300X70
মঙ্গলবার , ৩০ মার্চ ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গোবিন্দগঞ্জে মাছের অভয়াশ্রুমে চলছে নির্ভয়ে মাছ শিকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩০, ২০২১ ৬:৫৬ অপরাহ্ণ

ফারুক হোসেন, গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জে অভয়াশ্রুমে অবাধে মাছ শিকার করা হচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েকদফা অভিযান চালিয়েও অবৈধ মাছ শিকারকারিদের ধরতে ব্যর্থ হয়। ফলে জেলা উন্নয়ন সমন্বয় সভায় অবৈধ মাছ শিকারকারিদের চিহিৃত করে তাদের বিরুদ্ধে স্থানীয় থানায় নিয়মিত মামলার করার সিদ্ধান্ত হয়।কিন্তু এরপর প্রায় সপ্তাহ খানের পেরিয়ে গেলেও উপজেলা মৎস্য বিভাগ অদৃশ্য কারনে কোন ব্যবস্থা নেয়নি।

জানা গেছে, উপজেলার কাটাখালী নদীর ফুলবাড়ী ইউনিয়নের শ্যামপুর পার্বত্যপুর এলাকায় অভয়াশ্রুমটি অবস্থিত। নিয়মানুযায়ী মৎস্য অভয়াশ্রমে আশ্রয় নেয়া মা মাছসহ যেকোনো ধরনের মাছ ধরা নিষিদ্ধ। অথচ এ নদীতে কারেন্ট জাল ও বেড় জাল দিয়ে অবাধে মা ও পোনা মাছ নিধন করা হচ্ছে।

সরকারিভাবে উপজেলা গর্ভন্যান্স প্রজেক্টের আওতায় ২০১২ সালে ওই মৎস্য অভয়াশ্রæমটি উদ্বোধন করা হয়। প্রতি বছর বর্ষার পানি কমে যাওয়ার পর রুই, কাতলা, মৃগেল ও বোয়ালসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছ অভয়াশ্রæমে আশ্রয় নেয়।

নদী পাড়ের লোকজন জানান, কাটাখালী নদীতে একটি প্রভাবশালী মহল স্থানীয় অসাধু মৎস্যজীবীদের সহযোগিতায় কারেন্ট জাল ও বেড় জাল দিয়ে মাছ নিধন করছে। জালে ধরা পড়ছে বোয়াল, কাতলা, টেংরা, শোল, পুঁটিসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছ। অবাধে মাছ শিকারে উপজেলা মৎস্য বিভাগের যোগসাজশ রয়েছে বলে তারা জানান।

সহকারি কমিশনার (ভূমি) মোঃ নাজির হোসেন জানান, শ্যামপুর পার্বত্যপুর অভয়াশ্রুমের অবৈধ মাছ শিকারকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বেশ কয়েকদফায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।কিন্তু বরাবরই এ খবর পেয়ে তারা বেড়জাল ও দড়ি ছেড়ে পালিয়ে যায়।ফলে গত ২১ মার্চ জেলা উন্নয়ন সম্বন্বয় সভায় অবৈধ মাছ শিকারকারিদের চিহিৃত করে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা করতে উপজেলা মৎস্য বিভাগকে নির্দেশ দেয়া হয়।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ ইমরান হোসেন চৌধুরী জানান, কাটাখালী নদীর প্রভাবিত এলাকাসহ মোট ১৫ হেক্টর অয়াশ্রুম রয়েছে।এরমধ্যে এক হেক্টর মুল অভয়াশ্রুম বাদে অবশিষ্ট ১৪ হেক্টরে সুবিধাভোগিরা মাছ ধরতে পারবেন। তাছাড়া জেলা উন্নয়ন সম্বন্বয় সভার নির্দেশনার বিষয়টি তার জানা নেই।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :