300X70
মঙ্গলবার , ১২ এপ্রিল ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্যাশ রিসিটে ক্যান্সার সৃষ্টিকারী বিসফেনল!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১২, ২০২২ ১২:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিসফেনল এ বা বিপিএ- কে একটি এন্ডোক্রাইন ডিসরাপ্টার হিসাবে বিবেচনা করা হয়। এটি স্বাস্থ্যের উপর অনেক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, যেমন স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, বন্ধ্যাত্ব, ডায়াবেটিস এবং ওবেসিটি।

আজ এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো আয়োজিত হাই লেভেল পলিসি ডায়লগ এ ‘ট্রানসাকশান উইথ টক্সিনস: বিপিএ ইন ক্যাশ রিসিপ্টস’ শীর্ষক ফলো আপ প্রতিবেদনে এই তথ্যটি তুলে ধরা হয়েছে।

এই গবেষণাটি এসডো, ফাইনানশিয়াল ইন্ডাস্ট্রি পাবলিক ইন্টারেস্ট ফাউন্ডেশন এবং কোরিয়ার রাজধানী সিউল এ অবস্থিত ওনজিন ইনস্টিটিউট ফর অকিউপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ- ডাব্লিওআইওইএইচ যৌথভাবে পরিচালনা করেছে।

গবেষণার ফলাফল অনুসারে, মোট ৪০টি স্থান থেকে আলাদাভাবে সংগৃহীত ক্যাশ রিসিটের নমুনার প্রায় ৯৭ শতাংশ থার্মাল কাগজ দিয়ে তৈরি করা হয়েছে এবং এই ৯৭ শতাংশ থার্মাল কাগজের মধ্যে, ৬৯ শতাংশতে বিপিএ এবং ২৬ শতাংশতে বিপিএস পাওয়া গিয়েছে। সংগৃহীত ৬৭টি নমুনার মধ্যে, শুধুমাত্র একটি স্থানীয় ফ্র্যাঞ্চাইজি দোকান থেকে সংগৃহীত ২টি নমুনাতে থার্মাল কাগজ ব্যবহার করা হয়নি । এই ৬৭টি রিসিট ৪০টি জায়গা থেকে সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে শুধুমাত্র ১টি দোকানের রিসিটেই (২টি রিসিট) থার্মাল কাগজের ব্যবহার ধরা পরে নেই। সংগৃহীত নমুনাগুলোতে ০.৮৩~১.৭১ % মাত্রায় বিপিএ এবং ০.৬১~০.৯৬% মাত্রায় বিপিএস পাওয়া গিয়েছে যা ইউরোপীয়ান ইউনিয়ন- ইইউ এর আদর্শ মাত্রার চেয়ে বেশি। নমুনাগুলো পাবলিক অফিস, স্থানীয় দোকানের বিভিন্ন শাখা, ছোট ও বড় সুপারমার্কেট, ব্যাঙ্ক এর টিকিট এবং ডেলিভারি রিসিট বা সাধারণ দোকান থেকে সংগ্রহ করা হয়েছে।

এসডো ২০১৯ সালে একই রকম একটি করেছিল যেখানে ৩৬ টি নমুনায় বিপিএ এর উপস্থিতি পরীক্ষা করা হয়েছিল। ৩৬টি নমুনা রিসিটের মধ্যে ৫টি এটিএম বুথ থেকে, ৬টি ফাস্ট ফুডের দোকান থেকে, ২টি বেকারির দোকান থেকে এবং ৩টি করে রিসিট রেস্তোরাঁ, স্টেশনারি, মিষ্টির দোকান এবং ফার্মেসি থেকে সংগ্রহ করা হয়েছিল। এটিএম মেশিন থেকে ৩টি রিসিট, ২টি ক্যাশ রেজিস্টার মেশিন থেকে এবং বাকি ৬টি রিসিট কার্ড মেশিন থেকে সংগ্রহ করা হয়েছিল।

সবগুলো নমুনার মধ্যে বিপিএ-এর তীব্রতা ১০ – ৫৩ মাইক্রোগ্রাম/সেন্টিমিটার২ যার ওজন ছিল ০.৮%-৩.৭%, যা ইইউ এর আদর্শ মান ০.০২ % কে অতিক্রম করে গিয়েছিলো ৷ এছাড়াও, মোট ১৩৫০ জন মানুষের উপর একটি জরিপ পরিচালনা করা হয়েছিল এবং সেখানে দেখা গিয়েছিল যে, জরিপকৃত মানুষের মধ্যে কেউই বিপিএ-যুক্ত থার্মাল পেপার এবং এর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জানেন না।

গবেষণা মতে, বিপিএ এবং বিপিএস হল এক ধরণের এন্ডোক্রাইন ডিসরাপ্টার যা এস্ট্রোজেন এবং থাইরয়েড হরমোনের মতো দেহের অন্যান্য হরমোনগুলোকে নকল করে শরীরের স্বাভাবিক কার্যকারিতা নষ্ট করে। এই রাসায়নিক পদার্থগুলো রিসিটে পাউডার হিসেবে থাকে, যা সহজেই মানুষের আঙুলের সংস্পর্শে আসতে পারে।সাম্প্রতিক একটি গবেষণাতেও দেখা গিয়েছে যে, রিসিটগুলো স্পর্শ করার দুই ঘন্টার মধ্যেই মানুষের প্রস্রাবে এই পদার্থগুলোর উপস্থিতি দেখা যায়।

এতে প্রমাণ হয় যে, ক্যাশিয়ার এবং অন্যান্য কর্মী যারা থার্মাল কাগজ সবসময় ব্যবহার করে যাচ্ছে তাদের দেহে অন্যান্যদের তুলনায় এই রাসায়নিক পদার্থগুলো বেশি থাকে। গর্ভবতী কর্মী যারা ক্যাশ রিসিট নিয়ে কাজ করেন তাদের ভ্রূণ এসব পদার্থের সংস্পর্শে আসার কারণে ভ্রূণে শিশুর স্বাস্থ্য ঝুঁকিতে থাকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি, এসডোর সভাপতি এবং বাংলাদেশের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, “ক্যাশ রিসিট থেকে বিপিএ দ্বারা স্বাস্থ্যের যে হুমকির সৃষ্টি হয় তা মোটেও অবহেলা করা উচিত নয়। তিনি এক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টি এবং কঠোর আইন প্রয়োগের উপর জোর দেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর,অধ্যাপক ডাঃ মোহাম্মদ রোবেদ আমিন। তিনি বলেন, বিপিএ বেশিরভাগই পলিকার্বোনেট প্লাস্টিক, ইপক্সি রেজিন এবং থার্মাল কাগজ তৈরিতে ব্যবহার করা হয়। কাজেই জনগণের বিপিএ থেকে বিরত থাকার জন্য প্লাস্টিকের পরিবর্তে গ্লাস বা স্টেইনলেস স্টিল ব্যবহার করা উচিত (উদাহরণস্বরূপ পানির বোতল, স্টোরেজ কন্টেনার এবং শিশুদের পানির বোতল)। যেহেতু শিশু এবং গর্ভবতী মহিলাদের জন্য বিপিএর সংক্রামণ বেশি ঝুঁকিপূর্ণ, তাই স্বাস্থ্য এবং পরিবেশগত ঝুঁকিগুলো অবশ্যই মূল্যায়ন এবং নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

অনুষ্ঠানের অতিথি বক্তা, ওনজিন ইনস্টিটিউট ফর অকিউপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ- ডাব্লিওআইওইএইচ এর নির্বাহী পরিচালক, ড. ইউন-কেউন লি বলেন, “বিপিএ হরমোনের মত একটি পদার্থ যা ভ্রূণ, শিশু, কিশোর ও প্রাপ্ত বয়স্কদের প্রজনন সমস্যাগুলির সাথে জড়িত। খুব অল্প পরিমাণেও যদি ইডিসির সংস্পর্শে আসা হয়, তাহলেই শরীরে এর প্রতিক্রিয়া দেখা যায়। অর্থাৎ মানবদেহে ইডিসির কোনোও নূন্যতম সীমারেখা নেই।”

অনুষ্ঠানের আরেকজন অতিথি বক্তা, আইসিডিডিআর,বি এর এনভায়রনমেন্টাল ইন্টারভেনশন ইউনিটের প্রজেক্ট কোর্ডিনেটর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, “ইডিসি একটি নতুন আশংকার বিষয় এবং ইডিসির ব্যবহার বন্ধ করা অতি গুরুত্বপূর্ণ কারণ তা মহিলা, শিশু ও ভ্রূণের জন্য স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করে।”

এসডোর গবেষণা দলের প্রধান ড.শাহরিয়ার হোসেন বলেন, থার্মাল পেপার সাধারণত রেস্তোরাঁ বা খাবারের দোকানে ক্যাশ রিসিটের জন্য ব্যবহৃত হয়, যার ফলে মানুষের হাতের মাধ্যমে বিপিএ মানব দেহে প্রবেশ করে থাকে। থার্মাল পেপার থেকে বিপিএ রক্তের মাধ্যমে দ্রুত শোষিত হয় ফলে ডায়াবেটিস, স্নায়বিক ভারসাম্যহীনতা এবং এমনকি ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বৃদ্ধি পায়।

আইপেনের ত্রিপ্তি আরোরা বলেন, ‘বিপিএ এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে এবং শুধুমাত্র কয়েকটি পণ্যে তা ব্যবহার করা নিষিদ্ধ। আরও উদ্বেগজনক বিষয় হল যে এর সাথে জড়িত বিসফেনলগুলোর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে, যা মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য অত্যন্তই বিপদজনক।’

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা এই ক্ষতিকারক রাসায়নিক পদার্থগুলোর মানবদেহ ও পরিবেশের উপর প্রভাব কমাতে বিপিএ এবং বিপিএস প্রলিপ্ত রিসিটের ব্যবহার বন্ধ করার জন্য একটি কঠোর আইনের আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে ইডিসি প্রকল্প গ্রুপের সদস্যরাও অংশগ্রহণ করেন। এছাড়া, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসডো বোর্ডের সদস্যগণ, সরকারি কর্মকর্তাবৃন্দ, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২২ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী

নরেন্দ্র মোদির ঢাকা সফর বিরোধিতাকারীদের ইন্ধন যোগাচ্ছে বিএনপি : ড. হাছান মাহমুদ

আজ একুশে পদকপ্রাপ্ত কবি ফজল শাহাবুদ্দীনের ৭তম মৃত্যুবার্ষিকী

তেজগাঁওয়ে দেশীয় ওয়ানশুটার গানসহ অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার

সংযুক্ত আরব আমিরাতে সফরে গেলেন সেনাবাহিনী প্রধান

গোপনে বিশ্ববিদ্যালয় ছাত্রীর আপত্তিকর ছবি তুলে ব্ল্যাকমেইলের অভিযোগ

জলাশয়ের ময়লা-আবর্জনা অপসারণে আরো তৎপর হচ্ছে ডিএনসিসি

রংপুর সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

স্বপ্নকে বাস্তবে রূপ দেয় আওয়ামী লীগ সরকার : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

টেকনোর ক্যামন ২০ সিরিজের আন্তর্জাতিক স্বীকৃতি লাভ

ব্রেকিং নিউজ :