300X70
বৃহস্পতিবার , ১২ আগস্ট ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাজীপুরের স্টাইল ক্রাফট গার্মেন্টসের অচলাবস্থার অবসান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১২, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : গাজীপুরের স্টাইল ক্রাফট লিমিটেড এবং ইয়ং ওয়ান বিডি লিঃ গার্মেন্টস এর দীর্ঘদিনের শ্রম অসন্তোষ এবং অচলাবস্থার অবসান হয়েছে। কারখানা চালু হবে আগামী ২৫ আগষ্ট। শ্রমিক-কর্মচারীদের বেতনও দেয়া হবে এদিন।

গতরাতে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মালিক -শ্রমিক এবং সরকার ত্রিপক্ষীয় জরুরি সভায় দীর্ঘ আলোচনা শেষে এ সিদ্ধান্ত ঘোষণা দেয়া হয়।

শ্রমিক এবং বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিগণ এ কারখানার শ্রম অসন্তোষকে গাজীপুরের দুঃখ উল্লেখ হিসেবে উল্লেখ করেন। শ্রম প্রতিমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা এবং মালিক-শ্রমিক প্রতিনিধিদের আম্তরিকতায় গাজীপুরের ঐতিহ্যবাহী এ পোশাক কারখানার দীর্ঘদিনের অচলাবস্থার অবসান হলো।

আলোচনার মাধ্যমে একটি সফল সিদ্ধান্তে শ্রমিক-মালিক উভয় পক্ষই সন্তোষ প্রকাশ করেন। এর মাধ্যমে গার্মেন্টস শিল্পের ঐতিহ্যবাহী কারখানা প্রণ ফিরে পাবে। দ্রুতই একই মালিকানাধীন পাবলিক লিমিটেড কারখানা দুটি পোশাক রপ্তানিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে আলোচনায় অংশ নেয়া সকলেই আশা প্রকাশ করেন।

ত্রিপক্ষীয় আলোচনায় শ্রম মন্ত্রণালয়ের সচিব (অতিরিক্ত দায়িত্ব) সাকিউন নাহার বেগম, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার, যুগ্মসচিব(শ্রম) মোহাম্মদ নান্নু মোল্লা, গাজীপুর সিটি করপোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান, সিনিয়র সহসভাপতি আব্দুল মান্নান কচি, সহসভাপতি হারুন অর রশীদ, স্টাইল ক্রাফট লিমিটেড এর পরিচালক শরীফ রহমান, গাজীপুর মহানগর জাতীয় শ্রমিকলীগ নেতা সৈয়দ আব্দুল জলিল, গাজীপুর মহানগর এবং শিল্প পুলিশসহ বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধি, বিভিন্ন শ্রমিক সংগঠন নেতৃবৃন্দ এবং স্টাইল ক্রাফট লিমিটেড শ্রমিক প্রতিনিধিগণ অংশ নেন।

সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ আগষ্ট কারখানা খুলে দেয়া হবে। এদিন শ্রমিক এবং কর্মচারীদের জুন মাসের বেতন দেয়া হবে। একই সাথে কর্মচারীদের ২০২০ সালের ডিসেম্বর মাসের বকেয়া বেতন এবং শ্রমিক ও কর্মচারীদের গত ঈদ উল আযহার বোনাস দেয়া হবে।

আগামী ৫ সেপ্টেম্বর কর্মচারীদের ২০২০ সালের নভেম্বর মাসের বেতন এবং ২৫ সেপ্টেম্বর শ্রমিক ও কর্মচারীদের জুলাই মাসের বেতন দেয়া হবে। ২০ অক্টোবর দেয়া হবে শ্রমিক ও কর্মচারীদের আগষ্ট মাসের বেতন এবং কর্মচারীদের মার্চ মাসের বকেয়া বেতন। সিদ্ধান্ত অনুযায়ী এভাবে প্রতি মাসে ৫ দিন করে এগিয়ে শ্রমিক ও কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত করবেন কারখানা কর্তৃপক্ষ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :