300X70
মঙ্গলবার , ৯ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফের উত্তপ্ত পাকিস্তান, ইসলামাবাদে ১৪৪ ধারা জারি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২৩ ৮:৩৩ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে উচ্চ আদালত প্রাঙ্গণ থেকে আটক করেছে দেশটির আধা সামরিক বাহিনী। আজ মঙ্গলবার দেশটির রাজধানী ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে তাকে আটক করা হয়। গ্রেপ্তার হওয়ার পরেই ইমরান খানের দলের পক্ষ থেকে নির্যাতনের অভিযোগ তুলে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেয়।

তবে পুলিশ নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে। এদিকে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করার পর পরিস্থিতি সামাল দিতে রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে চারজনের বেশি লোকের জমায়েত।

এঘটনায় ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি উমর ফারুক প্রচন্ড ক্ষুদ্ধ হয়েছেন। তিনি ইসলামাবাদের পুলিশ প্রধান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে ১৫ মিনিটের মধ্যে আদালতে উপস্থিত হতে নির্দেশ দিয়েছেন। প্রধান বিচারপতি উমর সবাইকে শান্ত থাকার আহবান জানিয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি ইসলামাবাদের পুলিশ প্রধান আদালতে হাজির না হন তবে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রীকে তলব করবেন।

ইমরানকে আটকের বিষয়টি তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনজীবী ফয়সাল চৌধুরী নিশ্চিত করেছেন।

দেশটির গণমাধ্যম দ্য ডন জানায়, ইমরানকে আটক এবং আইনজীবীদের মারধরেরর অভিযোগ করে ট্ইুট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহরকে ঘিরে ধরেছিল। পিটিআইয়ের আরেক নেতা আজহার মাসওয়ানি অভিযোগ করেছেন, ইমরানকে আদালতের ভেতর থেকেই তুলে নেওয়া হয়। এর প্রতিবাদে দলের পক্ষ থেকে এখনই মাঠে নামতে নেতা-কর্মীদের প্রতি আহবান জানিয়েছেন তারা।

পিটিআই নেতা মোশাররাত চিমা টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, তারা এখন ইমরান খানকে নির্যাতন করছে। তারা ইমরান সাহেবকে মারধর করছে। তারা খান সাহেবকে কিছু একটা করেছে। পিটিআইয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ইমরানের আইনজীবীর ভিডিও প্রকাশ করে লিখেছে, আদালতের সামনে তিনি ‘বাজেভাবে জখম’ হয়েছেন।

ইসলামামাবাদের পুলিশ জানিয়েছে, শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তারা এটাও বলেছে, কাউকে নির্যাতন করা হয়নি। তবে ইমরান খানের গাড়ি ঘিরে রাখার কথা স্বীকার করেছে তারা। এর আগে ইমরান খানকে গ্রেপ্তারের জন্য লাহোরের জামান পার্কে তার বাসভবনে বেশ কয়েকটি অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেপ্তার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।

সব সমস্যার সমাধান হলো ইমরানের গ্রেপ্তার : বর্তমানে যে ভয়াবহ অর্থনৈতিক-রাজনৈতিক সংকটে প্রতিদিন বিপর্যস্ত হচ্ছে পাকিস্তান, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খানকে গ্রেপ্তারের মাধ্যমেই তার সমাধান সম্ভব বলে মন্তব্য করেছিলেন পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব। গ্রেপ্তারের আগের দিন সোমবার এক সংবাদ সম্মেলনে এই দাবি জানিয়েছিলেন তিনি।

আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় মঙ্গলবার রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার হয়েছে ইমরান খান। পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী রেঞ্জার্স এবং দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো’র (ন্যাব) একটি যৌথ দল বিকেলের দিকে তাকে গ্রেপ্তার করে।

কিন্তু পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যানকে গ্রেপ্তারের একদিন আগে ইসলামাবাদে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ইমরানকে গ্রেপ্তারের দাবি জানিয়ে মরিয়ম আওরঙ্গজেব বলেন, ‘দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও দুর্নীতির দায়ে ইমরান খানকে অবিলম্বে গ্রেপ্তার করা উচিত, শাস্তি দেওয়া উচিত। তার নোংরা মানসিকতার কারণে সারা দেশ অসহনশীলতা ও সহিংসতায় ভরে উঠছে।’

‘বর্তমানে দেশের প্রয়োজন খাদ্য, কর্মসংস্থান ও বাণিজ্য। জালিয়াতি, অপকর্ম, মানসিক ব্যাধি এবং উন্মত্ততার কোনো প্রয়োজন এখন আমাদের নেই।

সফল ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান ২০১৮ সালের নির্বাচনে জয়ী হন এবং পাকিস্তানের ক্ষমতা কাঠামোর শীর্ষে থাকা সামরিক বাহিনীর আশীর্বাদ নিয়ে দেশের প্রধানমন্ত্রীও হন। কিন্তু ক্ষমতায় আসার পর থেকেই সামরিক বাহিনীর সঙ্গে তার দূরত্ব তৈরি হতে থাকে।

এই পরিস্থিতিতে ২০২১ সালের এপ্রিলে পার্লামেন্টের বিরোধী দলীয় এমপিদের অনাস্থা ভোটে পদচ্যুত হন ইমরান খান। সামরিক বাহিনীর সঙ্গেও তার সম্পর্ক আর ভালো হয়নি।

ইমরান খান গ্রেপ্তার হওয়ার পর তাঁর দল পাকিস্তান তেহরিক ইইনসাফের (পিটিআই) নেতারা দলীয় কর্মী সমর্থকদের রাস্তায় নেমে বিক্ষোভ করার ডাক দেয়।

তবে গ্রেপ্তার করার পর ইমরানকে ইসলামাবাদ হাইকোর্টে রাখা হয়েছে নাকি অন্য কোথাও নেওয়া হয়েছে, তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ইমরান খানকে গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ প্রধান বিচারপতি : পাকিস্তান বর্তমানে ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করছে। দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চরম পর্যায়ে পৌছেছে। এমন পরিস্থিতিতে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করেছে রেঞ্জার্স ফোর্স। এর আগেও বহুবার ইমরান খানকে গ্রেফতারে ব্যথ হয় আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে হঠাৎ করেই গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী রেঞ্জার্স। মামলার শুনানিতে অংশ নিতে ইসলামাবাদ হাইকোর্টের উদ্দেশ্যে যাচ্ছিলেন ইমরান। আদালতে পৌছানোর পর বাইরে থেকেই তাকে গ্রেফতার করা হয়। এমন আকস্মিক ঘটনায় ক্ষুদ্ধ হয়েছেন দেশটির প্রধান বিচারপতি। ওই বিচারপতি বলেছেন, ‘আদালতে আসুন এবং বলুন কেন ইমরান খানকে কোন মামলায় গ্রেফতার করা হয়েছে।’

যে মামলায় ইমরান খানকে গ্রেফতার দেখানো হয় : ভয়াবহ রাজনৈতিক সংকটের মধ্যে প্রতিদিন নিমজ্জিত হচ্ছে পাকিস্তান। এমন পরিস্থিতিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে। জানানো হয়েছে আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে।

গ্রেফতারের আগে পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের তথ্য ও স¤প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেছিলেন, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খানকে গ্রেফতারের মাধ্যমেই দেশের সকল সমস্যার সমাধান সম্ভব বলে মন্তব্য করেছিলেন। গ্রেফতারের আগের দিন সোমবার এক সংবাদ সম্মেলনে এই দাবি জানিয়েছিলেন তিনি।

আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় মঙ্গলবার রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেফতার হয়েছেন ইমরান খান। পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী রেঞ্জার্স এবং দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো’র (ন্যাব) একটি যৌথ দল বিকেলের দিকে তাকে গ্রেফতার করে।

কিন্তু পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যানকে গ্রেফতারের একদিন আগে ইসলামাবাদে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ইমরানকে গ্রেফতারের দাবি জানিয়ে মরিয়ম আওরঙ্গজেব বলেন, ‘দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও দুর্নীতির দায়ে ইমরান খানকে অবিলম্বে গ্রেফতার করা উচিত, শাস্তি দেওয়া উচিত। তার নোংরা মানসিকতার কারণে সারা দেশ অসহনশীলতা ও সহিংসতায় ভরে উঠছে।

‘বর্তমানে দেশের প্রয়োজন খাদ্য, কর্মসংস্থান ও বাণিজ্য। জালিয়াতি, অপকর্ম, মানসিক ব্যাধি এবং উন্মত্ততার কোনো প্রয়োজন এখন আমাদের নেই।

সফল ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান ২০১৮ সালের নির্বাচনে জয়ী হন এবং পাকিস্তানের ক্ষমতা কাঠামোর শীর্ষে থাকা সামরিক বাহিনীর আশীর্বাদ নিয়ে দেশের প্রধানমন্ত্রীও হন। কিন্তু ক্ষমতায় আসার পর থেকেই সামরিক বাহিনীর সঙ্গে তার দূরত্ব তৈরি হতে থাকে।

এই পরিস্থিতিতে ২০২১ সালের এপ্রিলে পার্লামেন্টের বিরোধী দলীয় এমপিদের অনাস্থা ভোটে পদচ্যুত হন ইমরান খান। পাকিস্তানের সামরিক বাহিনীর সঙ্গেও ইমরান খানের সম্পর্ক আর ভালো হয়ে উঠেনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :