300X70
বুধবার , ১২ জুলাই ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চারদিনের সফরে ঢাকায় উজরা জেয়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১২, ২০২৩ ১২:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন।

বাংলাদেশের জাতীয় নির্বাচনের নতুন মার্কিন ভিসা নীতি ঘোষণার পর এবারই যুক্তরাষ্ট্র থেকে কোনো জ্যেষ্ঠ প্রতিনিধি ঢাকায় সফর করছেন।
গতকাল মঙ্গলবার ৪ দিনের সফরে দিল্লি থেকে ঢাকায় আসেন উজরা জেয়া।

তার সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও ইউএসএআইডি এশিয়া ব্যুরোর উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর।

৪ দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা। এছাড়া তারা নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও আলাপ করবেন।

এ বিষয়ে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি এম হুমায়ুন কবির বলেন, ‘আমি মনে করি উজরা জেয়া আগামী নির্বাচন নিয়ে আলোচনা করবেন এবং যে অস্থিতিশীলতা তৈরি হয়েছে তার কোনো সমাধান আছে কি না, এ নিয়ে কথা বলতে পারেন।’

তিনি মত প্রকাশের স্বাধীনতা, রাজনৈতিক ও নাগরিক অধিকার, ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনী এবং শ্রম অধিকার নিয়েও আলোচনা করতে পারেন।

সাবেক এই রাষ্ট্রদূত আরও বলেন, ‘অন্যের ওপর নির্ভর না করে আমাদের নিজেদের স্বার্থে, গণতন্ত্র এবং মানবাধিকারের জন্য আমাদের সাংবিধানিক অধিকার অনুযায়ী আমাদের নিজেদেরই এসব সমস্যার সমাধান খুঁজে বের করা উচিত। বাংলাদেশে গণতন্ত্র থাকলে অন্যান্য দেশের সঙ্গেও ভালো চুক্তি হবে, তা না হলে পরিস্থিতি খারাপ হতে পারে।’

জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের রাজনীতিতে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিএনপি তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা করে তার অধীনে নির্বাচনের দাবিতে অনড়। তবে আওয়ামী লীগ জোর দিয়ে জানিয়েছে যে ২০১৪ ও ২০১৮ সালের মতোই নির্বাচন হবে।

ওয়াশিংটন ২০১৪ এবং ২০১৮ সালে নির্বাচনে অনিয়মের অভিযোগ নিয়ে সমালোচনা করেছিল এবং পরপর ২ বছর ধরে যুক্তরাষ্ট্রের আয়োজিত গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানায়নি।

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে মার্কিন ভিসা দেওয়া হবে না—এমন শর্ত জুড়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মে মাসে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতির ঘোষণা দেন। এর আগে গত ফেব্রুয়ারিতে ২ দিনের সফরে ঢাকায় এসেছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সিনিয়র পলিসি অ্যাডভাইজার ডেরেক শোলে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি নেতাদের মুখে মধু অন্তরে বিষ : ওবায়দুল কাদের

‘এএ’ রেটিং অর্জন করলো বাংলালিংকের মূল কোম্পানি ভিওন

ধর্মান্ধরাই সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ায়: কৃষিমন্ত্রী

শোক ব্যানার ছেঁড়ার অভিযোগ, উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন বাংলা’র যাত্রা শুরু

বিরোধীদল হিসেবে দায়িত্বপালনে বিএনপি ব্যর্থ : তথ্যমন্ত্রী

সিলেটে থ্রিজি-ফোরজি সেবা বন্ধের ‘নির্দেশ’ বিটিআরসির

আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পৃথিবীর সকল গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও সেভাবে হবে: শেখ পরশ

শ্যামপুরে ক্রেডিট কার্ড করার নামে অর্থ আত্মসাৎকারী প্রতারক চক্রের মূলহোতাসহ গ্রেফতার ৩

ব্রেকিং নিউজ :