300X70
শনিবার , ২৪ জুলাই ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে মন্ত্রী, উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৪, ২০২১ ১:০৮ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন :
গণসংগীতশিল্পী বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার রাত ১১ টার দিকে শেষনিশ্বাস ত্যাগ করেছেন। ৭১ বছর বয়সে করোনা আক্রান্ত হওয়ার পর অন্যান্য শারীরিক জটিলতায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুতে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এবং উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ পৃথক পৃথক বানীতে শোক এবং দু:খ প্রকাশ করেছে।

মন্ত্রী-উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীর দপ্তর থেকে জনসংযোগ কর্মকর্তাদের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যমন্ত্রীর শোক

একুশে পদকপ্রাপ্ত গণসংগীতশিল্পী ফকির আলমগীর এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

৭১ বছর বয়সে শুক্রবার রাতে এই জনন্দিত শিল্পীর প্রয়াণের সংবাদে মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি এবং তার শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্ত্রী ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় বলেন, ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর হয়ে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে, মহান মুক্তিযুদ্ধে কণ্ঠযোদ্ধা হিসেবে এবং নব্বইয়ের স্বৈরশাসনবিরোধী আন্দোলনে অসামান্য ভূমিকা রাখা ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা
ফকির আলমগীর তার গানের মধ্যে দিয়ে এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন।

এলজিআরডি মন্ত্রীর শোক
একুশে পদকপ্রাপ্ত দেশ বরেণ্য গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত‍্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

মন্ত্রী আজ শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র শোক
একুশে পদকপ্রাপ্ত গণসংগীতশিল্পী ফকির আলমগীর এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বাণিজ্যমন্ত্রী এক শোকবার্তায় আরও বলেন, মরহুম ফকির আলমগীর ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে, মহান মুক্তিযুদ্ধে কণ্ঠযোদ্ধা হিসেবে এবং নব্বইয়ের স্বৈরশাসনবিরোধী আন্দোলনে অসামান্য অবদান রেখেছিলেন। তিনি ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা।
ফকির আলমগীর তার গানের মধ্যে দিয়ে এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন।

ভূমিমন্ত্রীর শোক
বিশিষ্ট গণসংগীত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এক শোক বার্তায় মন্ত্রী বলেন, “কিংবদন্তীতুল্য গণসংগীত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর বাংলাদেশের বিভিন্ন ঐতিহাসিক সংগ্রামে সংগীতের মাধ্যমে মানুষকে উজ্জীবিত করার পাশাপাশি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। তাঁর সৃজনশীল কর্মের মধ্যে দিয়ে তিনি বাংলাদেশের জনগণের হৃদয়ে চির অম্লান থাকবেন।”

শোক বার্তায় মন্ত্রী মরহুমের বিদেহ আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক
বিশিষ্ট গণসংগীত শিল্পী ও বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শুক্রবার এক শোক বার্তায় মন্ত্রী বলেন, “ফকির আলমগীর ছিলেন এদেশের কিংবদন্তীতুল্য গণসঙ্গীত শিল্পী। বাংলাদেশের সকল ঐতিহাসিক আন্দোলনে তিনি তাঁর গান দিয়ে মানুষকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে গণসঙ্গীত পরিবেশনের মাধ্যমে তিনি অনবদ্য ভূমিকা রেখেছিলেন। তিনি এদেশের মানুষের হৃদয়ে দীর্ঘকাল বেঁচে থাকবেন।

পরিবেশমন্ত্রীর শোক

কিংবদন্তি গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

আজ এক শোকবার্তায় পরিবেশমন্ত্রী জানান, বাংলাদেশের সব ঐতিহাসিক আন্দোলন সংগ্রামে তিনি তাঁর গান দিয়ে সাধারণ মানুষকে উজ্জীবিত করেছেন। ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পীগোষ্ঠীর সদস্য হিসেবে তিন ষাটের দশকে বিভিন্ন সংগ্রাম এবং গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ ও সামরিক শাসনবিরোধী গণআন্দোলনে তাঁর গান দিয়ে শামিল হয়েছিলেন। কিংবদন্তি এই শিল্পীর মৃত্যু বাংলাদেশের গণসংগীতের জন্য এক অপূরনীয় ক্ষতি, যা কোনোভাবেই পূরণ হওয়ার নয়। সংগীত জগতে তাঁর অবদান বাংলাদেশের মানুষ চিরদিন মনে রাখবে।

মন্ত্রী, ফকির আলমগীরের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীর শোক
একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট গীতিকার, সুরকার ও গণসংগীত শিল্পী ফকির আলমগীর-এর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এবং উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

শুক্রবার (২৩ জুলাই) পৃথক শোকবার্তায় প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক
একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট গণসংগীত শিল্পী, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী শুক্রবার এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, ফকির আলমগীর স্বাধীনতার পর পাশ্চাত্য সংগীতের সঙ্গে দেশজ সুরের মেলবন্ধন ঘটিয়ে বাংলা পপ গানের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ‘৬৬ এর গণঅভ্যুত্থান, ‘৭১ এর মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে তাঁর গান এদেশের সাধারণ মানুষকে উজ্জীবিত করেছে। মহান স্বাধীনতা আন্দোলন ও গণসংগীতে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য, ঋষিজ শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ফকির আলমগীর (৭১) শুক্রবার ২৩ জুলাই দিবাগত রাত আনুমানিক ১০:৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী ও তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। (জেষ্ঠতা অনুসারে নয়)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীতে আটক কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস

১১ অনুসন্ধানী সাংবাদিকের হাতে উঠল বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড

মোংলা বন্দরের দুই সর্বোচ্চ সম্মাননা পেল বসুন্ধরা

‘ক্রিকেটার সাকিবের প্রাণনাশের হুমকিদাতা মহসিনকে খুঁজতে মাঠে নেমেছে পুলিশ

মানহানির বিষয় হওয়ায় হিরো আলমকে আদালতে যাওয়ার পরামর্শ

পাহাড়ি ঝিরিতে পড়েছিল ধর্ষণের শিকার নারীর গলাকাটা লাশ

বসুন্ধরা গুঁড়া মশলার উদ্যোগে ভাষার মাসে তিনটি নতুন ফন্ট

দুপুর ২টা থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু হবে : মেয়র শেখ তাপস

রাজধানীতে প্রাইভেটকার, নগদ ৪ লাখ টাকা ও ১৬ টি মোবাইল জব্দ

ওয়ার্ল্ড উইমেন লিডারশিপ কংগ্রেসের ‘এশিয়া’জ ওম্যান লিডার’ সম্মাননা পেলেন তাসনুভা আহমেদ টিনা

ব্রেকিং নিউজ :