300X70
বুধবার , ২৩ ফেব্রুয়ারি ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গীতিকার কাওসার আহমেদ চৌধুরী আর নেই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৩, ২০২২ ১০:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , বাঙলা প্রতিদিন: প্রখ্যাত গীতিকার কাওসার আহমেদ চৌধুরী আর নেই। আজ মঙ্গলবার রাত ৯টা ৪০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ধানমন্ডি ক্লিনিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কাওসার আহমেদ চৌধুরীর ছেলে আহমেদ সাফি চৌধুরী একথা জানিয়েছেন।

কাওসার আহমেদ চৌধুরী কোভিড, নিউমোনিয়া, কিডনির সমস্যা, রক্তের সংক্রমণসহ বেশ কিছু সমস্যায় ভুগছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।
গত ৯ ফেব্রুয়ারি বুধবার রাতে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ সেন্টারে ভর্তি করা হয়। পরদিন পারিবারিক চিকিৎসকের পরামর্শে সেখান থেকে তাঁকে নিয়ে যাওয়া হয় গ্রিন রোডের ধানমন্ডি ক্লিনিকে। ১১ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরে কাওসার আহমেদ চৌধুরীর রক্তে হিমোগ্লোবিন বিপজ্জনকভাবে কমে যাওয়ায় জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজন পড়ে। পরবর্তীতে রক্ত দেওয়া হয়। এরপর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

তাঁর লেখা গান গেয়েছেন যাঁরা : কাওসার আহমেদ চৌধুরীর লেখা অসংখ্য গান গেয়েছে ফিডব্যাক, এলআরবি, মাইলসের মতো ব্যান্ডগুলো। এ ছাড়া সামিনা চৌধুরী, লাকী আখন্দ, কুমার বিশ্বজিৎ, নিয়াজ মোহাম্মদ চৌধুরীর মতো শিল্পীরাও তাঁর লেখা গান তুলে নিয়েছেন নিজেদের কণ্ঠে। সেগুলো জনপ্রিয়তাও পেয়েছে। এ ছাড়া বেশ কিছু টিভি নাটক রচনা ও পরিচালনা করেছেন কাওসার আহমেদ চৌধুরী।

জনপ্রিয় গান : কাওসার আহমেদের লেখা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, তার লেখা জনপ্রিয় গানসমূহের মধ্যে রয়েছে, এই রুপালি গিটার ফেলে, আমায় ডেকো না ফেরানো যাবে না, যেখানেই সীমান্ত তোমার সেখানেই বসন্ত আমার, কবিতা পড়ার প্রহর এসেছে, এক ঝাঁক প্রজাপতি ছিলাম আমরা, আজ এই বৃষ্টির কান্না দেখে মনে পড়ল, মৌসুমি কারে ভালোবাসো তুমি, এলোমেলো বাতাস ইত্যাদি।

জন্ম ও কর্মজীবন : কাওসার আহমেদ ১৯৪৪ সালের ১৬ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমান বাংলাদেশ) সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতক সম্পন্ন করেন। তিনি ১১ বছর বয়সে জ্যোতিষশাস্ত্র চর্চা শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি গান লেখা শুরু করেন। কর্মজীবনের প্রথমে তিনি সরকারি চাকরিতে যোগদান করেন। পরবর্তীতে গান লেখা ও জ্যোতিষশাস্ত্রকে পেশা হিসেবে গ্রহণ করেন। এর পাশাপাশি তিনি বেশ কিছু টিভি নাটক রচনা এবং পরিচালনা করেছেন।

উইকিপিডিয়া সূত্রে জানা গেছে, ১৯৭১ সালে মুজিবনগর সরকারের অধীনে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি গোয়েন্দা হিসেবে তথ্য সংগ্রহের কাজ করেছেন।

জানা গেছে, কাওসার আহমেদের জানাজা আগামীকাল ৯টায় ধানমন্ডি ১২/এ রোডস্থ মসজিদ উত তাকওয়ায় অনুষ্ঠিত হবে । এরপর আজিমপুর কবরস্থানে দাফন হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশের প্রবৃদ্ধির ধারাবাহিক অর্জন বিশ্বব্যাপী প্রশংসিত : রাষ্ট্রপতি

গরু ও কবুতর পালন করে স্বাবলম্বী নান্দাইলের ফরিদ

পানির ভবিষ্যৎ চাহিদা পূরণে কাজ করছে সরকার : স্থানীয় সরকার মন্ত্রী

সিটি কর্পোরেশনের মতামত নিয়ে ড্যাপের চূড়ান্ত সিদ্ধান্ত: মোঃ তাজুল ইসলাম

পরকীয়ার টানে ২ সন্তান রেখে গৃহবধূর পলায়ন

২৮ অক্টোবর সরকারের নয় বিএনপিরই পতন যাত্রা শুরু হবে : তথ্যমন্ত্রী

ফেনীর ফতেহপুর রেলক্রসিংয়ে যাত্রীবাহী বাসে ট্রেনের ধাক্কায় নিহত-৩, আহত ১৩ জন

চুয়াডাঙ্গায় ‘অটো’ জাতের শিম চাষে লাভবান কৃষক

মালদ্বীপে অগ্নিকাণ্ডে বাংলাদেশীসহ ১০ জন নিহত

সাংবাদিক নাদিমের হত্যাকারীদের শাস্তির দাবিতে শনিবার বিক্ষোভ সমাবেশ করবে বিএফইউজে ও ডিইউজে

ব্রেকিং নিউজ :