300X70
শুক্রবার , ২৮ জুলাই ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কেউ পাশ করেনি ৪৮ শিক্ষা প্রতিষ্ঠানে

প্রতিবেদক
sahana akter
জুলাই ২৮, ২০২৩ ২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। তবে ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউই। এই প্রতিষ্ঠানগুলো থেকে যতগুলো পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল সবাই অকৃতকার্য হয়েছে।

আজ শুক্রবার সকাল ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনষ্টিটিউট এ আয়োজিত সংবাদ সম্মেলনে এসএসসির ফল প্রকাশ অনুষ্ঠানে বিস্তারিত ফলাফল উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সারাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১১টি শিক্ষাবোর্ডের অধীনে ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এসএসসি ও সমামন পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশের ২৯ হাজার ৭১৪ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২ হাজার ৩৫৪ শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

অন্যদিকে ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে।

অর্থাৎ পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শূণ্য দশমিক ১৬ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। অন্যদিকে ৭.৯২ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।
শিক্ষামন্ত্রী বলেন, আগের বছরও ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, এসব প্রতিষ্ঠানের অধিকাংশই নন-এমপিওভুক্ত।

এছাড়াও প্রতিষ্ঠানগুলো থেকে ২ থেকে ৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এসব শিক্ষার্থী ফেল করার কারণে শূণ্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি মনে হচ্ছে। তবে এমন শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এসব শিক্ষার্থীদের বিশেষ যত্ন নেওয়ার বিষয়ে তাগিদ দেওয়া হচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :