে উন্নতির ফলে রাঙ্গামাটি সহ পার্বত্য চট্টগ্রামের সমস্ত জেলায় সাধারণ অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। রাঙামাটির বাসিন্দা লক্ষ্মীধন চাকমা বলেন, সরকারি চাকরিগুলো আমাদের কাছে সোনার হরিণের মতো মনে হতো। পার্বত্য শান্তি চুক্তির ফলে পার্বত্য অঞ্চলের শিক্ষিত ও যোগ্য সন্তানেরা এখন সহজে সরকারি চাকরি পাচ্ছে। চুক্তি ছাড়া এটা কখনোই সম্ভব ছিল না।

আঞ্চলিক দলগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা ও আধিপত্যকে কেন্দ্র করে কয়েকটি পর্ব সত্ত্বেও শান্তি চুক্তির পর পার্বত্য অর্থনীতির চাকা ঘুরতে থাকে।
শান্তি চুক্তির পর সরকারের নেওয়া অনেক পদক্ষেপের কারণে, মানুষের জীবনযাত্রার মান যেভাবে বেড়েছে, একইভাবে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হয়েছে। শান্তি চুক্তির আগে এবং অনুসরণের সময়কাল বিশ্লেষণ করা আমাদের এটি বুঝতে সাহায্য করতে পারে।

পার্বত্য শান্তি চুক্তির মাধ্যমে পার্বত্য জনগণকে সহজে বাণিজ্য করার অনুমতি দেওয়া হয়েছিল। কিছু আঞ্চলিক গোষ্ঠীর অবরোধ সাধারণ জনগণকে আতঙ্কিত করেছিল। তবে যুদ্ধবিরতি চুক্তির ফলে পাহাড়ের বাসিন্দারা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। প্রশাসনের অতুলনীয় সহযোগিতায় স্থানীয়রা স্বাধীনভাবে কাজ করে। পার্বত্য চুক্তির আগে পার্বত্য অঞ্চলে ব্যবসা-বাণিজ্য স্থবির ছিল। সাধারণ মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারত না। কিন্তু সেই সময় পেরিয়ে গেছে।

মানুষ আজ স্বাধীনভাবে ব্যবসা পরিচালনা করতে পারে। যোগাযোগের প্রসারে ব্যবসা-বাণিজ্য লাভবান হয়েছে। পুলিশ প্রশাসন স্থাপন করা হয়েছে যাতে এই স্থানে প্রত্যেকে নিজ নিজ দায়িত্ব পালন করতে পারে।

পার্বত্য চট্টগ্রামের আরও উন্নয়নে এরই মধ্যে আরও দশটি উন্নয়ন প্রকল্প শুরু হয়েছে। পরিকল্পনা কমিশন আসন্ন ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (ADP) সবুজ পাতায় অন্তর্ভুক্ত করার জন্য পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব পেয়েছে। ১৯টি সক্রিয় প্রকল্পের জন্য একযোগে বরাদ্দের অনুরোধ করা হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের গ্রামীণ সড়ক উন্নয়ন প্রকল্প ২০২১-২০২৪ পর্যন্ত চলবে। রাঙ্গামাটি পার্বত্য জেলায়, গ্রামীণ অবকাঠামো নির্মাণের সময়কাল ২০২৪ নির্ধারণ করা হয়েছে।

বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান পৌরসভা এবং লামা পৌরসভার পানি ব্যবস্থার উন্নতির জন্য ২০২৩ সালের মধ্যে একটি মাস্টার ড্রেন নির্মাণ অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। উপরন্তু, বোর্ড কর্তৃক নির্মিত বিভিন্ন গ্রামীণ রাস্তার উন্নয়নের জন্য ২০২৩ সালের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। বান্দরবান পার্বত্য জেলায়।

পার্বত্য চট্টগ্রামের সুবিধাবঞ্চিত বাসিন্দাদের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা করার লক্ষ্যে ২০২৫ সালে উপজেলা সদর থেকে খাগড়াছড়ি জেলার বিচ্ছিন্ন অঞ্চলে একটি সেতু ও সংযোগ সড়ক নির্মাণের কাজ শুরু হবে বলে নির্ধারণ করা হয়েছে। খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলা সদর ও বারমাছড়ি বাজারের সাথে সংযোগকারী সড়ক প্রকল্পের সমাপ্তির তারিখ ২০২৫। খাগড়াছড়ি পার্বত্য জেলায় গ্রামীণ সড়ক অবকাঠামো নির্মাণ বিভিন্ন উপজেলার বিচ্ছিন্ন গ্রামগুলোকে উপজেলা সদরের যোগাযোগ নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার প্রয়াসে কাজ করা হচ্ছে।

বান্দরবান পার্বত্য জেলার রুমা উপজেলাকে রোয়াংছড়ি উপজেলা সদরের সাথে সংযুক্ত করার জন্য একটি গ্রামীণ সড়ক নির্মাণের কাজ চলছে। বিচ্ছিন্ন পার্বত্য চট্টগ্রামে, একটি উচ্চ মূল্যের মসলা চাষের উদ্যোগ পরিচালিত হচ্ছে।

খাগড়াছড়ি জেলা সদরের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং জলাবদ্ধতা দূরীকরণের জন্য একটি মাস্টার ড্রেন নির্মাণ করা হচ্ছে, পাশাপাশি বান্দরবান পার্বত্য জেলার সাঙ্গু নদীর ওপর দুটি এবং সোনাখালী খালের ওপর একটি সেতু নির্মাণ করা হচ্ছে।

উপরন্তু, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে তুলা চাষ বৃদ্ধি এবং কৃষকের দারিদ্র্য হ্রাসের পাশাপাশি রাঙামাটি পৌরসভা সহ সকল উপজেলায় উন্নয়ন এবং প্রত্যন্ত পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়)।

বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায় সেচ ড্রেন নির্মাণ, পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলায় সেচ ড্রেন নির্মাণ এবং বিভিন্ন উপজেলায় পাথুরে এলাকায় সব এলাকায় জিএফএস ও গভীর নলকূপের মাধ্যমে পানীয় জলের ব্যবস্থা করা। বান্দরবান জেলার সবাই এই প্রকল্পের অন্তর্ভুক্ত।

দারিদ্র্য কমানোর অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ক্রমবর্ধমান কাজু ও কফির পাশাপাশি খাগড়াছড়ি জেলার বাজার এবং আশেপাশের এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থাপনা। নেটওয়ার্ক প্রতিষ্ঠা এবং কার্যকর করা, যা এই মুহূর্তে তিনটি পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ির বাসিন্দাদের অপরিহার্য সামাজিক পরিষেবা পেতে প্রধান অ্যাক্সেস পয়েন্ট হিসাবে কাজ করে।

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পার্বত্য জনগণের অনন্য মর্যাদা ও মর্যাদার স্বীকৃতি দিয়েছে। শান্তি চুক্তি অনুযায়ী তিন পার্বত্য জেলার স্থানীয় সরকার পরিষদের সমন্বয়ে গঠিত আঞ্চলিক পরিষদ গঠন করা হয়েছে।

আঞ্চলিক পরিষদ নিম্নলিখিতভাবে সংগঠিত: চেয়ারম্যান ১, নেটিভ আমেরিকান সদস্য ১২, নেটিভ আমেরিকান মহিলা ২, নেটিভ (অ-আদিবাসী) পুরুষ ৬, অ-আদিবাসী সদস্য, মহিলা ১।

চুক্তিটি উপজাতীয় বিষয়ক মন্ত্রক তৈরির জন্য বলে। পার্বত্য চট্টগ্রাম সংক্রান্ত কার্যক্রম নিয়ন্ত্রণ করার জন্য একটি উপজাতির নেতৃত্বে। উপজাতিদের জমির মালিকানা প্রতিষ্ঠিত হলে তাদের জমি ফেরত দেওয়া হবে। সম্পত্তির মালিক কে তা নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামে ভূমি জরিপ পদ্ধতি চালু করা হবে।

আদিবাসীদের প্রতিটি বাড়ি এখন শিক্ষিত তরুণ-তরুণীতে ভরে গেছে। চাকমাদের সাক্ষরতার হার গড়ে ৯৬ শতাংশ, যেখানে প্রতি পরিবারে কমপক্ষে একজন কর্মচারী রয়েছে।

বিসিএস, অগ্রাধিকার ব্যবস্থাসহ সকল চাকরিতে কোটা ব্যবস্থা বাস্তবায়নের কারণে পার্বত্য চট্টগ্রামের উপজাতীয় জনগোষ্ঠীর উন্নয়ন বাংলাদেশের যে কোনো দূরবর্তী অঞ্চলের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো হয়েছে। পাশাপাশি ইউরোপ, আমেরিকা এবং অস্ট্রেলিয়ায় বৃত্তি।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের বাসিন্দাদের প্রত্যাশা পূরণে সব সময় কাজ করে যাচ্ছেন। পার্বত্য এলাকায় বর্তমান প্রশাসন গণবিরোধী, গণতন্ত্রবিরোধী কোনো পদক্ষেপ বাস্তবায়ন করেনি। আওয়ামী লীগ প্রশাসন ক্ষমতা গ্রহণের সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারপারসন নির্বাচিত হয়।

সংখ্যালঘু সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিল ২০১০ এবং ল্যান্ড কমিশন গঠন জাতীয় পরিষদ অনুমোদন করেছে। অন্তর্বর্তী সময়ে, সবাই এই ধারণার সাথে একমত হয়েছে যে উপজাতি, সংখ্যালঘু, জাতিগত গোষ্ঠী এবং সম্প্রদায়গুলি দেশের অখণ্ডতা রক্ষা করতে পারে। আমরা বিশ্বাস করি, উন্নয়নের জন্য শেখ হাসিনার শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করতে হবে।

চলমান অসংখ্য আর্থ-সামাজিক উন্নয়ন উদ্যোগের সফল বাস্তবায়ন পার্বত্য শান্তি চুক্তি কার্যকর করার প্রয়োজনীয়তার জোরালো প্রমাণ দেয়। শান্তি চুক্তিতে বর্ণিত সকল নাগরিকের অধিকার সমুন্নত রাখার প্রত্যয় অবশ্যই কার্যকর করতে হবে, তবে তা করতে পার্বত্য-বাঙালিদের একসঙ্গে কাজ করতে হবে।
লেখক : গবেষক ও কলামিস্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চট্রগ্রামে এলজিইডি’র “জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক” শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ইসলাম নিয়ে কটূক্তি, নোবিপ্রবির ২ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী হাজী গোলাম মোর্শেদ এর মৃত‍্যুতে এলজিআরডি প্রতিমন্ত্রীর শোক

বান্দরবানের লামায় বন্যার্ত মানুষের পাশে ছুটে গেলেন পার্বত্য মন্ত্রী

এবার ই-ভ্যালির বিরুদ্ধে প্রতারণার মামলা, তদন্ত করবে পিবিআই

তামাকমুক্ত দেশ গড়ায় সকলকে সমানভাবে কাজ করতে হবে

বাজার দর: কাঁচা মরিচ ও চালে স্থিতিশীল, সবজি-ছোট মাছ দামে চড়া

অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার

চাঁদা না দেয়ায় নির্মাণাধীন ভবন মালিককে হত্যা

গোল্ডেন বল ও বুট জেতা ফুটবলার পাওলো রসি মারা গেছে

ব্রেকিং নিউজ :