300X70
মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কোকা-কোলা বাংলাদেশে প্লাস্টিক দূষণকারীদের তালিকার শীর্ষে!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৮, ২০২২ ২:০৫ পূর্বাহ্ণ

  • # সংগ্রহ করা ৩০৮৬২ পিস প্লাস্টিক বর্জ্যের মধ্যে, প্রায় ২০.৭৮ শতাংশই কোকা-কোলা কোম্পানির!
    নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কোন কিছুই আমাকে কখনো নিচে নামাতে পারবে না, মনে হচ্ছে কোকা-কোলা তাদের ২০১৬ সালের প্রচারাভিযান স্লোগানকে আক্ষরিকভাবে গুরুত্বের সাথে নিয়েছে। কোকা-কোলা কোম্পানি টানা পঞ্চম বারের মতো একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের শীর্ষ দূষণকারী হিসাবে তাদের অবস্থান ধরে রেখেছে। তাদের বর্জ্যের পরিমাণ হচ্ছে মোট বর্জ্যের প্রায় ২০.৭৮ শতাংশ। এসডো এই বছরের ব্র্যান্ড অডিট পরিচালনা করেছে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম শহরে। প্রায় ২৫০ জনেরও বেশি স্বেচ্ছাসেবকের মাধ্যমে যথাক্রমে ২৫শে আগস্ট, ২০শে সেপ্টেম্বর এবং ২৪শে সেপ্টেম্বরে অডিটগুলো পরিচালনা করা হয়৷ অডিটগুলোর চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে এসডো নিজ কার্যালয়ে একটি মিডিয়া ব্রিফিং এর আয়োজন করে।

বাকি বর্জ্য গুলোর মধ্যে উল্লেখযোগ্যভাবে পাওয়া গিয়েছে পেপসিকো (১৫.৬০%); প্রাণ-আরএফএল গ্রুপ (৯.৬৩%), ইউনিলিভার (৬.৫%); পারটেক্স গ্রুপ (৫.০৮%); আকিজ গ্রুপ (৩.৬৩%); নেসলে (৫.১%); বোম্বে সুইটস লিমিটেড (৩.০৭%); ইত্যাদি। উল্লিখিত তিনটি শহরের চারটি স্থানে প্রায় ১০ ঘণ্টা ধরে অডিটগুলো পরিচালনা করা হয়।

তিনটি শহরে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে প্রায় ৩০৮৬২ পিস প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করা হয়েছিল। সংগৃহীত বর্জ্যের মোট পরিমাণ ছিল ১৬৬.১৮৭৭ কেজি। সংগ্রহের পরে, বর্জ্যগুলি বাছাই করা হয় এবং সেগুলোর ব্র্যান্ডগুলোকে রেকর্ড করা হয়। অডিট রেকর্ডে প্রধানত ৩৮টি স্থানীয় এবং ১৪টি আন্তর্জাতিক কোম্পানি চিহ্নিত করা হয়েছে যাদের মাঝে প্রায় ২২০টি ব্র্যান্ড রয়েছে। অডিটটির মাধ্যমে নির্দিষ্ট ব্র্যান্ড এবং তাদের সংশ্লিষ্ট নির্মাতাদের চিহ্নিত করা হয়েছে যাদের পণ্য গুলি সর্বাধিক পরিমাণে পাওয়া গেছে। ব্র্যান্ড গুলোর মধ্যে রয়েছে- কোকা-কোলা, পেপসি, মাম, প্রাণ, জা এবং জি, আলুজ, ম্যাটাডোর অরবিট, বসুন্ধরা টিস্যু (প্যাকেট), ফ্রেশ টিস্যু (প্যাকেট), লেক্সাস, সেন্টার ফ্রুট, ফ্রুট ফান, পালস, রুচি, সানসিল্ক, কিনলে ইত্যাদি। এই তালিকার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কোকা-কোলা কোম্পানি, প্রাণ-আরএফএল গ্রুপ, পেপসিকো, পারটেক্স গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এবং ইউনিলিভার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও এসডোর চেয়ারপারসন সৈয়দ মারঘুব মোর্শেদ। তাঁর মতে, “একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক শুধু পরিবেশের জন্যই নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকর। কর্পোরেশনগুলিকে তাদের দ্বারা সৃষ্ট প্লাস্টিক দূষণের দায় নিতেই হবে। এই কোম্পানিগুলোর অপুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যে ও স্যাশেতে আমাদের বাজার সয়লাব যা আমাদের আরো হুমকির দিকে ঠেলে দিচ্ছে।”

এসডোর সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইজার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান প্রোফ. ড. আবুল হাসেমের মতে, ‘‘বাংলাদেশে টানা ৫ বার প্লাস্টিক দূষণের জন্য একই কর্পোরেট দূষণকারীরা দায়ী দেখে খুবই অবাক লাগছে। বাংলাদেশ সরকার ইতিমধ্যেই প্লাস্টিক সংকটের বিষয়ে গুরুত্ব সহকারে কাজ করছে এবং আসন্ন প্লাস্টিক চুক্তির মাধ্যমে আমরা এই ধরনের বিপজ্জনক দূষণের সমাধান খুঁজে পাব বলে আশা করছি।”

এসডো’র নির্বাহী পরিচালক, সিদ্দীকা সুলতানা বলেছেন যে ৪০০০ টিরও বেশি রাসায়নিক সনাক্ত করা হয়েছে যেগুলি সম্ভাব্যভাবে প্লাস্টিকের প্যাকেজিংয়ে উপস্থিত বা এটি তৈরির সময় ব্যবহৃত হয়। এই রাসায়নিকগুলির মধ্যে কমপক্ষে ১৪৮টি মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য বিপজ্জনক হিসাবে চিহ্নিত করা হয়েছে যেগুলো এন্ডোক্রাইন সমস্যা, ক্যান্সার, জন্মগত ত্রুটি, ইমিউন সিস্টেমের সমস্যা এবং শিশুদের বিকাশের সমস্যা সৃষ্টি করতে পারে। সরকারকে অবিলম্বে এই বিষয়ে জোর দেয়ার জন্য তিনি অনুরোধ করেছেন।

এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন, “বিশ্ব একটি বৈশ্বিক চুক্তির জন্য প্রস্তুত হচ্ছে। পলিথিন ব্যাগ নিষিদ্ধ করা প্রথম দেশ বাংলাদেশ। সুতরাং, অবশ্যই, চুক্তি সংক্রান্ত কোনো সিদ্ধান্তের ক্ষেত্রে আমরা পিছিয়ে থাকতে চাই না। আমাদের এখনই প্রস্তুতি শুরু করতে হবে কীভাবে আমাদের দেশ এবং আমাদের জীবন থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পুরোপুরি নিষিদ্ধ করা যায়।”

অডিটটির চূড়ান্ত ফলাফল গুলো উপস্থাপন করেন এসডো’র সহকারী প্রোগ্রাম অফিসার হৃদিতা ফেরদৌস। এছাড়াও, কর্পোরেট, সরকার, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা এবং এ্যাসোসিয়েশনের প্রতিনিধিগণ, সাংবাদিকগণ এবং এসডো’র বোর্ড মেম্বারস ও সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ব্র্যান্ড অডিট উদ্যোগটি ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক (বিএফএফপি) গ্লোবাল মুভমেন্ট দ্বারা পরিচালিত। ব্র্যান্ড অডিটটি মূলত করা হয় জনসচেতনতা বৃদ্ধির জন্য এবং নির্মাতাদের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর পরিণতি থেকে পরিবেশকে রক্ষা করার জন্য।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :