300X70
শনিবার , ২৪ ডিসেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খাদ্য-জ্বালানিতে যুদ্ধের বিধ্বংসী প্রভাব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৪, ২০২২ ১২:৩৬ পূর্বাহ্ণ

রায়হান আহমেদ তপাদার : বৈশ্বিক মন্দার আগুনে পুড়ছে বিশ্বের কোটি কোটি মানুষ, যাদের জীবনে দিনে একবারও খাবার জুটে না এমন মানুষের সংখ্যাও কম নয়। নানা সংকটে এই সংখ্যা বেড়েই চলছে। ক্ষুধার্তের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্যের অনিশ্চয়তাও তীব্রভাবে দেখা দিয়েছে বিশ্বে।

বর্তমানে বিশ্বের প্রতি তিনজন মানুষের একজন এই অনিশ্চয়তার শিকার। গত দুই বছর ধরে করোনা মহামারির প্রভাবে বিশ্বজুড়ে ক্ষুধার্তের হারে উল্লম্ফন ঘটেছে। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, মহামারির এক বছরেই বিশ্বে ক্ষুধার্ত মানুষ বেড়েছে ১৮ শতাংশ, যা গত কয়েক দশকে দেখা যায়নি। এদিকে নতুন করে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ইতোমধ্যে একটি ট্র্যাজেডিতে পরিণত হয়েছে। এটি বিশ্বের খাদ্য সরবরাহ ব্যবস্থাকে ধ্বংস করে খাদ্য সংকটের পাশাপাশি আরো কিছু বিপর্যয় ডেকে আনবে।

এ বিপর্যয়গুলো তিনভাবে অনুভূত হবে। বর্তমান শস্যের চালানে ব্যাঘাত, ইউক্রেন ও রাশিয়ায় কম খাদ্য শস্যের কম ফলন বা ভবিষ্যৎ ফসলের অপ্রাপ্যতা এবং বিশ্বের অন্যান্য অংশে উৎপাদন হ্রাস পাওয়া। এর ফলে খাদ্য ও জ্বালানির এই উচ্চমূল্য বিশ্বব্যাপী অন্যান্য পণ্যের ব্যাপক মূল্যবৃদ্ধির পাশাপাশি, মূল্যস্ফীতিকেও বাড়িয়ে তুলছে। আর বাড়িয়ে তুলবে অর্থনৈতিক সংকট ও মানবিক বিপর্যয়।

বিশ্বব্যাপী উৎপাদিত সারের ২৫ শতাংশই সরবরাহ করে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞায় এখন তাও বন্ধ। যার প্রভাবও পড়ছে বৈশ্বিক কৃষি ব্যবস্থাপনায়। ফলে আফ্রিকা কিংবা মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত কোনো দেশ নয়, খাদ্য সংকটে পড়ার তীব্র শঙ্কা রয়েছে খোদ ইউরোপের। জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা এফএও জানিয়েছে এমন শঙ্কা। সংস্থাটি বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভেঙে গেছে গম ও ভুট্টা সরবরাহে শীর্ষে থাকা দেশ দুটির শস্য উৎপাদন ও রপ্তানির অবকাঠামো।

ফলে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দাম বেড়ে যেতে পারে ২০ শতাংশ পর্যন্ত। যার প্রভাব সবচেয়ে বেশি পড়ছে ইউরোপের দেশগুলোতে। বিশ্বব্যাংক বলছে, খাদ্যসংকটের কারণে মানবিক বিপর্যয় ঘটতে পারে।খাদ্যের এই উচ্চমূল্যের কারণে লাখ লাখ মানুষ দারিদ্র্যের কবলে পড়তে পারে। সেই সঙ্গে কমবে পুষ্টির মান। বিশ্ব ব্যাংকের হিসাব, খাদ্যের দাম ৩৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এতে গরিব মানুষ সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবেন।

সবধরনের খাদ্যের ওপর এর প্রভাব পড়ছে, ভোজ্যতেল, শস্য থেকে শুরু করে কিছুই বাদ পড়ছে না। তবে গমের সংকট মারাত্মক আকার ধারণ করতে পারে বলেই মনে করছে বিশ্বব্যাংক। এর কারণ সম্পর্কে নতুন কিছু বলার অবকাশ নেই, ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ গম রপ্তানি কারক দেশ। এবার যখন গমবীজ বোনার সময় এল, তখনই শুরু হলো যুদ্ধ। বৈশ্বিক রুটির ভাণ্ডার হিসেবে পরিচিত ইউক্রেনে এবার বিপুল পরিমাণ জমি অনাবাদি থেকে যাবে। তবে যুদ্ধের আগেও বৈশ্বিক খাদ্য মজুত পর্যাপ্ত ছিল। কিন্তু বিক্রয় প্রক্রিয়ায় সমন্বয় না থাকায় সমস্যা আরও জটিল হয়ে উঠেছে।

আগামীতে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কমে যাওয়ার বা মন্দার ইঙ্গিত দিচ্ছে এ সংকট। শিল্পোৎপাদন, জাহাজীকরণ, পণ্য পরিবহন, খনিজসম্পদ উত্তোলন এমনকি কৃষিপণ্য উৎপাদনে ডিজেল ও গ্যাস অয়েলসহ ডিসটিলেট জ্বালানি ব্যবহার করা হয়। বিশ্ববাজারে দাম বাড়ার পাশাপাশি এসব জ্বালানির প্রাপ্যতা কমছে। তথ্য বলছে, মহামারির প্রভাব ও বিধিনিষেধ শিথিল হওয়ায় ২০২১-২২ বছরে বিশ্ব অর্থনীতির চাকা ব্যাপক গতিশীল হয়ে ওঠে।

এর ফলে পরিশোধন কেন্দ্রগুলোর সক্ষমতার চেয়েও বেশি চাহিদা দেখা দেয় ডিজেলসহ ডিসটিলেট জ্বালানির। ফলে উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়ায় এসব জ্বালানির মজুদ আশঙ্কাজনক হারে কমে যায়। এর ফলে সৃষ্ট সংকট ও মূল্যবৃদ্ধির কারণে শিল্পোৎপাদনসহ অর্থনীতির সবখাতে নেতিবাচক প্রভাব পড়ছে।

বিশ্লেষকরা বলছেন, পরিশোধন সক্ষমতা না বাড়ালে অর্থনীতিতে বড় আকারের মন্দা দেখা দিতে পারে। রাশিয়া বিশ্বের শীর্ষ ডিসটিলেট রপ্তানিকারক। কিন্তু ইউক্রেনে আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা ও বয়কটে চ্যালেঞ্জের মুখে রয়েছে দেশটির রপ্তানি। এর ফলে ডিজেলের প্রাপ্যতা আরো কমছে। দামের ওপর ঊর্ধ্বমুখী চাপ তীব্র আকার ধারণ করছে।

বিশ্ব দিনকে দিন আগের চেয়ে অধিকতর মেরুকৃত হয়ে উঠছে। সামাজিক বিভেদ ও সংঘাত বাড়ছে। চলমান সংঘাতগুলোর সঙ্গে সংশ্লিষ্ট পক্ষগুলোর কথাবার্তা শুনে মনে হবে, তারা তাদের প্রতিপক্ষদের নিশ্চিতভাবে পরাস্ত করার মাধ্যমে তাদের মিত্রদের খাদ্যঘাটতির মতো বড় সমস্যা থেকে উদ্ধার করতে পারবে। কিন্তু আমরা বর্তমানে যে বৈশ্বিক খাদ্য সংকটের সম্মুখীন হচ্ছি, তা তাদের দাবিকে ভুল প্রমাণ করছে। আধুনিক বিশ্ব যে পারস্পরিক নির্ভরতার ওপর দাঁড়িয়ে আছে, তা এ সংকট প্রমাণ করে দিয়েছে।

এ সংকট আমাদের চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে, আমরা আর আমরা বনাম তারা গোছের বাগাড়ম্বর চালিয়ে যেতে পারি না। কারণ, আমাদের ভালো থাকা তাদের কর্ম তৎপরতার ওপর গভীরভাবে নির্ভরশীল। আমরা এমন একটি বিশ্বে বাস করছি, যেখানে পূর্ব ইউরোপের একটি সংঘাত মেনা অঞ্চলের ক্ষুধার মুখে ফেলে দিতে পারে। ফলে এ সংকট সমাধানের এবং জীবন রক্ষা করার উপায় হলো বৈশ্বিক সংহতি এবং সহযোগিতা বাড়ানো।

সুতরাং ইউক্রেন যুদ্ধ এবং আন্তর্জাতিক খাদ্য ও জ্বালানির বাজারে এ যুদ্ধের বিধ্বংসী প্রভাব মোকাবিলায় জাতিসংঘের উচিত বিশ্বব্যাপী ট্রিপল নেক্সাস পদ্ধতি গ্রহণের প্রয়োজনীয়তা প্রদর্শনকে একটি সুযোগ হিসেবে দেখা। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের ভাষ্য অনুযায়ী, এ মুহূর্তে বিশ্বে প্রতি রাতে ৮২ কোটি ৮০ লাখ মানুষ ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যাচ্ছে।

২০১৯ সালে লাগাতার ভাবে তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার মুখে ছিল ১৩ কোটি ৫০ লাখ মানুষ। বর্তমানে সেই সংখ্যা ৩৪ কোটি ৫০ লাখে, অর্থাৎ দ্বিগুণের বেশিতে পৌঁছেছে। আর অনাহার ও অপুষ্টিতে মরতে বসা মানুষের সংখ্যা ৫ কোটিতে পৌঁছেছে। এ অবস্থায় অবিলম্বে ব্যবস্থা নেওয়া না হলে আগামী বছরটি নজিরবিহীন মাত্রার ক্ষুধার বছর হিসেবে সংজ্ঞায়িত হবে।

নিকট ভবিষ্যতে খাদ্যসংকট শুধু বাংলাদেশে নয়, বিশ্বগ্রাসী রূপ ধারণ করতে পারে, তার পূর্বাভাস ইতোমধ্যে স্পষ্ট হয়ে উঠেছে। সম্ভাব্য চরম খাদ্য সংকটের আশঙ্কায় বিভিন্ন দেশের বিজ্ঞানী ও রাষ্ট্রনেতারা যথেষ্ট ভাবিত। অবশ্য ২০০ বছর পূর্বে অর্থনীতিবিদ থমাস মালথাসের জনসংখ্যা তত্তে¡ খাদ্যাভাব জর্জরিত ভবিষ্যৎ বিশ্বের রূপ চিত্রায়িত হয়েছে।

বর্তমান বিশ্বে ক্রমপ্রকটমান খাদ্য সংকটকে প্রত্যক্ষভাবে জনসংখ্যা বৃদ্ধির প্রেক্ষাপটে পর্যালোচনা করা যদিও ঠিক নয়। তবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সম্পৃক্ত শিল্পায়ন-নগরায়ন কীভাবে খাদ্য সংকটে এক ভয়াবহ মাত্রার সংযোজন ঘটিয়ে চলেছে সেটিই প্রতিপাদ্য বিষয়।
লেখক: গবেষক ও কলামিস্ট

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :