300X70
মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চলছে বিশ্ব ইজতেমার প্রস্তুতি, জেনে নিন কবে শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২২ ১২:৫৩ পূর্বাহ্ণ

অলিদুর রহমান, টঙ্গী (গাজীপুর) : দুই বছর বন্ধের পর গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বইজতেমার ৫৬তম সম্মেলন।

দুই পর্বের এই ইজতেমার প্রথম পর্ব ১৩ থেকে ১৫জানুয়ারী (আলমী শুরা), ছয়দিনের বিরতির পর দ্বিতীয় পর্বে ২০থেকে ২২ জানুয়ারী (ইঞ্জিনিয়ার ওয়াসেফুল অনুসারীরা) অংশ নিবেন।

বৃহৎ এ আয়োজনকে কেন্দ্র করে এখন পুরোদমে প্রস্ততি কাজ চলছে। ময়দানে বিশাল এলাকাজুড়ে প্যান্ডেল, খুঁটি ও মাঠের ভিতর রাস্তা মেরামতের কাজ চলছে। সেচ্ছাশ্রমের ভিক্তিতে দল বেধে খুটি, চট দিয়ে সামিয়ানা টানাচ্ছেন। কেউ বিদেশী মেহমানদের জন্য আলাদা মঞ্চের কাজও চলছে।

প্রতিদিন দেশের বিভিন্ন স্থানের মাদ্রাসা, স্কুল, কলেজের শিক্ষার্থী, আলেম সম্প্রদায় সহ হাজারো সাধারণ মানুষ মাঠ পরিচর্যায় সেচ্ছাশ্রমে ব্যস্ত সময় কাটাচ্ছেন। ইতিমধ্যেই মাঠের ৮০ভাগ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে আয়োজকরা।

গতকাল বিকেলে মাঠ ঘুরে দেখা যায়, খুঁটি পোতা শেষ পর্যায়ে উপরে ছালার চট, ত্রিপল টানানোর কাজ চলছে। বালি দিয়ে মাঠের বিভিন্ন গর্ত ভরাট, ময়লা আবর্জনা পরিস্কার, মাটিকাটা, পুরোনো ড্রেন সংস্কার, ময়দানের চারপাশে ওজু ও গোসলের চৌবাচ্চাগুলো সংস্কার, বিদেশী অতিথিদের বাসস্থানও নিরাপত্তার সাথে কাজ করা হচ্ছে।

আগত মুসুল্লীদের পানি সরবরাহের জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পাম্প বসানো হয়েছে। অস্থায়ী শৌচাগারের পাশাপাশি পাকা শৌচাগারও নির্মাণ করা হয়েছে। নিরাপদে ধর্মীয় এই আয়োজন স্বার্থক করতে কোন কমতি রাখা হচ্ছে না এবার।

ইজতেমা মাঠে সেচ্ছাশ্রমে কাজ করতে থাকা শ্রীপুরের মাওনা এলাকার আব্বাস আলী বলেন, তিনি একজন চাকুরীজীবি। ছুটির দিন হওয়ায় তিনি শুক্রবারে কাজে এসেছেন। তিনি বলেন, প্রতিবছরেই তিনি মাঠ প্রস্ততির সময়ে বন্ধুদের নিয়ে কাজে আসেন। এতে তিনি মনে প্রশান্তি পান।

ঢাকা ফরিদাবাদ থেকে প্রায় সাত শতাধিক শিক্ষার্থীসহ মাঠে কাজ করছিলেন মাওলানা দেলোয়ার হোসেন। তিনি বলেন, এটি আল্লাহর রাস্তার কাজ। দ্বীনি কাজের মাধ্যমে সদকায়ে জড়িয়ার সওয়াব পাওয়া যায়। সে সওয়াবের অংশ পেতেই তারা অংশ নিয়েছেন।

এদিকে সরকারের পক্ষ থেকে সীমিত পরিসরে স্বাস্থ্য বিধি মেনে এই আয়োজনের কথা বলা হয়েছে। সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলার পাশাপাশি সামাজিক দুরুত্ব বজায়, স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ব্যবহার, ও টিকা দেয়া থাকতে হবে বলে শর্ত জুড়ে দেয়া হয়েছে। তবে বিপুল মানুষের উপস্থিতিতে স্বাস্থ্য বিধি কতটুকু নিয়ন্ত্রন করা যাবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

দুই বছর বন্ধের পর এবার একসাথে ৬৪ জেলার মুসুল্লীরা প্রথমপর্বে অংশ নিবেন। ইজতেমায় মুসুল্লীদের অংশগ্রহন বাড়াতে তিন চিল্লার সাথীদের নিয়ে জোড় ইজতেমা হতে সারা দেশেই জামাত ছড়িয়ে গেছে। এবার থাকছে না কোন জেলাওয়ারী ভাগ। ফলে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতির আশা করছে আয়োজকরা।

প্রথম পর্বের ইজতেমা শেষে প্রথম পর্বের লোকজন তাদের আয়োজন শেষে প্রশাসনের কাছে মাঠ বুঝিয়ে দিবে, এর পর প্রশাসনের লোকজন তা দ্বিতীয় পক্ষের কাছে হস্তান্তর করবেন।

ইজতেমা আয়োজক কমিটির (আলমী শুরার) মিডিয়ার দায়িত্বে থাকা মুফতি জহির ইবনে মুসলিম স্বদেশ প্রতিদিনকে বলেন, সেচ্ছাসেবকদের অক্লান্ত শ্রমে ইজতেমা মাঠের প্রায় ৮০ভাগ কাজ শেষ হয়েছে। আমাদের আশা ইজতেমা শুরুর ৭দিন আগেই পুরোপুরি কাজ শেষ করতে পারবো। সেচ্ছাসেবক ছাড়াও সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও বিভিন্ন কাজ চলমান রয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বাঙলা প্রতিদিনকে বলেন, ইজতেমা মাঠ মুসুল্লীদের জন্য প্রস্তত করতে আমরা মাঠে বালু ভরাট, পানি সরবরাহ নিশ্চিতে পাম্প বসানো, ব্লিচিং পাওডার ছিটানোর মাধ্যমে স্থান জীবানুমুক্ত করা, ওজু গোসলের স্থান তৈরী, ওয়াচ টাউয়ার নির্মাণ করা হচ্ছে।

প্রতিবছর যে বিষয়গুলো নিয়ে দুর্ভোগ তৈরী হতো, সেগুলোর সমাধানেও এবার উদ্যোগ নেয়া হয়েছে এবার। মূলত একটি বড় আয়োজনে সিটি কর্পোরেশনের যে দায়িত্ব আছে তা তা পালণে বদ্ধ পরিকর আমরা।

রাজধানী ঢাকার ২২কিলোমিটার উত্তরে টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্বইজতেমা ১৯৬৭সাল থেকে ১৬০একর জমির উপর অনুষ্ঠিত হয়ে আসছে। জায়গার সংকুলান না হওয়ায় ২০১১সাল থেকে বিশ্বইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হচ্ছে। তখন জেলা ভিক্তিক অংশগ্রহন ছিল। কিছু জেলা প্রথম পর্বে আর কিছু জেলা দ্বিতীয় পর্বে অংশ নিতেন।

২০১৮সালে ভারতের মাওলানা ও তাবলিগের শীর্ষ মুরুব্বী মাওলানা সাদের একটি বক্তব্যকে কেন্দ্র করে বিশ্ব ইজতেমার আয়োজকদের মধ্যে বিভেদ সৃষ্টি হয়। এর পর থেকে দুই খন্ডে বিভক্ত হয়ে ইজতেমায় মুসুল্লীরা অংশ নিচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :