300X70
মঙ্গলবার , ২৬ জানুয়ারি ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীতে গানের সুরে নৌকায় ভোট চেয়ে লিফলেট বিতরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৬, ২০২১ ১:১৪ পূর্বাহ্ণ

গায়েবি মামলা, গ্রেফতার ও তল্লাশির অভিযোগ বিএনপির

দান-কর্জের অর্থে ভোটের মাঠে রেজাউল, ৪৮ মামলা নিয়ে শাহাদাত

রিয়াজ-ফেরদৌস-পূর্ণিমাদের নৌকা শ্লোগানে মুখর চট্টগ্রাম

চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরীর পক্ষে প্রচার চালাচ্ছেন ঢাকাই চলচ্চিত্রের এক ঝাঁক তারকা। তাদের এই দৌড়-ঝাঁপে বেশ আলোচনায় এসেছে চসিক নির্বাচন। এসব তারকার চট্টগ্রামে যাওয়া এবং থাকার খরচ কে বহন করছে, সে তথ্য জানা যায়নি। তবে রেজাউল করিম যে সেই খরচ বহন করতে পারবেন না, তা স্পষ্ট। কারণ, নির্বাচন কমিশনে (ইসি) জমা দেয়া হলফনামায় তিনি জানিয়েছেন, তার হাতে নগদ টাকা আছে মাত্র এক লাখ। চসিক নির্বাচনে তিনি মোট ২০ লাখ টাকা খরচ করবেন।

যার মধ্যে দেড় লাখ টাকা নিজের, বাকি সাড়ে ১৮ লাখ টাকা দান ও কর্জ। এসব টাকা তিনি খরচ করবেন নির্বাচনী প্রতীক, মাইকিং, পথসভা, ব্যানার, হ্যান্ডবিল, লিফলেট, ক্যাম্পসহ অন্যান্য প্রয়োজনীয় খাতে। মিডিয়া প্রচারে তার বরাদ্দ শূন্য। দেশের প্রখ্যাত ব্যক্তিদের নির্বাচনী এলাকায় নিয়ে খরচের কোনো খাত তিনি দেখাননি।

হলফনামায় ইসিকে মেয়র প্রার্থী রেজাউল করিম বলেছেন, আপ্যায়ন বাবদ এই নির্বাচনে মাত্র সাড়ে ৭ হাজার টাকা খরচ করবেন। তিনি আরও বলেছেন, পেশায় তিনি ব্যবসায়ী। চট্টগ্রামে তার মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান রয়েছে। বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে তার বছরে আয় ৪ লাখ ১৪ হাজার টাকা। আর তার ফার্মের শেয়ার থেকে বছরে আসে ২০ হাজার ১০০ টাকা। বছরে তার মোট আয় ৪ লাখ ৩৪ হাজার ১০০ টাকা। ব্যাংক থেকে তিনি কোনো ঋণও নেননি।

রেজাউল করিমসহ চসিক সিটি নির্বাচনে মোট সাতজন মেয়রপদে প্রতিদ্বদ্বিতা করছেন। এই সিটি নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন শাহাদাত হোসেন। ইসিতে জমা দেয়া শাহাদাত হোসেনের হলফনামা থেকে জানা গেছে, তার বিরুদ্ধে বর্তমানে মোট ৪৮টি মামলা রয়েছে। এর মধ্যে দুটি তদন্তাধীন, দুটি স্থগিত এবং ৪৪টি বিচারাধীন। এসবের বাইরে তিনি একটা মামলা থেকে খালাস পেয়েছেন।

হলফনামা থেকে আরও জানা যায়, এমবিবিএস পাস করা শাহাদাত হোসেন পেশায় চিকিৎসক। বাড়ি এপার্টমেন্ট/দোকান বা অনান্য ভাড়া থেকে বছরে ৩ লাখ ৫৩ হাজার ২৫ টাকা এবং চিকিৎসা সেবা দিয়ে বছরে ১৭ লাখ ২১ হাজার ৬০০ টাকা উপার্জন করেন তিনি। তার হাতে নগদ টাকা আছে ১৫ লাখ। তার ঋণ আছে মোট ৩ কোটি ৩৪ লাখ ৫২ হাজার ৪৪৫ টাকা। তার মধ্যে উত্তরা ফাইন্স ইনভেস্টমেন্ট লিমিটেডে ৩ কোটি ২ লাখ ২৫ হাজার, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডে ২৯ লাখ ৮১ হাজার ১৩২ টাকা এবং অন্যান্য ২ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা।

এ ছাড়া চসিক নির্বাচনে প্রতিদ্বদ্বিতা করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ, ন্যাশনাল পিপলস পার্টির আবুল মনজুর ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে খোকন চৌধুরী। আগামী ২৭ জানুয়ারি (বুধবার) চসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রিয়াজ-ফেরদৌস-পূর্ণিমাদের নৌকা শ্লোগানে মুখর চট্টগ্রাম: তারা সবাই ঢাকাই সিনেমার তারকা। অভিনয় করে কখনও হাসান, কখনও কাঁদান মানুষকে। তবে গতকাল সোমবার দুপুরে চট্টগ্রামে তাদের দেখা মিললো ভিন্ন চরিত্রে। ‘জয় বাংলা, জিতবে এবার নৌকা’, ‘শেখ হাসিনার সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’ শ্লোগান দিয়ে তারকারা মুখর করে তুললেন নগরের কাজীর দেউড়ি, জামাল খান, আন্দরকিল্লা এলাকা।

এ সময় সেলফি তুলে ভক্তদের আবদার মেটানোর পাশাপাশি চাটগাঁইয়া ভাষায়, গানের সুরে নৌকায় ভোট চেয়ে লিফলেট বিতরণ করেন তারা। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে চিত্রনায়ক রিয়াজ, ফেরদৌস, সায়মন, চিত্রনায়িকা পূর্ণিমা, অরুণা বিশ্বাস, অভিনেত্রী বিজরী বরকতুল্লাহ, তানভীন সুইটি ভোট চেয়ে এই প্রচারণা চালান। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার উদ্যোগে এই নির্বাচনী প্রচারণা চালানো হয়।

প্রচারণায় চিত্রনায়ক রিয়াজ বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রামকে দুই হাত ভরে দিয়েছেন। চট্টগ্রামে বিশাল উন্নয়নযজ্ঞ চলছে। বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে নৌকার প্রার্থীকে ভোট দিয়ে জয়ী করতে হবে। তিনি বলেন, বিমানবন্দর থেকে হোটেলে আসার রাস্তা দেখে আমি বিস্মিত হয়েছি। যে রাস্তা দিয়ে এসেছি তা বাংলাদেশের রাস্তা মনে হয়নি। মনে হয়েছে ইউরোপ-আমেরিকার রাস্তা। অনেকে আমার এই মন্তব্য নিয়ে সমালোচনা করেছেন। ‘তাদের বলবো- আপনারা বাইরে থেকে সমালোচনা করবেন না। চট্টগ্রামে আসুন। চট্টগ্রামে সরকার কি কি উন্নয়ন করেছে তা দেখে যান। এই সরকারের সময়ে করা চট্টগ্রামের উন্নয়ন দেখলে আপনারাও আমার মতো বলতে বাধ্য হবেন। ’ যোগ করেন বাংলা সিনেমার এই নায়ক।

ভক্তদের উদ্দেশে ফেরদৌস বলেন, আমি শেখ হাসিনাকে ভালোবাসি। আমি নৌকাকে ভালোবাসি। আপনাদের প্রতি অনুরোধ, আপনারাও শেখ হাসিনাকে ভালোবেসে নৌকায় ভোট দিন। নৌকার প্রার্থী রেজাউলকে জয়ী করুন। চিত্রনায়িকা দিলারা হানিফ রীতা পূর্ণিমা বলেন, আমি চট্টগ্রামের মেয়ে। গত এক যুগে চট্টগ্রামের পরিবর্তন আমি নিজ চোখে দেখেছি। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে নৌকার প্রার্থীকে ভোট দিতে হবে। রেজাউল ভাইকে জয়ী করতে হবে।

গায়েবি মামলা, গ্রেপ্তার ও তল্লাশির অভিযোগ বিএনপির শাহাদাতের: এদিকে দলীয় নেতা–কর্মীদের গায়েবি মামলা, গ্রেপ্তার ও ঘরে ঘরে পুলিশ তল্লাশি চালাচ্ছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন। গতকাল সোমবার বেলা ১১টার দিকে নগরের নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে সর্বশেষ পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

শাহাদাত হোসেন বলেন, ‘সন্ত্রাসী, মাস্তান, চাঁদাবাজ, ইয়াবা ব্যবসায়ী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতি উৎসাহী কিছু সদস্যের কারণে সিটি নির্বাচনের পরিবেশ পরিবেশে ধ্বংস হয়ে গেছে। নির্বাচনের বাকি আর মাত্র এক দিন। সাত দিন ধরে পুলিশ নেতা-কর্মীদের ঘরে থাকতে দিচ্ছে না। ঘরে ঘরে গিয়ে তল্লাশি চালাচ্ছে। যাদের পাচ্ছে না, তাদের পরিরাকে হুমকি দিয়ে আসছে, যাতে এলাকা ছেড়ে চলে যায়।’ শাহাদাত দাবি করেন, ইতিমধ্যে ৪০ নেতা–কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলা করেছে সাতটি। গায়েবি, সাজানো এসব মামলায় নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে।

রোববার রাতেই ধরেছে ২০ জনকে। নগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক একরামুল করিমকে গতকাল দিবাগত রাত দেড়টায় চকবাজার থানার পুলিশ ধরে নিয়ে গেছে। পরে তাঁকে ছাড়িয়ে আনা হয়। ওই নেতাকে পুলিশ লুঙ্গি পর্যন্ত পরতে দেয়নি। বাকলিয়ায় মুন্নী নামের এক কর্মীকে ছোট শিশুসহ গ্রেপ্তার করেছে।
জানতে চাইলে নগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর গতকাল দুপুরে গণমাধ্যমকে বলেন, পুলিশ অহেতুক কাউকে হয়রানি করছে না। নিয়মিত অভিযানের অংশ হিসেবে দলমত-নির্বিশেষে যাদের বিরুদ্ধে মামলা আছে, তাদের ধরছে। চকবাজার থানায় বিএনপির এক নেতাকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি ভুল বোঝাবুঝি ছিল। একজনকে ধরতে গিয়ে আরেকজনকে ধরেছে। পরে তাকে সসম্মানে ছেড়ে দেওয়া হয়।

শাহাদাত হোসেন বলেন, অবিলম্বে গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহার করতে হবে। এ জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করা হচ্ছে। তাদের সময় দেওয়া হবে। ওই সময়ের মধ্যে নেতা-কর্মীদের মুক্তি দেওয়া না হলে নির্বাচন কমিশনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। ভোটের দিনের প্রসঙ্গ টেনে শাহাদাত হোসেন বলেন, জাতীয় পরিচয়পত্র ছাড়া যেন কেউ ভোটকেন্দ্রে ঢুকতে না পারে। এজেন্টদের সুরক্ষা দিতে হবে। বহিরাগতরা যাতে ভোটকেন্দ্রে আসতে না পারে।

আওয়ামী লীগকে ইঙ্গিত করে শাহাদাত বলেন, ‘তাঁরা নোয়াখালী, বান্দরবান, ফেনী, সাতকানিয়াবাসীর সঙ্গে মতবিনিময় করেছেন নৌকার প্রার্থীর পক্ষে। ওই সময় তাঁরা কেন্দ্র পাহারা দেবেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবর জানতে পারি। অথচ বিএনপি মতবিনিময় করেছে। বাইরের কারও সঙ্গে নয়, নগরে থাকা বিভিন্ন পেশাজীবীর সঙ্গে।’ জীবনের ঝুঁকি নিয়ে গত বছরের মার্চ থেকে করোনাকালে মানুষের দুয়ারে দুয়ারে গিয়েছেন জানিয়ে শাহাদাত হোসেন বলেন, ‘ভোটকেন্দ্রের প্রতি মানুষের যে অনীহা ছিল, তা কিছুটা দূর হয়েছে। মানুষকে বলেছি ভোটকেন্দ্রে আসেন। শুরুতে নির্বাচনের উৎসবমুখর পরিবেশ থাকলেও এখন সেটি নষ্ট হয়ে গেছে।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান, নগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম বক্কর, নগর বিএনপির যুগ্ম আহবায়ক আবু সুফিয়ান, ইয়াছিন চৌধুরী, উত্তর জেলা বিএনপি নেতা চাকসু ভিপি নাজিম উদ্দিন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :