300X70
রবিবার , ২৯ নভেম্বর ২০২০ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চার থেকে পাঁচ হাজার রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৯, ২০২০ ১২:৪৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কাছে চার থেকে পাঁচ হাজার রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহের কথা জানিয়েছে বলে জানাগেছে। ট্রিপল আরসি সূত্রে এসব তথ্য জানাগেছে। কক্সবাজার জেলা প্রশাসক জানিয়েছেন, কয়েকদিনের মধ্যে দুই থেকে তিন হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে।

মিয়ানমার বাহিনীর অত্যাচার থেকে প্রাণ বাচাতে, পালিয়ে কক্সবাজারে এসে ঠাঁই নিয়েছেন, প্রায় ১২ লাখ রোহিঙ্গা। এতে গোটা জেলার পরিবেশ, আর্থসামাজিক অবস্থা ও আইন-শৃঙ্খলা হুমকিতে রয়েছে। রোহিঙ্গাদের একটি অংশকে ভাসানচরে পাঠাতে চায় সরকার। কিন্ত, বাধ সেদেছে, জাতিসংঘসহ বিভিন্ন দেশি-বিদেশি এনজিও। ফলে, ২০-২২টি দেশি এনজিওকে ভাসানচর দেখাতে নিয়ে যায় সরকার। ঘুরে এসে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্ রেজওয়ান হায়াত জানায়, রোহিঙ্গাদের এখানে স্থানান্তরের পর কাজ করতে আগ্রহী তারা।

তবে, দেশীয় এনজিওর মধ্যে কক্সবাজারের ক্যাম্পে সবচেয়ে বেশি সংখ্যক রোহিঙ্গাদের নিয়ে কাজ করে, ব্র্যাক। সংস্থাটির সিনিয়র পরিচালক কে এম মোরশেদ বলেন, ভাসানচরে খুব বেশি রোহিঙ্গা না গেলে, সেখানে তাদের কার্যক্রম চালানোর তেমন সুযোগ নেই।

শরণার্থী বিশেষজ্ঞ আসিফ মুনির বলছেন, ভাসানচরে নেয়ার পরও, যদি রোহিঙ্গারা পালানোর চেষ্টা করে, তাতে এই সংকট বরং আরও বাড়বে।

সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরেই অন্তত ৫০০ রোহিঙ্গাকে স্থানান্ততের মাধ্যমে শুরু হবে ভাসানচরে নেবার প্রক্রিয়া।
সূত্র: চ্যানেল 24

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :