300X70
শনিবার , ৫ মার্চ ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গণহত্যার প্রতিবাদে উত্তাল সারা দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৫, ২০২২ ১২:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : ৫ মার্চ শুরু হয় বন্দুকযুদ্ধ। মুক্তিযুদ্ধের শেয় দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেটসহ সারা দেশে নিরস্ত্র কাঠালির রক্তে রঞ্জিত করে পাকবাহিনি। গণহত্যার প্রতিবাদে মুখর হয়ে ওঠে সমগ্র বাঙালি জাতি। শহরে-বন্দরে, গ্রামে-গঞ্জে, শ্রমিক, কৃষক, ছাত্র-জনতা বিক্ষোভে ফেটে পড়ে।

টঙ্গীতে শ্রমিক-ক্রীনতার মিছিলে চালানাে হয় গুলি। নিহত হয় ৪ এবং আহত হয় ১৪। জনতার ওপর জুলিবর্ষণের প্রতিবালে এই দিনে দেশব্যাপী সর্বাত্বক হরতাল পালিত হয়। মুক্তিকামী বাঙালির দুর্বার আন্দোলনে পাকিস্তানি শাসকগোষ্ঠীর ভিত নড়ে ওঠে।

গুলিবর্ষণ থেকে শুরু করে সব ধরনের নির্যাতনের মাত্রা বাড়িতে থাকে বাঙালির ওপর। দ্বিগুণ গণহত্যার প্রতিবাদে উত্তাল গতিতে গর্জে ওঠে বাংলার প্রতিবাদী মানুষ। গ্রামে গ্রামে বিদ্রোহ ছড়িয়ে পড়তে শুরু করে। চট্টগ্রামে নিহত হয় ২২২। জেলায় জেলায় হরতাল চলে। রাজশাহী, রংপুর, যশোরও উত্তাল হয়ে পড়ে।

রাজশাহী-রংপুরে চলে কারফিউ। নারায়ণগঞ্জের জনসভায় শক্তি প্রয়োগ বন্ধ করার আহবান জানান আওয়ামী লীগ নেতা তাজউদ্দীন আহমেদ। ঢাকায় সেদিন লেক, শিল্পী ও সাহিত্য সভা আনুষ্ঠিত হয়। জাগ্রত বাঙালির প্রার্থিত দেশ হিসেবে প্রতিষ্ঠার জন্য সংগ্রামের শপথ নেন তারা।

একদিকে সামরিক বাহিনীর পতাকা, আপরদিকে জনগণের সামনে স্বাধীনতার সূর্য। এই দিনে ভুট্টার সঙ্গে ইয়াহিয়ার ৫ ঘণ্টা বৈঠক হয়। গভীর রাতে পাওয়া এক খবরে জানা যায়, জুলফিকার আলি ভুট্টো প্রেসিডেন্ট ইয়াহিয়ার সঙ্গে রাওয়ালপিন্ডির প্রেসিডেন্ট ভবনে পাঁচ ঘণ্টা টানা বৈঠক করেন।

রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমদ এক বিবৃতিতে বলেন, আজ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট ও বাংলাদেশের অন্যান্য স্থানে নিরস্ত্র জনতাকে যেভাবে হত্যা করা হয়েছে আমি তার তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, সেনাবাহিনীর এই নির্যাতনমূলক কাজের নিন্দা করা ছাড়া আর কোনাে উপায় নেই। অথচ আমরা জানি বিদেশি হামলা থেকে দেশকে রক্ষার জন্যই এই সব অস্ত্র ব্যবহৃত হবার কথা। নির্বাচতি জনপ্রতিনিধিদের হাতে তা হস্তান্তরের দাবি বিভিন্ন মহল থেকে উঠেছে।

এই সময় পশ্চিম পাকিস্থানের সাধারণ মানুষেরও উচিত বাংলাদেশের নিরস্ত্র সাধারণ মানুষের ওপর গণহত্যা বন্ধের দাবি তােলা।’

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :