300X70
শুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কোমর তাঁত বুনন অভিজ্ঞ পাহাড়ি নারীরা নানা সংকটে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৯, ২০২২ ১২:৪৯ পূর্বাহ্ণ

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে দুর্গম বম সম্প্রদায়ের পাড়া গুলিতে নারীরা কোমর তাঁত বুননে অভিজ্ঞ হলেও বাংলাদেশ তাঁত বোর্ড বা সরকারের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। তবে কিছু কিছু এলাকায় বান্দরবান তাঁত বোর্ডের পক্ষ থেকে ক্ষুদ্র ঋণ দিয়ে সহযোগিতা করলেও সেই ঋণের বোঝার ঘানি টানতে তাদের হিমশিম খেতে হয় বলে অভিযোগ করেছেন স্থানীয় কোমর তাঁতিরা।

সরজমিনে জানা যায়, বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের গেৎ‌শিমা‌নি পাড়া, শেরণ পাড়া,বেতেনী পাড়া ও রুমা উপজেলার বেতল পাড়া, মুনলাই পাড়া, মুননুয়াম পাড়া, আর্তা পাড়া এবং কেউকারাডং পাহাড়ের হারমুন পাড়া, দার্জিলিং পাড়া, সুনসাং পাড়া ও তিনদৌলতি পাড়ায় বম স¤প্রদায়ের নারী সদস্যরা প্রায় সবাই কম-বেশি কোমরতাঁত তৈরি করেন।

পাহাড়ি তাঁতিদের সাথে কথা বলে জানা গেছে, বম সম্প্রদা‌য়ের নারীরা বাঁশের কাঠি দিয়ে কোমরের সঙ্গে বেঁধে তৈরি ক‌রে থামি, ওড়না, রুমাল, গামছা ও চাদর। এই তাঁ‌তের কাপড় গুলি দেশের বিভিন্ন প্রান্ত থেকে বান্দরবানে ঘুরতে আসা পর্যটকদের কাছেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই এলাকার পর্যটন স্পট গুলিতে ঘুরতে আসা পর্যটকরা ফিরে যাওয়ার সময় বান্দরবানের স্মৃতি হিসেবে পাহাড়ি নারীদের তৈরি এই কোমর তাঁত গুলি ক্রয় করে সঙ্গে নিয়ে যান।

তাঁতবোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, তাঁতবোর্ড দেশের প্রায় ১৫ লাখ মানুষ তাঁতশিল্প বিকাশে অবদান রাখছে। এ শিল্পটি দেশে বস্ত্র উৎপাদনেও প্রায় ৬৩ শতাংশ যোগান দিচ্ছে। ত‌বে তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচিকে ব্যাপকভাবে গুরুত্ব দিলেও পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়কে কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তাঁত বুননের প্রশিক্ষণ বা বুনন কাজের জন্য যোগ উপযোগী বিভিন্ন যন্ত্রপাতি দেওয়া হচ্ছে না।

বান্দরবানের লাইমি পাড়ার কোমর তাঁত কাজে নিয়োজিত প্রীতি বম বলেন, আমরা কোমর তাঁত বুননের কাজটি মা-বোনদের কাছে শিখেছি। এটি আমাদের বম স¤প্রদায়ের ট্রেডিশনাল একটি কাজ। বান্দরবানের সরকারি ভাবে এই তাঁত বুনন কাজের একটি ট্রেনিং সেন্টার বা প্রশিক্ষণ দেওয়া হতো আরো বেশি অভিজ্ঞ হতে পারতাম বলেন তিনি।

তাঁতের কাজে সংশ্লিষ্ট লালজিং নোয়াম বম বলেন , পাহাড়ি নারীদের হাতে বুননকৃত তাঁতের কাপড়গুলি বিভিন্ন পাড়া থেকে সংগ্রহ করে স্থানীয়ভাবে বিক্রি করেন। সরকারি বেসরকারি সহায়তা পেলে তারা দেশের বিভিন্ন জেলা এবং দেশের বাহিরেও যদি রপ্তানি করতে পারলে এ তাঁত শিল্পটাকে আরো প্রসার করা যাবে বলে তিনি জানান।

এ ব্যাপারে বান্দরবান সদরের সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক‌্যনু মারমা ব‌লেন, আমার ইউনিয়নের শেরন পাড়ার বাম নারীরা কোমর তাঁত বুননে খুবই আগ্রহী। সরকারিভাবে প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে গড়ে তোলা হলে তারা দেশের সম্পদে রূপান্তরিত হবে। তবে বান্দরবানের বালাঘাটায় তাঁত বোর্ড থাকলেও সেখান থেকে ঋণ ছাড়া তারা তেমন কোন সুযোগ সুবিধা পাচ্ছে না বলে আ‌মি সু‌নে‌ছি।

এ বিষয়টি নিয়ে বান্দরবানের বালাঘাটা তাঁতবোর্ড বেসিক সেন্টারের লিয়াজো কর্মকর্তা মিল্টন আলী স্ব‌দেশ প্রতি‌দিন’কে জানিয়েছেন, পাহাড়ে ৯০ শতাংশ নারীরাই কোমর তাঁত বোনানের সাথে সম্পৃক্ত। ইতিমধ্যে দাঁতভু থেকে ৬১০ জন নারীকে ২ কোটি ৫২ লখ ৫০ ক্ষুদ্র ঋণ সহায়তা দেওয়া হয়েছে। তিনি বলেন, আমাদের জনবল সংকট রয়েছে অফিসে একমাত্র আমিই কর্মরত আছি। পাহাড়ে কোমর তাঁত বুনন কাজের সংশ্লিষ্টদের সরকারি সেবা দিতে সমস্যা হচ্ছে বলে তিনি জানান।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :