300X70
বুধবার , ৯ আগস্ট ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চট্টগ্রাম-কক্সবাজার-বান্দবানের যোগাযোগ বিচ্ছিন্ন লাখ লাখ মানুষ পানিবন্দি, চরম দুর্ভোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৯, ২০২৩ ১:৩৮ পূর্বাহ্ণ

* ৩০ বছরে বৃষ্টির রেকর্ড : টানা অতিবৃষ্টি, পাহাড়ি ঢল ও পাহাড় ধ্বস
* পাহাড় ধস ও পানিতে ডুবে কক্সবাজারে চার শিশুসহ পাঁচ জনের মৃত্যু
* চট্টগ্রামের ১৫ উপজেলায় ২০ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে
* কক্সবাজারে বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৪ লাখ মানুষ
* চট্টগ্রাম-কক্সবাজারসহ ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
* পানির নিচে বান্দরবান, যোগাযোগ বিচ্ছিন্ন
* চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা পরিস্থিতি ও ভূমিধস মোকাবিলায় সেনা মোতায়েন


চট্টগ্রাম ব্যুরো, কক্সবাজার ও বান্দরবান প্রতিনিধি :
৩০ বছরের মধ্যে রেকর্ড পরিমান বৃষ্টিপাতের ফলে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ির বিস্তীর্ণ এলাকার লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে চরম দুর্ভোগে পড়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে চট্টগ্রাম-কক্সবাজার-বান্দরবান সড়ক যোগাযোগ ব্যাবস্থা।

এ পর্যন্ত পাহাড় ধস ও পানিতে ডুবে কক্সবাজারে চার শিশুসহ পাঁচ জন মারা গেছেন। পরিস্থিতি মোকাবেলা ও পাহাড় ধ্বসের উদ্ধার কাজের জন্য ইতিমধ্যেই সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

বন্যার পানিতে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর ফসলের ক্ষেত। শত শত পুকুর পানিতে ভেসে গেছে। পাশাপাশি বীজতলা ও নতুন রোপন করা ধানের চারা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সাঙ্গু নদী ফুলেফেঁপে বান্দরবান শহর প্লাবিত হয়েছে। কিছু কিছু জায়গায় পাহাড় ধসের কারণে জেলা থেকে উপজেলা ও দূরপাল্লার সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

এই অবস্থায় বান্দরবান ‘কার্যত বিচ্ছিন্ন’ হয়ে পড়েছে। জেলা শহরের অনেক মানুষ বাড়িঘর ছেড়ে হোটেলে ও শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে। জেলা শহরে রোববার থেকে কোনো বিদ্যুৎ নেই। ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ায় যোগাযোগেও সমস্যা হচ্ছে।

ভয়াবহ বন্যায় দক্ষিণ চট্টগ্রামের পটিয়াসহ আরো সাতটি উপজেলা নিমজ্জিত। টানা পাঁচ দিনের ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। পাহাড়ি ঢল আর অতিভারি বৃষ্টিতে আশপাশের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার আরো বিস্তৃতি ঘটেছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ।

চারদিকে পানিবন্দি মানুষের হাহাকার ও আর্তনাদ চলছে। আশ্রয়ের খোঁজে পানি-স্রোত ভেঙে ছুটছে মানুষ। সবচেয়ে বিপদে আছেন শিশু ও বয়স্করা। আটকে পড়াদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নেওয়া হচ্ছে। যেখানেই শুকনো ও উঁচু জায়গা পাওয়া যাচ্ছে সেখানেই আশ্রয় নিচ্ছে মানুষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, পতেঙ্গা আবহাওয়া অফিস সোমবার (৭ আগস্ট) ভোর ৬টা পর্যন্ত ৩২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা গত ৩০ বছরে রেকর্ড। রোববার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টায় পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৩০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে।

ক্ষতিগ্রস্থ উপজেলাগুলোর মধ্যে দক্ষিণের সাতকানিয়া, বাঁশখালী, পটিয়া ও আনোয়ারা এবং উত্তরের রাউজান, রাঙ্গুনিয়া, সীতাকুণ্ড, মীরসরাই, হাটহাজারী ও ফটিকছড়ির পানিতে তলিয়ে যাওয়া এলাকার পরিমাণ বেশি।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, মানুষের জানমাল রক্ষার্থে চট্টগ্রাম মহানগরে ছয়টি সার্কেলের মাধ্যমে ভাগ করে পাহাড় রক্ষা এবং মানুষের জানমাল রক্ষায় জেলা প্রশাসনের কয়েকটি টিম কাজ করছে। এছাড়া বিভিন্ন উপজেলায় প্রতিদিন মাইকিং থেকে শুরু করে মানুষকে ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরে যেতে নির্দেশনা দেওয়া হচ্ছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার জানান, বেশির ভাগ উপজেলায় পানি বাড়ছে। এর মধ্যে ১০ উপজেলায় পানির পরিমাণ বেশি। দক্ষিণের উপজেলাগুলোতে পানি বাড়ছে মূলত পাহাড়ি সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বাড়ার কারণে। বাড়ছে হালদা ও কর্ণফুলীর পানিও।

উপজেলা ও নগরী মিলিয়ে সোমবার রাত পর্যন্ত ৭৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে জানিয়ে তিনি বলেন, মোট প্রায় তিন লাখ ১০ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। এরমধ্যে নগরীর পরিবারের সংখ্যা খুবই কম। বেশির ভাগই উপজেলাবাসী।

রাউজান উপজেলার উরকিরচর, পশ্চিম গুজরা, নোয়াপাড়া, বাগোয়ান, পূর্বগুজরা, বিনাজুরী ইউনিয়নের রাস্তাঘাটের ওপর দিয়ে তীব্রভাবে পানি প্রবাহিত হচ্ছে। কোনো কোনো রাস্তা হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে। হালদা ও কর্ণফুলীর পার্শ্ববর্তী গ্রামগুলোতে হাঁটুপানিতে নিমজ্জিত হয়েছে।

বোয়ালখালীর উপজেলার সারোয়াতলী, শাকপুরা, আমুচিয়া, পোপাদিয়ার বিস্তির্ণ ফসলের ক্ষেত তলিয়ে গেছে। এ উপজেলায় পানিতে কালুরঘাট ফেরির অ্যাপ্রোচ সড়ক, পল্টুন ও বেইলি সেতু ডুবে যাওয়ায় পারাপার ব্যাহত হচ্ছে।

চন্দনাইশ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা জিমরান মোহাম্মদ সায়েক বলেন, আমরা ত্রাণ তৎপরতা শুরু করেছি। তিন ইউনিয়নে পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে অনেকে বসবাস করছেন। তাদের সরে যাবার জন্য মাইকিং করা হয়েছে। যারা সরে যাচ্ছেন না তাদের জোরপূর্বক সরিয়ে দেওয়া হচ্ছে।

অপরদিকে সাতকানিয়া উপজেলার চরতী ও আমিলাইষ ইউনিয়নের বিভিন্ন গ্রাম পানিবন্দি হয়ে পড়েছে ও ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। কাঞ্চনা, এঁওচিয়া, বাজালিয়া ইউনিয়নে পাহাড়ের পাদদেশে বসবাসকারী শতাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

সাতকানিয়া উপজেলা ইউএনও মিল্টন বিশ্বাস বলেন, কয়েকটি ইউনিয়ন প্লাবিত হলেও সড়ক যোগাযোগ ঠিক আছে। পাহাড় থেকে স্থানীয় চেয়ারম্যান-মেম্বাররা মিলে অনেক পরিবারকে সরিয়ে নিয়েছে।

রাঙ্গুনিয়ার ইউএনও আতাউল গণি ওসমানী বলেন, লোকালয়ে এখনও পানি আসেনি। তবে ফসলের ক্ষতি হচ্ছে। বেশি শঙ্কায় আছি পাহাড়ি ঢল নিয়ে। পাহাড়ের পাদদেশ থেকে অনেককে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া বাঁশখালী উপজেলার পুকুরিয়া ও সাধনপুর ইউনিয়নের সাগরসংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে। সেখানে বিস্তীর্ণ এলাকায় ও পাহাড়ে ফসল ও সবজিক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে।
বাঁশখালীর ইউএনও সাইদুজ্জামান চৌধুরী বলেন, তিনটি ইউনিয়নের শতাধিক পরিবার পানিবন্দি অবস্থায় আছে। এছাড়া সাধনপুরে দেয়াল ধসে এক শিশুর মৃত্যু হয়েছে।

সন্দ্বীপের ইউএনও সম্রাট খীসা বলেন, জোয়ারের পানিতে ফসলি জমি তলিয়ে গেছে। সাগরে, নদীতে জোয়ার বেশি হওয়ায় অভ্যন্তরীণ যোগাযোগ প্রায় বন্ধ হয়ে গেছে।

চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে যান চলাচল বন্ধ, ৪ লাখ মানুষ পানিবন্দি
অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক বেশ কিছু স্থানে তলিয়ে গেছে। এতে ওই মহাসড়কে মঙ্গলবার সকাল থেকে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
স্থানীয়দের ভাষ্য, গত কয়েক দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সাঙ্গু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। চট্টগ্রামের সাতকানিয়ার কেরানীরহাট, চন্দনাইশ ও দোহাজারীর এলাকার মহাসড়ক তলিয়ে গেছে। এসব সড়কের কোথাও কোথাও তিন থেকে চার ফুট পানিতে ডুবে গেছে। এ কারণে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এ পর্যন্ত পাহাড় ধস ও পানিতে ডুবে চার শিশুসহ পাঁচ জন মারা গেছেন।

চন্দনাইশের হাসিমপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান খোরশেদ বিন ইছহাক বলেন, পাহাড়ি ঢলে সাঙ্গু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। চট্টগ্রাম–কক্সবাজার মহাসড়কসহ আমাদের ইউনিয়ন পানিতে তলিয়ে গেছে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াছিন আরাফাত বলেন, অতিবৃষ্টিতে মহাসড়ক কয়েক ফুট পানির নিচে তলিয়ে গেছে। সকাল থেকেই সড়ক দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। কার্যত পুরো এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। কেরানীরহাট এলাকার ট্রাফিক পরিদর্শক জিল্লুর রহিম বলেন, কেরানীরহাট এলাকায় সড়কে কোমরসমান পানি।

গত এক সপ্তাহ ধরে ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মঙ্গলবার (০৮ আগস্ট) কক্সবাজারের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সোমবার রাতের পর থেকে নদী ও খালের বেড়িবাঁধ ভেঙে পানি ঢুকেছে গ্রামে। পানিবন্দি হয়ে পড়েছে দুই লাখ মানুষ।

জানা গেছে, জেলার চকরিয়া, পেকুয়া, রামু ও সদর উপজেলার ২৫টি ইউনিয়নের প্রায় একশ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে।
এতে এসব এলাকার দুই লাখের বেশি মানুষ পানিবন্দি রয়েছেন। মাতামুহুরী ও বাকখালী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাহাড়ি ঢলের তোড়ে মাতামুহুরী ও বাঁকখালী নদীর কমপক্ষে ১৫,টি পয়েন্টে বেড়িবাঁধ ভেঙে গেছে। পার্শ্ববর্তী এলাকার বাসিন্দারা চরম ভোগান্তিতে রয়েছেন বলে জানা গেছে।

পাহাড়ি ঢলে চকরিয়া উপজেলার কাকারা, সুরাজপুর-মানিকপুর, বরইতলী, হারবাং, পুর্ববড় ভেওলা, বিএমচর, পশ্চিম বড়ো ভেওলা, চিরিঙ্গা, লক্ষ্যারচর, কৈয়ারবিল, ফাসিয়াখালী চকরিয়া পৌরসভা, পেকুয়া সদর ইউনিয়ন, রামু উপজেলার গর্জনিয়া, কচ্ছপিয়া, কাউয়ার, রাজারকুল ইউনিয়নের বেশিরভাগ গ্রামে বন্যার পানি ঢুকেছে। এসব গ্রামের সড়কগুলোও পানিতে তলিয়ে গেছে।

কক্সবাজার জেলা প্রশাসক শাহীন ইমরান জানিয়েছেন, বন্যা কবলিত এলাকায় বন্যার্তদের সাহায্য কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। বন্যার্তদের মানবিক সহায়তার পাশাপাশি পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদেরকেও নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে।

সব শিক্ষাপ্রতিষ্ঠান দুই দিন বন্ধ থাকবে :
ভারী বৃষ্টিপাতের কারণে তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। এজন্য বুধ-বৃহস্পতিবার এসব এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবন ও রাঙামাটি জেলার অধিকাংশ এলাকা তলিয়ে গেছে। এসব এলাকার রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠানও পানির নিচে। তাই বুধবার ও বৃহস্পতিবার এসব এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আশা করছি, আগামী দুই দিনের মধ্যে সব এলাকার পানি নেমে যাবে এবং পরিস্থিতির উন্নতি ঘটবে।

চট্টগ্রাম, কক্সবাজার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। বৃষ্টির পানি এবং পাহাড়ি ঢলে এ দুই জেলার অধিকাংশ রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান তলিয়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। গতকাল শুধু চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠান একদিন বন্ধের ঘোষণা দেওয়া হয়েছিল।

এর আগে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বার্তায় মঙ্গলবার (৮ আগস্ট) চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। বার্তায় বলা হয়, অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে মঙ্গলবার চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। মহানগরীর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস-পরীক্ষাও তিন দিন বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, টানা বৃষ্টিতে ক্যাম্পাস এবং চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা তৈরি হওয়ায় চলাচলে বিঘ্ন ঘটছে। শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীদেরও আসতে অসুবিধা হচ্ছে। এজন্য উপাচার্য জরুরি মিটিংয়ে ৩ দিন (৮ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত) বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন। তবে এ তিন দিন অফিস খোলা থাকবে।

পানির নিচে বান্দরবান, যোগাযোগ বিচ্ছিন্ন
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় বান্দরবানে। পানির নিচে তলিয়ে গেছে জেলাটি। এতে করে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে ভোগান্তিতে পড়েছে হাজারো মানুষ।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বান্দরবান সদর, রুমা, আলীকদমসহ জেলার বেশির ভাগ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। মোবাইল নেটওয়ার্ক না থাকায় যোগাযোগব্যবস্থা অচল হয়ে পড়েছে। প্রায় এক সপ্তাহ ধরে টানা বৃষ্টিতে এ অবস্থার সৃষ্টি হয়। প্রাণ বাঁচাতে অনেকে সাইক্লোন সেন্টারে আশ্রয় নেয়।

স্থানীয়রা জানান, সাঙ্গু ও মাতামুহুরী নদীর নাব্য কমে যাওয়া এবং নদীতীরবর্তী এলাকা ঘিরে গড়ে ওঠা প্রধান শহর, উপজেলা শহর এবং জনবসতিপূর্ণ গ্রামগুলো অল্প বৃষ্টিতেই পানিতে তলিয়ে যায়। জলাবদ্ধতা সৃষ্টি হয়ে দুর্ভোগের শিকার হতে হয়।

চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা-ভূমিধস মোকাবিলায় সেনা মোতায়েন
চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা-ভূমিধস পরিস্থিতি মোকাবিলায় সেনা মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার (৮ আগস্ট) সকালে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি এর নির্দেশে চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা পরিস্থিতি ও ভূমিধস মোকাবিলায় অসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে মঙ্গলবার সেনাবাহিনী মোতায়েন করা হয়।

মোতায়েনকৃত সেনাসদস্যদের কর্তৃক নিরলসভাবে উদ্ধার তৎপরতা, জরুরি ত্রাণকার্য পরিচালনা, চিকিৎসা সহায়তা প্রদান এবং বন্যা পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্নক সহায়তা কার্যক্রম চলমান রয়েছে।
চট্টগ্রাম-কক্সবাজার রুটে যান চলাচল বন্ধচট্টগ্রাম-কক্সবাজার রুটে যান চলাচল বন্ধ
এছাড়া সেনাবাহিনীর অন্যান্য ফরমেশনসমূহ নিজস্ব দায়িত্বপূর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে এবং অসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সদা প্রস্তুত রয়েছে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর এই মানবিক কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা প্রদান করেছেন সেনাবাহিনী প্রধান।

টানা কয়েকদিন ধরে চট্টগ্রামে প্রবল বৃষ্টি হচ্ছে। এতে নগরের বিভিন্ন নিচু এলাকা তলিয়ে যাচ্ছে এবং বহু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। এছাড়া একাধিক স্থানে পাহাড় ধসের ঘটনাও ঘটেছে।

এর মধ্যে সোমবার বান্দরবান সদরে অতিবৃষ্টিতে পাহাড়ধসে একই পরিবারের মা-মেয়ে নিহত হয়েছেন। প্লাবিত হয়েছে হাজারেরও বেশি ঘরবাড়ি। বান্দরবান-থানচি সড়কের ১২ মাইল এলাকায় পাহাড়ধসে সড়কে গাছ পড়ে বান্দরবান থেকে রুমা-থানচি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শাহজালালে বিমান থেকে ১২ কেজি স্বর্ণবার জব্দ

বিডিইউ এর সাথে টোকিও গোগাকু গাক্কো (টিজিজি) এর এমওইউ স্বাক্ষর

অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরীকে হত্যা: কারাদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানাও দিতে হবে আসামিদের

রেলপথ মন্ত্রণালয়ের কাম কম্পিউটার অপারেটরের লিখিত পরীক্ষা স্থগিত

থার্ড পারসন এলে সম্পর্কে জটিলতা সৃষ্টি হয় : সুবাহ

স্বাস্থ্যবিধি মেনে সংস্কৃতি চর্চা শুরুর আহবান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

রানা প্লাজা দুর্ঘটনার দশ বছর, নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

নেতিবাচক দৃষ্টিভঙ্গি এবং বৈষ্যম্য কমিয়ে মাদকমুক্ত ব্যক্তিদের অনুপ্রাণিত করতে হবে

নড়াইলে চাঁদাবাজীর মামলায় ৩ সাংবাদিক গ্রেফতার

ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘চ্যালেঞ্জ গ্র্যান্ট সার্টিফিকেট প্রেজেন্টেশন অ্যান্ড এসএপি শোকেসিং প্রোগ্রাম’ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :