300X70
সোমবার , ১৫ মে ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘূর্ণিঝড় মোখা : মিয়ানমার-বাংলাদেশের যৌথ সহযোগিতা ও ঘনিষ্ঠ বন্ধুত্বের প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দেয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২৩ ১২:০৯ পূর্বাহ্ণ

ইরিনা হক : মায়ানমার বাংলাদেশের অন্যতম নিকটতম প্রতিবেশী এবং দুই দেশের মধ্যে প্রজন্মের পর প্রজন্ম ধরে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। ২৭১ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাংলাদেশের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, যদিও মিয়ানমারের ক্রমাগত অভ্যন্তরীণ সংঘাতের কারণে এটি সামরিকীকরণ করা হয়েছে।

১৯৭২ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সম্পর্ক আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়, যখন মিয়ানমার ষষ্ঠ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে একটি স্বাধীন সত্তা হিসেবে স্বীকৃতি দেয়। যাইহোক, রোহিঙ্গা শরণার্থী এবং সামুদ্রিক সীমানা নির্ধারণের মতো বেশ কয়েকটি অমীমাংসিত ইস্যুর উপস্থিতির কারণে, দৃশ্যটি প্রতিকূল উপায়ে পরিবর্তিত হয়েছে এবং এই দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্ক সর্বদা কল্পনার মতো বন্ধুত্বপূর্ণ ছিল না। কিন্তু এবার পরিবেশগত দিক থেকে তাদের আরও কাছাকাছি আসতে হবে। ঘূর্ণিঝড় ‘মোচা’র তীব্রতা বেড়ে যাওয়ায় বাংলাদেশ ও মিয়ানমার সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন
বাংলাদেশ ও মিয়ানমারের ত্রাণ সংস্থাগুলো বলছে, তারা দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে এবং লাখ লাখ ঝুঁকিপূর্ণ মানুষের জন্য শক্তিশালী সাইক্লোন ব্যারেল হিসেবে ব্যাপক জরুরি পরিকল্পনা গ্রহণ করেছে।

বৃহস্পতিবার ভোরে বঙ্গোপসাগরে তৈরি হওয়ার পর থেকে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় মোচা ক্যাটাগরি ৫ আটলান্টিক হারিকেনের সমতুল্য হয়ে উঠেছে, যার একটানা বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫৯ কিলোমিটার (১৬১ মাইল) এবং দমকা অথবা ঝড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৩১৫ কিলোমিটার (১৯৫ মাইল)।

রোববার জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের সর্বশেষ আপডেট অনুযায়ী, ঝড়টি ঘণ্টায় ২০ কিলোমিটার (১২ মাইল) বেগে উত্তরদিকে অগ্রসর হচ্ছে।

মোচা স্থানীয় সময় রোববার বিকালে (ইটি ভোরে) আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে, সম্ভবত মিয়ানমারের রাখাইন রাজ্য এবং দক্ষিণ-পূর্ব বাংলাদেশের কক্সবাজারে, যা বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরের আয়োজক। বাংলাদেশের কক্সবাজার, টেকনাফ ও সেন্টমার্টিনকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে আবহাওয়া অধিদফতর। আসাদুর রহমান জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। তবে এটি তীরে আঘাত হানলে এর ক্লাউড মাস্ক ছড়িয়ে ছিটিয়ে পড়বে, যার প্রভাব যাবে সিলেটে, তাই ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়বে ভূমিধসের ঝুঁকিও। টানা আট ঘণ্টার বেশি বৃষ্টি হলে ভূমিধসের আশঙ্কা রয়েছে। কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং চট্টগ্রামের পার্বত্য এলাকায় ভূমিধস হতে পারে।

অপরদিকে মিয়ানমারের আবহাওয়া ও হাইড্রোলজি বিভাগের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় মোচায় সৃষ্ট দুর্যোগের কারণে রাখাইনের সাতটি জনপদ কে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সিত্তে, কিয়াউক ফিউ, মংডু, মানং, রাথেডং, মেবন এবং পাউক তাও নামক ঝুঁকিপূর্ণ জনপদগুলির মধ্যে রয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোচা ১৪ মে সন্ধ্যায় বাংলাদেশের কক্সবাজার এবং রাখাইন রাজ্যের কিয়াউকফিউয়ের মধ্যে অতিক্রম করে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

আউটার ব্যান্ডগুলি ইতিমধ্যে মায়ানমার এবং বাংলাদেশকে প্রভাবিত করছে যা এই অঞ্চলে বৃষ্টি এবং শক্তিশালী বাতাস নিয়ে আসছে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশা করা হচ্ছে, যার ফলে ভূমিধসের ঝুঁকি দেখা দেবে।

আইএফআরসি বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান সঞ্জীব কাফলে জানান, দুর্যোগ মোকাবেলা দল এবং দুর্যোগ প্রস্তুতি ও প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণপ্রাপ্ত তিন হাজারেরও বেশি স্থানীয় স্বেচ্ছাসেবককে ক্যাম্পে প্রস্তুত রাখা হয়েছে এবং একটি জাতীয় সাইক্লোন আগাম সতর্কীকরণ ব্যবস্থা রয়েছে।

গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় মোচা ক্যাটাগরি ৫ আটলান্টিক হারিকেনের সমতুল্য হয়ে উঠেছে। কাফলি বলেন, সাড়ে সাত হাজার জরুরি আশ্রয় কিট, চার হাজার হাইজিন কিট এবং দুই হাজার পানির কন্টেইনার বিতরণের জন্য প্রস্তুত রয়েছে।

বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী প্রতিক্রিয়া বিষয়ক জাতিসংঘের মুখ্য সমন্বয়ক অর্জুন জৈন সিএনএনকে বলেন, রোহিঙ্গা ও বাংলাদেশিদের সহায়তায় ভ্রাম্যমাণ স্বাস্থ্য দল এবং কয়েক ডজন অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে।

জৈন বলেন, ‘আমরা আশা করছি, গত পাঁচ বছরে অন্য যে কোনো প্রাকৃতিক দুর্যোগের চেয়ে এই ঘূর্ণিঝড়ের আরও মারাত্মক প্রভাব পড়বে। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমরা জানি না ঘূর্ণিঝড়টি কোথায় এবং কত তীব্রতার সঙ্গে আঘাত হানবে। সুতরাং, আমরা সেরার আশা করছি কিন্তু সবচেয়ে খারাপের জন্য প্রস্তুতি নিচ্ছি।

তিনি বলেন, নিম্নাঞ্চল বা গুরুতর অসুস্থ ব্যক্তিদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্য ও আয়ারওয়াদি অঞ্চলের উপকূলীয় এলাকার বাসিন্দারা স্কুল ও মঠগুলোতে আশ্রয় নিতে শুরু করেছে।

আইএফআরসি’র কাফলি বলেন, রেড ক্রসের শত শত স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে এবং সংস্থাটি ঝুঁকিপূর্ণ লোকদের সরিয়ে নিচ্ছে এবং গ্রাম ও জনপদে ঝড় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করছে।

সর্বশেষ ২০১০ সালের অক্টোবরে ট্রপিক্যাল সাইক্লোন গিরি একই শক্তি নিয়ে আঘাত হানে। এটি সর্বোচ্চ ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল) বেগে বাতাসের সাথে একটি উচ্চ-স্তরের ক্যাটাগরি ৪ সমতুল্য ঝড় হিসাবে আঘাত হানে।

গিরি ১৫০ জনেরও বেশি প্রাণহানি ঘটায় এবং কিয়াকফিউ শহরের প্রায় ৭০% ধ্বংস হয়ে যায়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, ঝড়ে রাখাইন রাজ্যে প্রায় ১৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ভারী ঝড়ের আশঙ্কায় দেশের অনেক এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমার। এছাড়া দেশটির উপকূলীয় রাখাইন রাজ্য থেকে লাখ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

রোববার (১৪ মে) আঘাত হানা ঘূর্ণিঝড় ‘মোখা’ এক দশকেরও বেশি সময়ের মধ্যে মিয়ানমারে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে পারে বলে ধারণা করা হচ্ছে। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম সিজিটিএন এবং মিয়ানমারের অন্যতম শীর্ষ স্থানীয় গণমাধ্যম দ্য ইরাবতীর পৃথক দুটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ভারী ঝড়ের আশঙ্কায় সর্বোচ্চ পর্যায়ের রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমার। শনিবার রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ ছাড়া রোববার আঘাত হানা ঘূর্ণিঝড়টি এক দশকেরও বেশি সময়ের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া মিয়ানমারের পশ্চিম উপকূলে বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমের প্রথম বড় সাইক্লোনের কারণে প্রতিবেশী বাংলাদেশের লাখ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে পৃথক এক প্রতিবেদনে ইরাবতী জানিয়েছে, ঘূর্ণিঝড় মোখার হুমকির কারণে মিয়ানমারের উপকূলীয় এলাকার লাখ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে ছে। রোববার বিকেলে ঘূর্ণিঝড় মোখা রাখাইন শহরের কাছে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে এবং লাখ লাখ রাখাইন বাসিন্দা তাদের বাড়িঘর সরিয়ে নিয়েছে।

ইরাবতী জানিয়েছে, মিয়ানমারের জান্তা রাখাইন শহরের পাশাপাশি কিয়াকফিউ, মংডু, রাথেডং, মাইবন, পাউকতাও এবং মুনাংয়ে রেড অ্যালার্ট জারি করেছে। এছাড়া দেশটির ক্ষমতাসীন জান্তাবিরোধী বেসামরিক জাতীয় ঐক্য সরকার এসব শহর ও এলাকায় একই সতর্কতা জারি করেছে।

আরাকান আর্মির (এএ) মুখপাত্র খাইং থু খা বলেন, গত বুধবার থেকে তারা প্রায় ১ লাখ ২০ হাজার রাখাইন বাসিন্দাকে সরিয়ে নিয়েছে এবং তাদের স্বাস্থ্যসেবা ও খাবার সরবরাহ করছে। তিনি আরাকান আর্মির সীমিত সামর্থ্যের কথা উল্লেখ করে ঝড়পরবর্তী ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

এদিকে টাইফুন আঘাত হানার আগেই সিটুর প্রায় ৭৫ শতাংশ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে চলে গেছেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও লেখক ওয়াই হিন অং। রাখাইন শহরের জনসংখ্যা এক লাখেরও বেশি এবং লেখক লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে সহায়তা করেছেন।

ইরাবতী বলছে, সিটওয়ে ও আশেপাশের গ্রামগুলো থেকে আনুমানিক ১৫ হাজার মানুষ শহরের আর জাতে পাহাড়ের মাঠে আশ্রয় নিয়েছে। ওয়াই হিন অং বলেন, সেখানে আশ্রয় নেওয়া লোকজনের জন্য খাদ্য, ওষুধ ও টয়লেট ব্যবস্থাপনার জরুরি প্রয়োজন রয়েছে।

তিনি ইরাবতীকে বলেন, ‘এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। এছাড়া উপকূলীয় শহর রাথেডাংয়ের প্রায় দুই হাজার গ্রামবাসী সায়াতি পাইন গ্রামের মঠ ও স্কুলে আশ্রয় নিয়েছে বলে স্বেচ্ছাসেবক ইউ আই অং জানিয়েছেন। “আরাকান আর্মি বাসিন্দাদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করেছে এবং লোকেরা এখনও আমাদের গ্রামে প্রবেশ করছে,” তিনি ইরাবতীকে বলেছিলেন।

পাকতাও টাউনশিপের এক বাসিন্দা জানান, আরাকান আর্মি নৌকা ব্যবহার করে বয়স্ক ও শিশুদের সরিয়ে নিয়ে যাচ্ছে এবং খাবার বিতরণ করছে।

যাইহোক, পরিবেশগত ক্ষেত্রে, তাতমাদাও এবং বাংলাদেশ সেনাবাহিনী, মায়ানমার এবং বাংলাদেশ কর্তৃপক্ষ, উভয় পক্ষের লোকেরা সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা ব্যবস্থা, অপারেশন এবং প্রকল্পের মাধ্যমে আঞ্চলিক পরিবেশগত অবক্ষয়ের ঝুঁকি হ্রাস করতে সহযোগিতা করতে পারে। ঘূর্ণিঝড় মোচা মিয়ানমার ও বাংলাদেশ উভয়কেই প্রভাবিত করতে পারে। সাইক্লোন সীত্রাং একটি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় যা ২০২২ সালের ২৫ অক্টোবর ভারত ও বাংলাদেশকে প্রভাবিত করেছিল। বাংলাদেশ, ভারত ও মিয়ানমার একসঙ্গে কাজ করতে পারে। ২০০৮ সালের সাইক্লোন নার্গিস ছিল এর সেরা দৃষ্টান্ত। এই প্রাকৃতিক দুর্যোগ উভয় দেশের উপকূলে বিপর্যয় ডেকে আনে। পরিবেশগত অবক্ষয় ও ক্ষয়ক্ষতির ঝুঁকি কমাতে মিয়ানমার ও বাংলাদেশ উভয়েরই কাজ করার বেশ কয়েকটি সুযোগ রয়েছে।

সংশ্লিষ্ট দুই কর্তৃপক্ষের যৌথ উদ্যোগ; সামরিক বাহিনী দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্ক জোরদারকরার পথ প্রশস্ত করতে পারে। বাংলাদেশ সেনাবাহিনী ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে উন্নত সম্পর্ক রাখাইন থেকে বর্তমানে বাংলাদেশে বসবাসরত বাস্তুচ্যুত ব্যক্তিদের সংকট, সামুদ্রিক বিরোধ, সীমান্ত সম্পর্কিত আন্তঃসীমান্ত অপরাধের মতো দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যুগুলির সমাধানে সম্পর্ককে মসৃণ করতে পারে। মূলত, এটি ভবিষ্যতে সহযোগিতার পথ প্রশস্ত করতে পারে। অন্যদিকে, সমস্ত রাজ্যকে অবশ্যই পরিবেশগত ফ্রন্টে একত্রিত হতে হবে।

বাংলাদেশ ও মায়ানমারের মতো দেশ, যারা জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় শিকার এবং এখনও সবচেয়ে খারাপ ক্ষতির অপেক্ষায় রয়েছে, বৈশ্বিক পরিবেশগত অবনতি সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলায় একসাথে কাজ করতে পারে। দারিদ্র্য ও নিরক্ষরতার প্রধান সমস্যা ছাড়াও বাংলাদেশ ও মিয়ানমারের পরিবেশগত অবনতির ঝুঁকি খুবই উদ্বেগজনক। মূলত, তাতমাদাও এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা ব্যবস্থা, অপারেশন, উদ্যোগের মাধ্যমে আঞ্চলিক পরিবেশগত অবক্ষয়ের ঝুঁকি প্রশমনে একসাথে কাজ করতে পারে। ২০০৮ সালের সাইক্লোন নার্গিস এটি বোঝার জন্য সেরা উদাহরণ ছিল। এই প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় দুই দেশই ক্ষতিগ্রস্ত হয়। পরিবেশগত অবক্ষয়ের ঝুঁকি ও ক্ষতি কমাতে মিয়ানমার ও বাংলাদেশ উভয়ের ই একসাথে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

উভয় দেশের জন্য সাধারণ ট্র্যাজেডির ফলে সৃষ্ট ক্ষতি হ্রাস করার জন্য, মিয়ানমার এবং বাংলাদেশকে বন্যা পরিচালনা এবং পূর্বাভাসে আরও নিবিড়ভাবে কাজ করতে হবে।

আমরা বলতে পারি যে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বর্তমান দুর্যোগের মধ্যে, যেখানে মানুষ তাদের দুর্ভোগ ও ক্ষয়ক্ষতি মোকাবেলা করছে, রাখাইন ও আইয়ারওয়াদি অঞ্চলে বসবাসকারী মিয়ানমারের বাসিন্দাদেরও একই ধরনের সমস্যা রয়েছে।

পরিবেশবিদরা আশঙ্কা করছেন, জলবায়ু পরিবর্তনের ফলে অতিরিক্ত দুর্যোগ দেখা দিতে পারে, বিশেষ করে ঘনবসতিপূর্ণ বাংলাদেশে। দক্ষিণ এশীয় প্রতিবেশীরা সম্প্রতি আরও চরম আবহাওয়া প্রত্যক্ষ করেছে, যার ফলে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে।

ঘূর্ণিঝড়ে উভয় দেশের উত্তর-পূর্বাঞ্চল বিধ্বস্ত হওয়ায় দুর্যোগ মোকাবেলায় মিয়ানমার ও বাংলাদেশকে অবশ্যই যৌথভাবে সহায়তা করতে হবে। তথ্য আদান-প্রদান এই সময়ে জরুরী উপাদান। অভিন্ন স্বার্থ পূরণের জন্য এ ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নদী অববাহিকায় অবস্থানের ফলে মিয়ানমার ও বাংলাদেশ নিয়মিত ঘূর্ণিঝড়ের শিকার হচ্ছে, উভয় দেশ এবং আন্তর্জাতিক অঙ্গনের বিশেষজ্ঞরা বিশাল অর্থনৈতিক ও মানবিক ব্যয় কমাতে একটি “সমন্বিত দৃষ্টিভঙ্গি” এবং “আঞ্চলিক সহযোগিতা” গ্রহণের গুরুত্বের উপর জোর দিচ্ছেন।

সাইক্লোন বা গ্রীষ্মমন্ডলীয় দুর্যোগ যাই হোক না কেন, বিষয়গুলি সম্পর্কে একটি ভাগ করে নেওয়া জ্ঞান থাকতে হবে। উভয় দেশের বিজ্ঞানীদের পাশাপাশি সম্ভবত ভারত, থাইল্যান্ড, শ্রীলংকাও যেহেতু বঙ্গোপসাগরের অংশ, তাই এই সমস্যাগুলির উত্তর খুঁজতে একসাথে কাজ করা উচিত।

সুতরাং চীনকে অবশ্যই ভারত, বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কার সাথেও সহযোগিতা করতে হবে। চীন এ বিষয়ে চুপ করে থাকতে পারে না। যাইহোক, প্রাণঘাতী ঘূর্ণিঝড়টি আমাদের ভারত-বাংলাদেশ-মায়ানমার-থাইল্যান্ড-চীন-শ্রীলংকা সাইক্লোন ম্যানেজমেন্ট সহযোগিতার জরুরিতার কথা মনে করিয়ে দেয়। এ ক্ষেত্রে মিয়ানমার-বাংলাদেশ-ভারত সহযোগিতা অবশ্যই করতে হবে।

তবে মিয়ানমারের সামরিক বাহিনীকে এ সম্পর্ক জোরদারে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এটা অবশ্যই বুঝতে হবে যে, বাংলাদেশ একটি শান্তিপ্রিয় দেশ এবং বন্ধুপ্রতিম প্রতিবেশী। বাংলাদেশ শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। সুতরাং, বাংলাদেশের সাথে সম্পৃক্ততা মিয়ানমারের জন্যও উপকারী হবে। দুই প্রতিবেশী দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শান্তি, সম্প্রীতি, আঞ্চলিক স্থিতিশীলতা, আঞ্চলিক বৃহত্তর স্বার্থ ইত্যাদি নিশ্চিত করতে পারে। সমগ্র অঞ্চলে (দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া)।
লেখক : গবেষক, রাজনৈতিক বিশ্লেষক এবং ফ্রিল্যান্স কলামিস্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে : নানক

দেশে সর্বোচ্চ মৃত্যু ২৪৭ জন, নতুন শনাক্ত ১৫১৯২ জন

অটোরিক্সার এলইডি বাল্বের কারণে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি!

সমগ্র বিশ্ব শেখ হাসিনাকে অভিনন্দন জানানো ও কাজের আগ্রহ প্রকাশ করায় বিএনপির মাথা খারাপ : পররাষ্ট্রমন্ত্রী

পোশাক শ্রমিকদের জন্য বিকাশ পেমেন্টে ‘বনসাই বাজার সদাই’-এ সাশ্রয়ী পণ্য

সূর্যমুখী চাষে কৃষকের মুখে হাঁসি

হলিউডের ধর্মঘটের কারণে পিছিয়ে গেল এমি অ্যাওয়ার্ড

জনতা ব্যাংকে ডিএমডি হিসেবে যোগদান করলেন শেখ মো: জামিনুর রহমান

সর্বাত্মক লকডাউনের প্রথম দিন যেমন ছিল ?

করোনার সেকেন্ড ওয়েভ: দেশবাসীকে রক্ষায় আমরা আরো বেশি প্রস্তুতি নিয়েছি: প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :